বড় খবর

জরুরি বৈঠকে রাজনাথ, হাজির জয়শঙ্কর-রাওয়াত-নারাভানে

পরিস্থিতি পর্যবেক্ষণ করতে চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত, সেনাপ্রধান এবং বিদেশমন্ত্রী এস জয়শংকরের সঙ্গে বৈঠকে বসেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

india china ladakh, ভারত চিন, লাদাখ, chinese transgressions, ভারত, চিন, ভারত চিন অচলাবস্থা, ভারত চিন টানাপোড়েন, india china, india china standoff in ladakh, ladakh standoff, line of actual control standoff, india china border, indian express bangla
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

সোমবার মধ্যরাতে অশান্ত হয়েছে পূর্ব লাদাখের ভারত-চিন সীমান্ত। সংঘর্ষে এক ভারতীয় অফিসার-সহ দুই সেনার মৃত্যুর খবর দেয় ভারতীয় সেনাবাহিনী। এরপরই পরিস্থিতি পর্যবেক্ষণ করতে চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত, সেনাপ্রধান এবং বিদেশমন্ত্রী এস জয়শংকরের সঙ্গে বৈঠকে বসেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। প্রায় ৯০ মিনিট ধরে এই বৈঠক চলে বলে জানা গিয়েছে।

গালওয়ান উপত্যকায় দুই দেশের লড়াইয়ে এক উচ্চপদস্ত অফিসার এবং দুই সেনাকে হারায় ভারত, এমনটাই সেনা সূত্রে খবর। সেনার তরফে একটি বিবৃতি দিয়ে জানান হয়েছে, “গালওয়ান উপত্যকায় সেনা সরিয়ে নেওয়ার প্রক্রিয়া চলাকালীন দু-পক্ষই সংঘর্ষে লিপ্ত হয় এবং দু পক্ষকেই হতাহতের মুখোমুখি হতে হয়েছে।” বিবৃতিতে আরও বলা হয়েছে, “এই অশান্ত পরিস্থিতি মোকাবিলা করতে দুই দেশের উচ্চপদস্থ সেনা আধিকারিকেরা বৈঠকে বসেছেন।”

আরও পড়ুন, ভারত-চিন সীমান্তে তীব্র গুলির লড়াই, এক অফিসার-সহ নিহত দুই ভারতীয় সেনা

সূত্রের খবর, এই সংঘর্ষের পর চিনের তরফে পরিস্থিতি নিয়ে আলোচনা করতে ‘একটি বৈঠকের দাবি করা হয়’। সেই মোতাবেক সকাল সাড়ে সাতটা থেকে দুপুর অবধি চলে দু-পক্ষের সেনা আধিকারিকদের সেই বৈঠক।

শনিবারই সেনাপ্রধান এম এম নারাভানে জানান যে গালওয়ান উপত্যকা থেকে দুই দেশই তাঁদের সেনা সরানোর কাজ শুরু করে দিয়েছে। এমনকী প্রকৃত নিয়ন্ত্রণ রেখার ১৪,১৫ এবং ১৭এ পয়েন্ট থেকে টহলদারি তুলে নেওয়ার বিষয়ে কথা বলছে দু’পক্ষ এমনটাও জানিয়েছিলেন তিনি। যদিও প্যানগং লেক ঘিরে ভারতের বিতর্কের কথা জানিয়েছিল তা মানতে অস্বীকার করে চিন।

আরও পড়ুন, লাদাখে মধ্যরাতের প্রাণঘাতী সংঘর্ষে ভারতের দিকে আঙুল তুলল চিন

উল্লেখ্য প্যানগং লেক-কে কেন্দ্র করেই যাবতীয় বিবাদের সূত্রপাত ঘটে। ভারতের দাবি ছিল চিনের সেনারা প্রকৃত নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে আরও ৮ কিলোমিটার এলাকা দখল করেছে চিনের সেনারা। শুধু তাই নয়, ভারতীয় সেনাদের ফিঙ্গার ৪ বন্ধ করে দিয়েছিল চিনা সেনারা। ২৭ মার্চ যে স্যাটেলাইট চিত্র পাওয়া যায় সেখানে দেখা যায় ফিঙ্গার ৪ এবং ফিঙ্গার-৮ এ টেন্ট তৈরি করেছে চিনের সেনারা। যদিও পরবর্তীতে তাঁদের স্থিতাবস্থা পরিবর্তন করে।

Read the story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Rajnath singh meets foreign minister military brass to discuss casualties on lac

Next Story
জ্বালানীর দাম বৃদ্ধি ‘অসংবেদনশীল’, মোদীকে চিঠি সোনিয়ার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com