পাঁচ বিচারপতির বেঞ্চের সামনে রাম মন্দির- বাবরি মসজিদ মামলা

২০১০ সালের এলাহাবাদ হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে যে ১৪টি আবেদন করা হয়েছিল, সেগুলির একযোগে শুনানি হবে সাংবিধানিক বেঞ্চে।

১৪ টি আবেদনের একযোগে শুনানি হবে
প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের বেঞ্চের সামনে আগামী ১০ জানুয়ারি রাম জন্মভূমি-বাবরি মসজিদ মামলার শুনানি। বেঞ্চের অন্য় বিচারপতিরা হলেন, এস এ বোবডে, এন ভি রামানা, ইউ ইউ ললিত এবং ডি ওয়াই চন্দ্রচূড়।

২০১০ সালের এলাহাবাদ হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে যে ১৪টি আবেদন করা হয়েছিল, সেগুলির একযোগে শুনানি হবে সাংবিধানিক বেঞ্চে। ওই রায়ে বিতর্কিত জমির ২.৭৭ একর করে নির্মোহী আখড়া, সুন্নি সেন্ট্রাল ওয়াকফ বোর্ড এবং রামলাল বিরাজমনকে দিয়ে দেওয়ার কথা বলা হয়েছিল।

আরও পড়ুন, লোকসভায় পাশ নাগরিকত্ব (সংশোধনী) বিল

গত শুক্রবার প্রধান বিচারপতি রঞ্জন গগৈ এবং বিচারপতি এস কে কাউলের বেঞ্চ এই মামলার শুনানির দিন ১০ জানুয়ারি ধার্য করে দেয়। গত বছরের অক্টোবরে সুপ্রিম কোর্টে এই মামলার দ্রুত শুনানির আবেদন জানায় উত্তর প্রদেশ সরকার। সে আবেদন খারিজ করে দেয় শীর্ষ আদালত।

এর আগে ফারুকির রায়ের একটি বিবৃতি নিয়েও চ্য়ালেঞ্জ করা হয় সুপ্রিম কোর্টে। ওই বিবৃতিতে বলা হয়েছিল মসজিদ মানেই নমাজ আদায় করার জায়গা নয়। ২০১৮ সালের ২৭ সেপ্টেম্বর সুপ্রিম কোর্টে ২-১ রায়ে সে নির্দেশ খারিজ হয়ে যায়।

Read the Full Story in English

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Ram temple babri masjid hearing on 10th january in front of five judge bench headed by chief justice ranjan gogoi

Next Story
দলিত নিয়ে নির্দেশে স্থগিতাদেশ নয়, স্পষ্ট জানিয়ে দিল সুপ্রিম কোর্ট, কেন্দ্রের আবেদন খারিজ শীর্ষ আদালতেসোমবারের দলিত বনধে হিংসায় প্রাণহানি ৯ জনের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com