scorecardresearch

ধর্মের ভিত্তিতে ভারত ভাগ ঐতিহাসিক ভুল: রাজনাথ সিং

Rajnath Singh: ইন্ডিয়া গেটে অনুষ্ঠিত স্বর্ণিম বিজয়পর্ব অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন রাজনাথ। ৭১ যুদ্ধজয়ের ৫০ বর্ষপূর্তির প্রাক্কালে এই অনুষ্ঠানের আয়োজন।

‘India-Pak ceasefire only successful because of our strength,’ says Rajnath Singh

Rajnath Singh: ধর্মের ভিত্তিতে ভারত ভাগ ঐতিহাসিক ভুল। রবিবার নয়াদিল্লির এক অনুষ্ঠানে এই কথা বললেন প্রতিরক্ষা মন্ত্রী। ইন্ডিয়া গেটে অনুষ্ঠিত স্বর্ণিম বিজয়পর্ব অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন রাজনাথ। ৭১ যুদ্ধজয়ের ৫০ বর্ষপূর্তির প্রাক্কালে এই অনুষ্ঠানের আয়োজন। সেই অনুষ্ঠানেই সরব হয়েছিলেন প্রতিরক্ষা মন্ত্রী।

তিনি বলেন, ‘ধর্মের নামে দেশভাগ করে পাকিস্তান এখন সেই আদর্শে নেই। বরং ক্রমাগত পড়শি দেশের বিরুদ্ধে ছদ্মযুদ্ধে মদত চালিয়ে যাচ্ছে। সন্ত্রাসবাদের মাধ্যমে ভারতকে ভাঙতে চায় পাকিস্তান। কিন্তু আমাদের সেনারা ১৯৭১-এ সেটা হতে দেয়নি। সরাসরি যুদ্ধে জিতেছিল। এখন সন্ত্রাসবাদকে নির্মূল করতে কাজ করছে। সেই কাজে সাফল্য পাবই এবং পড়শি দেশের এই ছদ্মযুদ্ধের স্বভাব নষ্ট করব।‘   

এদিকে, রবিবার দিল্লিতে ‘স্বর্ণিম বিজয় পরব’-এর অনুষ্ঠানে প্রয়াত সিডিএস জেনারেল বিপিন রাওয়াতের একটি ভিডিও বার্তা শোনানো হল। তামিলনাড়ুর কুন্নুরে ভয়াবহ চপার দুর্ঘটনার ঠিক আগের দিন ওই ভিডিওটি রেকর্ড করা হয়েছিল। এদিন দিল্লিতে প্রতিরক্ষামন্ত্রী মন্ত্রী রাজনাথ সিংয়ের উপস্থিতিতে প্রয়াত সিডিএস রাওয়াতের ভিডিও বার্তাটি শোনানো হয়। ওই বার্তায় ১৯৭১ সালে পাকিস্তানের সঙ্গে যুদ্ধে নিহত ভারতীয় সেনাকর্মীদের শ্রদ্ধা জানিয়ে বক্তব্য রেখেছিলেন রাওয়াত।

১৯৭১-এর যুদ্ধে পাকিস্তানকে হারিয়ে বাংলাদেশকে স্বাধীনতার স্বাদ এনে দিয়েছিল ভারত। সেই যুদ্ধের আজ ৫০ বছর অতিক্রান্ত। এদিনটি ‘স্বর্ণিম বিজয় পরব’ হিসেবে পালন করার সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় সরকার। সেই মতো আগেভাগেই অনুষ্ঠানের সব ব্যবস্থা হয়ে গিয়েছিল। যদিও আকস্মিক একটি দুর্ঘটনা বদলে দিল সব কিছু। অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে দিল্লিতে আজ ‘স্বর্ণিম বিজয় পরব’-এর দুদিনের অনুষ্ঠানের উদ্বোধন সারলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

উল্লেখ্য, ১৯৭১ সালে স্বাধীন বাংলাদেশ তৈরিতে বিরাট যোগদান ছিল ভারতের। বন্ধু বাংলাদেশকে স্বাধীনতার স্বাদ এনে দিতে বহু ভারতীয় সেনা শহিদ হয়েছিলেন। তামিলনাড়ুর কুন্নুরে চপার দুর্ঘটনার ঠিক আগের দিন একটি বার্তায় দেশের সশস্ত্র বাহিনীকে ১৯৭১-এর যুদ্ধের জন্য অভিনন্দন জানিয়েছিলেন জেনারেল রাওয়াত। ১৯৭১-এর যুদ্ধে প্রাণ হারানো সৈনিকদের প্রতি শ্রদ্ধা জানিয়েছিলেন তিনি। আজ দিল্লিতে ‘স্বর্ণিম বিজয় পরব’ পালনের অনুষ্ঠানে জেনারেল রাওয়াতের সেই ভিডিও বার্তার সম্প্রচার করা হয়।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Rajnath singh regrets indias partition over religion national