বড় খবর

ফের কমল রেপো রেট, সুবিধা মিলতে পারে গৃহঋণে

যাঁরা ব্যাঙ্ক থেকে গৃহঋণ নিয়েছেন বা ঋণ নিয়ে গাড়ি কিনেছেন, তাঁদের জন্য সুদের হার বেশ কিছুটা লাঘব হওয়ার সম্ভাবনা উজ্জ্বল। যারা গৃহঋণের জন্য আবেদন করেছেন. তাঁদেরও সুদের হার কমতে পারে। 

চলতি বছরে এর আগে দু-বার রেপো রেট কমানোর সিদ্ধান্ত নিয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক। এবার তৃতীয়বারের জন্য কমানো হল রেপো রেট। বৃহস্পতিবার রিজার্ভ ব্যাঙ্কের নতুন ঘোষণা অনুযায়ী, ২৫ বেসিস পয়েন্ট কমিয়ে রেপো রেট ৬ শতাংশ থেকে ৫.৭৫ শতাংশ করা হয়েছে। ২০১০ সালের জুলাই মাসের পর এই রেপো রেট সর্বনিম্ম। রিজার্ভ ব্যাঙ্কের এই সিদ্ধান্তের জেরে ২০১৯-২০ অর্থবর্ষে জিডিপির হার ৭.২ থেকে কমে ৭ শতাংশ হতে পারে।

অন্যদিকে, এপ্রিল থেকে সেপ্টেম্বর মাসে মুদ্রাস্ফীতির সম্ভাবনা ৩-৩.১ শতাংশ থাকলেও বছরের দ্বিতীয়ার্ধে তা বেড়ে ৩.৪-৩.৭ শতাংশ হতে পারে।

চলতি বছরে এর আগে ফেব্রুয়ারি এবং এপ্রিল মাসে রেপো রেট কমিয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক। অর্থনৈতিক মহলের একাংশের অভিমত, তৃতীয় বারের জন্য রেপো রেট কমায় রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্কগুলি সুদের হার কমাতে পারে। এর ফলে হাসি ফুটতে পারে মধ্যবিত্তের মুখে। কারণ, যাঁরা ব্যাঙ্ক থেকে গৃহঋণ নিয়েছেন বা ঋণ নিয়ে গাড়ি কিনেছেন, তাঁদের জন্য সুদের হার বেশ কিছুটা লাঘব হওয়ার সম্ভাবনা উজ্জ্বল। যাঁরা গৃহঋণের জন্য আবেদন করেছেন. তাঁদেরও সুদের হার কমতে পারে।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Rbi cuts repo rate by 25 bps to 5 75

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com