scorecardresearch

বড় খবর

আস্থা নেই, সিবিআই থেকে চিরবিদায় আস্থানার

মাংস ব্যবসায়ী মঈন কুরেসির থেকে ঘুষ নেওয়ার অভিযোগ রয়েছে।

আস্থা নেই, সিবিআই থেকে চিরবিদায় আস্থানার
অলোক ভার্মা অপতারণের এক সপ্তাহ পর অপসৃত আস্থানা

রাকেশ আস্থানাকে সিবিআই থেকে বহিষ্কার করল কেন্দ্র। এর পাশাপাশি, এই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটির আরও তিন অফিসারের অবশিষ্ট কর্মজীবন নাকচ করার সিদ্ধান্তে সিলমোহর পড়েছে। সিবিআই-এর স্পেশাল ডিরেক্টর আস্থানার বিরুদ্ধে মাংস ব্যবসায়ী মঈন কুরেসির থেকে ঘুষ নেওয়ার অভিযোগ রয়েছে।

উল্লেখ্য, সিবিআই-এর প্রাক্তন ডিরেক্টর অলোক ভার্মা এবং প্রাক্তন স্পেশাল ডিরেক্টর রাকেশ আস্থানা নিজেদের মধ্যে বিবাদে জড়িয়ে পড়েন। তাঁরা একে অপরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ করেন। এরপরই অক্টোবরে এই দুই শীর্ষকর্তাকে পদ থেকে সরিয়ে দেয় কেন্দ্রীয় ক্যাবিনেট। সে সময় সিবিআই-এর অন্তরবর্তীকালীন দায়িত্ব তুলে দেওয়া হয় আইপিএস অফিসার এম. নাগেশ্বর রাও-এর হাতে।
সুপ্রিম কোর্টে নাগেশ্বরের পদ প্রাপ্তি চ্যালেঞ্জের মুখে পড়লে আদালত জানিয়ে দেয়, তিনি কেবল দৈনন্দিন কাজ পরিচালনা করবেন। এর বাইরে কোনও প্রকার নীতিগত সিদ্ধান্ত গ্রহণ থেকে বিরত থাকতে বলা হয় তাঁকে। পরবর্তী সময়ে সিভিসি-র তদন্ত রিপোর্ট জমা পড়ার পর সুপ্রিম কোর্ট জানায় অলোক ভার্মার অপসারণের পদ্ধতি ছিল অবৈধ। নিয়োগকারী প্যানেলই কেবল অপসারণের সিদ্ধান্ত নিতে পারে। কিন্তু ভার্মাকে প্রথমবার পদ থেকে অপসারণের ক্ষেত্রে এই সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় সরকার। ফলে, সুপ্রিম কোর্ট ভার্মাকে সিবিআই ডিরেক্টরের পদে পুনর্বহাল করে। পাশাপাশি, জানিয়ে দেয়, দিল্লি বিশেষ পুলিশ আইন অনুযায়ী সিভিসি-র তদন্ত রিপোর্টের ভিত্তিতে ভার্মার বিষয়ে সিদ্ধান্ত নেবে নিয়োগকারী প্যানেল। এরপর নিয়োগকারী প্যানেলে সংখ্যা গরিষ্ঠ মতের ভিত্তিতে পদ হারান ভার্মা।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Rakesh asthana moved out of cbi