বড় খবর

বর্ষাকালীন অধিবেশনের জন্য বিশেষ সুরক্ষা ব্যবস্থা নিয়ে সাজছে রাজ্যসভা

এবার দেশের আনলক পর্বে প্রথমবারের জন্য চালু হতে চলছে সংসদ অধিবেশন। একাধিক সতর্কতামূলক ব্যবস্থা নিয়ে বর্ষাকালীন অধিবেশনের জন্য তৈরি হচ্ছে রাজ্যসভা।

করোনা ভাইরাস ঠেকাতে লকডাউনে গিয়েছিল দেশ। সংক্রমণ এড়াতে বন্ধ হয়েছিল সংসদও। তবে এবার দেশের আনলক পর্বে চালু হতে চলছে সংসদ অধিবেশন। একাধিক সতর্কতামূলক ব্যবস্থা নিয়ে বর্ষাকালীন অধিবেশনের জন্য তৈরি হচ্ছে রাজ্যসভা।

সূত্র জানিয়েছে, এই বাদল অধিবেশন শুরুর জন্য রাজ্যসভা সচিবালয় গত দুই সপ্তাহ ধরে অতিরিক্ত সময়ের জন্য কাজ করে গিয়েছে। আগামী সপ্তাহের মধ্যেই সমস্ত পরীক্ষানিরীক্ষা, মহড়া এবং চূড়ান্ত পরিদর্শনের কাজ শেষ হবে বলে জানান হয়েছে। রাজ্যসভার চেয়ারম্যান এম ভেঙ্কাইয়া নাইডু নির্দেশ দিয়েছেন যে এই সপ্তাহের শুরুতেই প্রয়োজনীয় সমস্ত জিনিষপত্র যেন যথাযথভাবে বসানোর কাজ শেষ করা হয়।

করোনা আবহে কী কী বিশেষ ব্যবস্থা থাকছে?

* ৮৫ ইঞ্চির চারটি বড় এলসিডি স্ক্রিন বসবে চেম্বারে,

* ৪০ ইঞ্চির ছোট ছ’টি স্ক্রিন গ্যালারিতে বসানো হবে। সেই স্ক্রিনে সংসদদের কাজ লাইভ দেখানো হবে।

* থাকবে ওয়েবক্যাম, যার মাধ্যমে সরাসরি কথা বলা যাবে। অংশগ্রহণ করা যাবে আলোচনা পর্বেও

* রাজ্যসভার ভিতরে জীবাণু এবং ভাইরাস ধ্বংস করতে অতিবেগুনি ইর‍্যাডিয়েশন সিস্টেম বসানোরও প্রস্তাব রয়েছে।

এমনকী বসার আয়োজনেও থাকছে ভিন্ন ব্যবস্থা। চেম্বার এবং গ্যালারিতে প্রত্যেক রাজনৈতিক দলের জন্য আলাদা জায়গা থাকবে। লোকসভা চেম্বারে বসার জায়গা দুটি ভাগে বিভিক্ত থাকবে। একটি শাসক দলের এবং অন্যটি বাকিদের। লোকসভা এবং রাজ্যসভা দুই কক্ষেই ৪ ঘন্টা করে অধিবেশন পর্ব চলবে।

সূত্র বলেন, “এই প্রথম এ ধরনের ব্যবস্থার সম্মুখীন হতে হচ্ছে। তবে যেহেতু এখনও বাড়ছে করোনা তাই সামাজিক দূরত্ববিধি এবং স্বাস্থ্যবিধির নির্দেশ পালন করেই সব কাজ হবে।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Rajya sabha set for monsoon session large display screens uv germicidal irradiation installed

Next Story
‘বাবা চিকিৎসায় সাড়া দিচ্ছেন, আমাদের মধ্যে দ্রুত ফিরবেন’, জানালেন প্রণব-পুত্র অভিজিৎ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com