বড় খবর

সময়ে বর্ষা প্রবেশেও দেখা নেই পর্যাপ্ত বৃষ্টির! বাড়ছে না খারিফ শস্য, মাথায় হাত চাষিদের

Monsoon 2021: বর্ষার আকালে অল্প সময়ে বাড়তে পারে এমন শস্যচাষে নিজেদের ব্যস্ত রেখেছেন চাষিরা। কিংবা মাটি ভেজা পর্যন্ত অপেক্ষা করছেন তাঁরা।

Kharif Seeds, Rainfall, Monsoon
অপর্যাপ্ত বৃষ্টির কারণে বাড়তে পারছে না জোয়ার, তুলো, ডালশস্য।

Monsoon 2021: সময়ের আগে দেশে বর্ষা ঢুকলেও পর্যাপ্ত বৃষ্টি পায়নি গ্রামীণ ভারত। ফলে খারিফ শস্য চাষে সমস্যার মুখে কৃষকরা। জুনের প্রথম সপ্তাহ থেকে যা পরিমাণ বৃষ্টি হয়ে, তা মুগ, অরোর, তুলার মতো শস্য চাষে অনুকূল নয়। এমন উদ্বেগের কথা জানিয়েছেন কৃষকরা। বর্ষার মরশুমে সাড়া ভারতে ৫৫৮.১১ হেক্টর জমিতে খারিফ শস্য চাষ করা হয়। কিন্তু এখনও পর্যন্ত কমবেশি ৫০০ হেক্টর জমিতে ডালশস্য এবং তুলো চাষ করা গিয়েছে। কেন্দ্রীয় কৃষি মন্ত্রক প্রকাশিত তথ্যে এই পরিসংখ্যান উল্লেখ করা হয়েছে।

গত বছর মাঝ বর্ষায় ৯২.৩৬ হেক্টর জমিতে সোয়াবিন চাষ করেছিলেন কৃষকরা। কিন্তু চলতি মরশুমে মাত্র ৮২ হেক্টর জমিতে এই চাষ করা সম্ভব হয়েছে। কমেছে জোয়ার-বাজরার মতো দানাসশ্যের চাষও। একমাত্র প্রত্যাশার চেয়ে বেশি বেশি আখ চাষে সমর্থ হয়েছে। গত বছর মাঝ বর্ষা পর্যন্ত ৫২.৬৫ হেক্টর জমিতে আখ চাষ হয়েছিল। সেখানে চলতি মরশুমে ৫৩.৫৬ হেক্টর জমিতে এই চাষ হয়েছে।

বর্ষার আকালে অল্প সময়ে বাড়তে পারে এমন শস্যচাষে নিজেদের ব্যস্ত রেখেছেন চাষিরা। কিংবা মাটি ভেজা পর্যন্ত অপেক্ষা করছেন তাঁরা। ফলে খারিফ শস্য রোপণের পর সেটা পাইকারি বাজারে পাঠাতে গিয়ে সময় বেরিয়ে যাচ্ছে অনেক। এমনটাই কৃষি মন্ত্রক সূত্রে খবর।

২০২০ সালেই আইএমডি সংশোধিত বর্ষা ক্যালেন্ডার চালু করেছে। সেই নির্ঘণ্টে বলা ৮ জুলাইয়ের মধ্যে গোটা দেশে বর্ষা প্রবেশ করবে। কিন্তু চলতি বছর ৯ জুলাই পর্যন্ত দেশে মোট ২২৯.৭ মিমি বৃষ্টি হয়েছে। এই পরিমাণ গড় বৃষ্টিপাতের চেয়ে ৬% কম।

 বর্ষা প্রবেশের একমাসের মধ্যে দেশে ২৪৩ মিমি বর্ষা হওয়ার কথা। কিন্তু চলতি বছর সেই বৃষ্টিপাতে ঘাটতি দেখা গিয়েছে। যার প্রভাবে কিছুটা হলেও উদ্বিগ্ন খারিফ শস্যের ওপর জীবিকা নির্বাহ করা কৃষকরা।  

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Rain deficit in india led to major concern for sowing up kharif seeds national

Next Story
উত্তরপূর্বের রাজ্যগুলোর মধ্যে প্রথম ত্রিপুরায় ডেল্টা প্লাসের হদিশ, আক্রান্ত ১৩৮Tripura Delta Plus
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com