scorecardresearch

বড় খবর

এবার দিল্লির ঐতিহাসিক রাজপথের নাম পাল্টে দিচ্ছে মোদী সরকার, কী নাম রাখা হচ্ছে?

ইতিহাস পাল্টে দেওয়ার অভিযোগ আগেও উঠেছে মোদী সরকারের বিরুদ্ধে।

এবার দিল্লির ঐতিহাসিক রাজপথের নাম পাল্টে দিচ্ছে মোদী সরকার, কী নাম রাখা হচ্ছে?
রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত এই ঐতিহাসিক রাজপথের নাম পরিবর্তিত হয়ে এবার কর্তব্য পথ হচ্ছে।

ইতিহাস পাল্টে দেওয়ার অভিযোগ আগেও উঠেছে মোদী সরকারের বিরুদ্ধে। বার বার ঐতিহাসিক স্থানের নাম পরিবর্তন করে ইতিহাস মুছে দেওয়ার চেষ্টা করছে মোদী সরকার, এই অভিযোগ বিরোধীদের দীর্ঘদিনের। আবারও সেই নাম পরিবর্তনের পথে হাঁটল কেন্দ্র। এবার কেন্দ্রের নজরে দিল্লির ঐতিহাসিক রাজপথ। রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত এই ঐতিহাসিক রাজপথের নাম পরিবর্তিত হয়ে এবার কর্তব্য পথ হচ্ছে। বুধবার নয়াদিল্লি পুরনিগম বৈঠকে বসে এই নাম পরিবর্তনে সিলমোহর দেবে।

পুরনিগমের ভাইস-চেয়ারপার্সন তথা বিজেপি নেতা সতীশ উপাধ্যায় জানিয়েছেন, আগামী ৭ সেপ্টেম্বর আমরা বিশেষ বৈঠকে বসছি। সেন্ট্রাল ভিস্তা থেকে রাজপথ পর্যন্ত রাস্তার নাম পাল্টে কর্তব্য পথ করা হবে। প্রস্তাব এখনও আসেনি, তবে বৈঠক ডাকা হয়েছে। সমস্ত সদস্য এবং আধিকারিকরা বৈঠকে যোগ দেবেন। জানা গিয়েছে, প্রস্তাবনা কেন্দ্রীয় আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রকের তরফ থেকে আসার কথা।

নবনির্মিত সেন্ট্রাল ভিস্তা অ্যাভিনিউ চলতি সপ্তাহের শেষে খুলে যাওয়ার কথা। বৃহত্তর সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের অন্তর্গত এই অংশটিতে থাকছে ত্রিকোণ সংসদ ভবন, কেন্দ্রীয় মন্ত্রণালয়, ও আরও অনেক সরকারি দফতরের ভবন।

আরও পড়ুন মোদীর চাপে আত্মহত্যা করতে বাধ্য হয়েছেন সিবিআই আধিকারিক, ভয়ংকর অভিযোগ সিসোদিয়ার

ব্রিটিশ আমলে এই সড়কের নাম ছিল কিংসওয়ে। যার অন্তর্গত এই রাজপথ। এই রাজপথেই প্রতি বছর ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ হয়।

উল্লেখ্য, বিজেপি কেন্দ্রে ক্ষমতায় আসার পর রেস কোর্স রোড, যেখানে প্রধানমন্ত্রীর বাসভবন-সহ অন্যান্য মন্ত্রীরদের আবাস রয়েছে, সেই রাস্তার নাম লোককল্যাণ মার্গ করা হয়। এবং ঔরঙ্গজেব রোডের নাম পাল্টে এ পি জে আবদুল কালাম রোড করা হয়। তিন মূর্তি চকের নাম পাল্টে তিন মূর্তি হাইফা চক করা হয় ইজরায়েলি শহরের নাম। ২০১৮ সালে ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ভারত সফরে আসেন তখন।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Rajpath all set to be renamed kartavya path