scorecardresearch

বড় খবর

কোনও ‘মাই কা লাল’ কৃষকের জমি কাড়তে পারব না, আশ্বাস রাজনাথের

রবিবার ফের কৃষি আইন নিয়ে সরব হলেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী।

এর আগে বলেছিলেন, কৃষি আইন কার্যকর করা হোক। কৃষক হিতৈষী নাহলে তিনি নিজে সেই আইন এক বছর পর সংশোধন করবেন। রবিবার ফের কৃষি আইন নিয়ে সরব হলেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। ফসলের ন্যূনতম সহায়ক মূল্য বা এমএসপি তুলে দেওয়ার পক্ষে নয় কেন্দ্র, ফের একবার সেই বিষয়ে সোচ্চার হলেন রাজনাথ। একইসঙ্গে বলে দিলেন, কোনও ‘মাই কা লাল’ কৃষকদের থেকে তাঁদের জমি কেড়ে নিতে পারবে না।

এদিন বিরোধীদের আক্রমণ করে রাজনাথের তোপ, এটা দুর্ভাগ্যজনক যে যাঁদের কৃষিকাজ নিয়ে কোনও জ্ঞান নেই তাঁরাই কৃষকদের বিভ্রান্ত করছে। এমএসপি তুলে দেওয়ার কোনও ইচ্ছা বা বাসনা নেই সরকারের। ভবিষ্যতেও নেই। মাণ্ডি ব্যবস্থাও অটুট থাকবে। কোনও মাই কা লাল কৃষকদের কাছ থেকে চাষের জমি কেড়ে নিতে পারবে না। এদিন হিমাচল প্রদেশে বিজেপি শাসতি সরকারের তৃতীয় বর্ষপূর্তি উপলক্ষে সরকারি অনুষ্ঠানে অংশ নেন রাজনাথ। সেখানেই এই কথা বলেন তিনি।

আরও পড়ুন কিষাণ নিধির ‘খয়রাতি’ MSP’র অভাব পূরণ করতে পারবে না, বলছেন কৃষকরা

প্রসঙ্গত, এ দিন সকাল থেকেই কৃষি আইনের বিরুদ্ধে স্লোগান তোলেন বিক্ষোভকারীরা। মিছিল করতেও দেখা যায় তাঁদের। মোদী ও কেন্দ্রের বিরুদ্ধে সরব হন আন্দোলনকারী কৃষকরা। বছরের শেষ ‘মন কি বাত’ অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বার্তা থালা, টিনের ড্রাম বাজিয়ে বয়কট করলেন দিল্লি সীমানায় কৃষি আইন প্রত্যাহারেরর দাবিতে অনড় আন্দোলনকারীরা।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Rajnath singh again bats for farm laws