বড় খবর

অনুকূলে Weather! সোমবারেই কেরলে বর্ষার প্রবেশ, পূর্বাভাস হাওয়া অফিসের

আগামী কয়েকদিন রাজ্যে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস। রবিবার দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Weather Forecast, rain, Kerala, IMD, Bengal Weather
এদিন বিকেলের দিকে আকাশ কালো করে এভাবেই বৃষ্টি নামে। ফাইল ছবি

 প্রবল গরমের হাত থেকে বাঁচাতে স্বস্তিদায়ক খবর দিল মৌসম ভবন। নির্দিষ্ট সময়েই বর্ষা ঢুকছে উপমহাদেশে। জানা গিয়েছে, সোমবারেই কেরলে ঢুকে পড়ার কথা মৌসুমি বায়ুর। ফলে আগামি ৭-১০ দিনের মধ্যে রাজ্যেও ঢুকবে বর্ষা। এমনটা মৌসম ভবন সূত্রে খবর।

রবিবার ইন্ডিয়ান মেটিওরোলোজিক্যাল ডিপার্টমেন্ট (আইএমডি)-র তরফে জানানো হয়েছে, এই মুহূর্তে সমস্ত পরিস্থিতি মৌসুমী বায়ুর পক্ষে অনুকূল। তার প্রভাবেই সোমবার কেরল উপকূলে বর্ষা প্রবেশের সম্ভাবনা রয়েছে।

ভারতে সাধারণত বর্ষা প্রবেশ করে ১ জুন। তার পরে তা বাংলায় পৌঁছয় ৮ জুন। চলতি মরসুমে বর্ষার আগমন স্বাভাবিক থাকায় বর্ষার স্থায়িত্বও স্বাভাবিক হবে বলেই পূর্বাভাস মৌসম ভবনের। মৌসুমী বায়ুর উপরেই দেশের কৃষিকাজের বেশিরভাগটাই নির্ভর করে। তাই এ বার বৃষ্টিও স্বাভাবিক হবে বলেই পূর্বাভাস মৌসম ভবনের।

জানা গিয়েছে, দেশের পশ্চিম উপকূলে তওকটে এবং পূর্ব উপকূলে ইয়াস মৌসুমী বায়ুর প্রবেশকে আরও গতিশীল করেছে। তাই আগামি দুই-তিন দিনের মধ্যেই বৃষ্টিস্নাত হতে পারে দেশ।

এদিকে, নিম্মচাপের পর থেকেই রাজ্যে বেড়েছে ভ্যাপসা গরম। এর আগে ইয়াসের জেরে স্বস্তি পেয়েছিল বঙ্গবাসী। টানা বৃষ্টিতে তাপমাত্রাও কমেছিল অনেকটা। কিন্তু ফের বেড়েছে ভ্যাপসা গরম। তবে রাজ্যবাসীর জন্য সুখবর দিল আলিপুর আবহাওয়া দফতর।

আগামী কয়েকদিন রাজ্যে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস। রবিবার দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হতে পারে দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, দুই বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায়।

আগামী কয়েক ঘন্টার মধ্যে উত্তর দিনাজপুরে ঝোড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। আগামীকাল থেকে সপ্তাহব্যাপী উত্তরবঙ্গে বৃষ্টি হতে পারে, এমনটাই জানান হয়েছে।

রবিবারে শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের কাছে। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রি সেলসিয়াসের কাছে। গতকাল শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। গতকাল শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Rain may hit the sub continent by monday says mausam bhawan

Next Story
কোভিড আবহে সেন্ট্রাল ভিস্তার ভবিষ্যত কী? সোমবার রায় দিল্লি হাইকোর্টের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com