বড় খবর

আরও সম্প্রসারিত হচ্ছে রাম মন্দির, অযোধ্যায় ১.১৫ লক্ষ বর্গফুট জমি কিনল ট্রাস্ট

রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্রের সম্প্রসারণের জন্য তৎসংলগ্ন জমিতে বিভিন্ন সম্পত্তির তালিকা তৈরি করে সমীক্ষা করা হচ্ছে। এর মধ্যে মুসলিমদের ঘরবাড়ি-মসজিদও রয়েছে।

অযোধ্যার রাম মন্দির

জোর তৎপরতা চলছে অযোধ্যায় রাম মন্দির নির্মাণে। গোটা দেশের রামভক্তদের প্রত্যাশার পারদ চড়ছে এই মন্দির ঘিরে। বহু মানুষই অযোধ্যায় মন্দির দর্শনে অধীর আগ্রহে প্রতীক্ষায়। এত ভক্ত সমাগম হলে তার জন্য প্রয়োজন অনেক জায়গা। তাই এবার অযোধ্যায় ১.১৫ লক্ষ বর্গফুট জমি কিনল শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট। মূল রাম জন্মভূমি থেকে ২-৩ কিমি দূরে সেই জমিতে ট্রাস্টের বিভিন্ন কাজকর্ম, ভক্তদের থাকার জায়গা, নিরাপত্তা রক্ষীদের জন্য বন্দোবস্ত করা হবে।

ট্রাস্টি অনি মিশ্র জানিয়েছেন, তেহরি বাজার এবং রাম কোট অঞ্চলে দুটি প্লট কেনা হয়েছে বাস্তি জেলার বাসিন্দা হরিশ কুমার পাঠকের কাছ থেকে। ৬৯০ টাকা প্রতি বর্গফুটের হিসাবে কেনা হয়েছে সেই জমি। প্রসঙ্গত, রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্রের সম্প্রসারণের জন্য তৎসংলগ্ন জমিতে বিভিন্ন সম্পত্তির তালিকা তৈরি করে সমীক্ষা করা হচ্ছে। এর মধ্যে মুসলিমদের ঘরবাড়ি-মসজিদও রয়েছে। অযোধ্যার মেয়র ঋষিকেশ উপাধ্যায় বলেছেন, এই সমীক্ষা থেকে জানা যাবে বাসিন্দারা আদৌ ভাড়াটিয়া না সম্পত্তির মালিক।

ট্রাস্টের সচিব চম্পত রাই জানিয়েছেন, রাম জন্মভূমি চত্বরের সম্প্রসারণ বাসিন্দাদের সঙ্গে আলাপ-আলোচনার মাধ্যমেই করা হবে। বাজারমূল্যের ভিত্তিতেই ওই জমি কেনা হবে। নাহলে পুনর্বাসনের ব্যবস্থা করা হবে। ভক্তদের সুবিধার্থেই এই সম্প্রসারণ করা হচ্ছে বলে জানিয়েছেন তিনি। উল্লেখ্য, মার্চের প্রথম সপ্তাহে রাম জন্মভূমি সংলগ্ন ৭,২৮৫ বর্গফুট জমি কেনে ট্রাস্ট। বর্তমানে প্ল্যান মোতাবেক ৭০ একর থেকে বাড়িয়ে ১০৭ একর জায়গা জুড়ে মন্দির কমপ্লেক্স তৈরি করার কথা চলছে। ট্রাস্ট ১ কোটি টাকার বিনিময়ে সেই জমি কিনেছে।

এদিকে, সীতা ইলিয়ার পাথর দিয়ে নির্মাণ হবে রাম মন্দির। সীতা ইলিয়া শ্রীলঙ্কার সেই জায়গা, যেখানে সীতাকে বন্দি করে রেখেছিল রাবণ। এমনটাই প্রচলিত আছে। পড়শি দেশের হাই কমিশনার মিলিন্ডা মোরাগডা ভারতকে সেই পাথর উপহার দেবেন। এমনটাই বিদেশ মন্ত্রক সুত্রের খবর। চলতি সপ্তাহেই সরকারি ভাবে এই খবর জানিয়েছেন শ্রীলঙ্কার ভারতীয় হাই কমিশনার। তিনি ট্যুইটে লেখেন, ‘সীতা ইলিয়ার একটি পাথর অযোধ্যার রাম মন্দিরের একটা স্তম্ভ তৈরিতে ব্যবহার হবে। ইন্দো-লঙ্কা দ্বিপাক্ষিক সম্পর্ক বহন করবে সেই পাথর।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Ram mandir trust purchases 1 15 lakh sq ft of land in ayodhya

Next Story
দিলীপের দরাজ প্রশংসা মোদীর, নেপথ্যে কোন সমীকরণ?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com