বড় খবর


লাদাখ সীমান্ত পর্যালোচনায় সেনাপ্রধানদের সঙ্গে ফের বৈঠকে রাজনাথ সিং

এদিকে শনিবারই বায়ুসেনা প্রধান মার্শাল আর কে এস বাহাদুরিয়া বলেন, “খুব ভালোভাবে তৈরি আমরা, সেনা মোতায়েনের কাজও ভালোভাবে হয়েছে।

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং

ভারত-চিন সীমান্তে ২০ জন জওয়ানদের শহিদ হওয়ার ঘটনার পর এখনও উত্তপ্ত গালওয়ান সীমান্ত। দু’দেশের বৈঠকে সামরিক সমঝোতা হলেও সমরাঙ্গন প্রস্তুত করে চলেছে দু’পক্ষই। সেই আবহেই রবিবার ফের ভারতীয় সেনার শীর্ষ পদাধিকারি এবং সেনাবাহিনী প্রধানদের সঙ্গে বৈঠকে বসেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।

সম্প্রতি রাশিয়াতে একটি সামরিক কুচকাওয়াজে অংশগ্রহণ করার কথা রয়েছে প্রতিরক্ষামন্ত্রীর। রাশিয়া সফরের আগে তাই সীমান্ত পরিস্থিতি পর্যালোচনা করতে রবিবার চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত, সেনাবাহিনী প্রধান এম এম নারাভানে, নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল করমবীর সিং এবং বায়ুসেনা প্রধান আর কে এস বাহাদুরিয়ার সঙ্গে বৈঠকে বসেন রাজনাথ সিং।

প্রসঙ্গত, দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানির বিরুদ্ধে সোভিয়েত রাশিয়ার জয়ের ৭৫ বছর পূর্তি উপলক্ষে মস্কোতে আয়োজিত সামরিক কুচকাওয়াজে অংশ নিতেই রাশিয়া সফরে যাবেন প্রতিরক্ষামন্ত্রী, এমনটাই এদিন টুইট করে জানান হয় প্রসার ভারতীর তরফে।

এদিকে শনিবারই বায়ুসেনা প্রধান মার্শাল আর কে এস বাহাদুরিয়া বলেন, “খুব ভালোভাবে তৈরি আমরা, সেনা মোতায়েনের কাজও ভালোভাবে হয়েছে।সূত্রের খবর, ইতিমধ্যেই লেহ এবং থোয়েইস দুই এলাকার ঘাঁটিগুলিতে সেনা ও অস্ত্রশস্ত্র নিয়ে আসার কাজ শুরু হয়ে গিয়েছে।

আরও পড়ুন, ‘খুব ভালোভাবে তৈরি আমরা, সঠিকভাবে হয়েছে সেনা মোতায়েন’, সীমান্ত সুবিধায় এগিয়ে বায়ুসেনা

অন্যদিকে, আঞ্চলিক ও বিশ্ব-শান্তি রক্ষায় ভারত-চিন শান্তিপূর্ণভাবে আলোচনার মাধ্যমে বিরোধ মিটিয়ে ফেলবে বলে আত্মবিশ্বাসী ভারতের দুই প্রতিবেশী নেপাল ও আফগানিস্থান। নেপালের বিদেশমন্ত্রী এক বিবৃতিতে বলেছেন, ‘নেপাল আঞ্চলিক ও বিশ্ব শান্তির’ পক্ষে। আশা করব ভারত-চিন তাদের বৈপরত্য আলোচনার মাধ্যমে সমাধান করবে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Rajnath singh meets top military brass reviews lac situation india china border news live updates

Next Story
‘খুব ভালোভাবে তৈরি আমরা, সঠিকভাবে হয়েছে সেনা মোতায়েন’, সীমান্ত সুবিধায় এগিয়ে বায়ুসেনা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com