scorecardresearch

বড় খবর

দিল্লিতে গেহলট-সনিয়ার বৈঠকের সম্ভাবনা, সমস্যা সমাধানের ইঙ্গিত কেন্দ্রীয় নেতার

দু-এক দিনের মধ্যে রাজস্থান সমস্যার সমাধানের ইঙ্গিত ভেনুগোপালের

দিল্লিতে গেহলট-সনিয়ার বৈঠকের সম্ভাবনা, সমস্যা সমাধানের ইঙ্গিত কেন্দ্রীয় নেতার
সনিয়ার চেয়ারে এবার অশোক গেহলট?

রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট বুধবার গভীর রাতে দিল্লি পৌঁছেছেন। রাত ১০.৪০ মিনিটে বিশেষ বিমানে দিল্লি পৌঁছেন মুখ্যমন্ত্রী। সূত্রের খবর, বৃহস্পতিবার কংগ্রেস প্রধান সোনিয়া গান্ধীর সঙ্গে করবেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট। এদিনের বৈঠক বিশেষভাবেই তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন রাজনৈতিক শিবির।

আজকের এই বৈঠকে গেহলট রাজস্থানের সামগ্রিক রাজনৈতিক পরিস্থিতি নিয়ে হাইকমাণ্ডের কাছে তাঁর বক্তব্য তুলে ধরবেন। কংগ্রেস রাজস্থানের মন্ত্রী শান্তি ধারিওয়াল, মহেশ জোশী এবং ধর্মেন্দ্র রাঠোরকে শৃঙ্খলাভঙ্গের অভিযোগে ইতিমধ্যেই কারণ দর্শানোর নোটিস জারি করার একদিন পরে গেহলটের সফর তাৎপর্যপূর্ণ। এদিকে দিগ্বিজয় সিং এবং কে সি বেনুগোপালও কেরল সফর ছেড়ে হাইকমান্ডের সঙ্গে দেখা করতে ইতিমধ্যেই দিল্লি পৌঁছেছেন।

রাজনৈতিক সংকটের মধ্যে দিল্লি পৌঁছে রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময়ে বলেন, ‘শৃঙ্খলা আমাদের দলের ঐতিহ্য। আমরা ৫০ বছর ধরে দলীয় সভাপতির নির্দেশ মেনে চলছি। জাতীয় কংগ্রেস বরাবরই শৃঙ্খলার পরিচয় দিয়ে এসেছে। আজও দেশে যদি কোন জাতীয় দল থেকে থাকে তা হল কংগ্রেস। দলে সব কিছুই ঠিক ঠাক চলছে। কোনও সমস্যা হলে তা আমরা নিজেদের মধ্যে আলোচনা করে সমাধান করব। আমি বৃহস্পতিবার সনিয়া গান্ধীর সঙ্গে দেখা করব, তার পর মিডিয়ার সামনে আমি আমার বক্তব্য পেশ করব। তিনি আরও বলেন, মিডিয়ার উচিৎ দেশের সমস্যা বোঝা উচিত। লেখক-সাংবাদিকদের দেশবিরোধী অভিযোগে জেলে পাঠানো হচ্ছে। আমরা সামগ্রিক পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন রাহুল গান্ধী দেশের সমস্যার কথা তুলে ধরতে ভারত জোড়ো যাত্রায় অংশ নিচ্ছেন’।

মনোয়নয়ের লড়াইয়ে দিগ্বিজয় সিংও

কংগ্রেস সভাপতি পদে দিগ্বিজয় সিং-এর নাম উঠে আসার পরই কংগ্রেস সভাপতি মনোনয়ন ঘিরে আবারও নতুন সমীকরণ সামনে এসেছে। সূত্রের খবর, আপাতত মুখ্যমন্ত্রী পদে আসীন থাকার আশ্বাস পেয়েছেন গেহলট। দিগ্বিজয় সিংও বুধবার গভীর রাতে দিল্লি রওনা হয়েছিলেন। দিগ্বিজয় সংবাদমাধ্যমকে বলেন, ‘আমি কংগ্রেস সভাপতি পদে মনোনয়ন দিতে পারি, নির্বাচনেও লড়তে আগ্রহী। এটা আমার ব্যক্তিগত সিদ্ধান্ত। আমার গান্ধী পরিবারের কারুর সঙ্গে এই নিয়ে এখনও পর্যন্ত কোন কথা হয়নি”। সূত্রের খবর, দলের শীর্ষ পদের জন্য গেহলটের নাম এখনও পুরোপুরি উড়িয়ে দেওয়া হয়নি। পাশাপাশি দলের হাইকমাণ্ডের তরফে কংগ্রেসের সিনিয়র নেতা এ কে অ্যান্টনি এবং সুশীল কুমার শিন্ডেকে পরামর্শের জন্য দিল্লিতে ডাকা হয়েছে।

দু-এক দিনের মধ্যে রাজস্থান সমস্যার সমাধান হবে: ভেনুগোপাল
কংগ্রেস নেতা কেসি ভেনুগোপাল বুধবার বলেছেন, ‘অশোক গেহলটের উত্তরসূরি নিয়োগ নিয়ে রাজস্থানে রাজনৈতিক অস্থিরতার মধ্যে পরবর্তী মুখ্যমন্ত্রী কে হবেন তা দু-একদিনের মধ্যেই পরিষ্কার হয়ে যাবে’।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Rajasthan political crisis ashok gehlot reached delhi meeting with sonia gandhi will decide future