RBI hikes repo rate by 50 bps to 3-year high of 5.9%, GDP expected to grow at 7%:পুজোর আগেই ফের রেপো রেট বাড়াল রিজার্ভ ব্যাঙ্ক, বাড়বে ঋণের বোঝা | Indian Express Bangla

পুজোর আগেই ফের রেপো রেট বাড়াল রিজার্ভ ব্যাঙ্ক, বাড়বে ঋণের বোঝাও

আগস্টে, রেপো রেট ৫০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করা হয়েছিল এবং সুদের হার ৪.৯০ শতাংশ থেকে বাড়িয়ে ৫.৪০ শতাংশ করা হয়েছিল।

পুজোর আগেই ফের রেপো রেট বাড়াল রিজার্ভ ব্যাঙ্ক, বাড়বে ঋণের বোঝাও
রেপো রেট বাড়াল রিজার্ভ ব্যাঙ্ক।

উৎসব আবহে বড় ধাক্কা। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) রেপো রেট ৫০ বেসিস পয়েন্ট বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। মূল্যবৃদ্ধি ও আর্থিক মন্দার সঙ্গে তাল মিলিয়ে এদিন রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে।  এর ফলে আরবিআইয়ের রেপোরেট বেড়ে হল ৫.৪০% থেকে বেড়ে ৫.৯০% ।

রেপো রেট বাড়ার সঙ্গে সঙ্গে ইএমআই-ও আরও বেশি ব্যয়বহুল হয়ে পড়বে। রেপো রেট  এখন ৫.৪০% থেকে বেড়ে ৫.৯০% হয়েছে, যেখানে SDF-এর হার ৫.১৫% থেকে বেড়ে হয়েছে ৫.৬৫%। উল্লেখ্য, চলতি বছরের মে মাস থেকেই রিজার্ভ ব্যাঙ্কের মনিটারি পলিসি কমিটি রেপো রেট বৃদ্ধি করছে। ৬জন এমপিসি সদস্যের মধ্যে ৫ জন রেপো রেট বাড়ানোর পক্ষে ছিলেন। আরবিআই জানিয়েছে যে মুদ্রাস্ফীতি এখনও সমস্ত সেক্টরের জন্য প্রধান একটি উদ্বেগের বিষয়। এর আগে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভসহ বিশ্বের অনেক বড় কেন্দ্রীয় ব্যাংক সুদের হার বাড়ানোর পথে হেঁটেছে।  

এর আগে, এমপিসির সুপারিশের ভিত্তিতে, আরবিআই জুন এবং আগস্টে দুবার রেপো রেট বৃদ্ধির ঘোষণা করেছিল। গত মে মাসে হঠাৎ করেই ০.৪০ শতাংশ সুদের হার বাড়িয়ে দেয় কেন্দ্রীয় ব্যাংক। এই হিসাবে, মে মাস থেকে রেপো রেট ১.৯০ শতাংশ বেড়েছে। প্রথম ধাপে ৪০ বেসিস পয়েন্ট ও পরবর্তী ধাপে ৫০ বেসিস পয়েন্ট করে ঋণের হার বাড়ানোয় রেপো রেট ৫.৫০ শতাংশে বেড়ে দাঁড়িয়েছিল। রিজার্ভ ব্যাঙ্কের মনিটারি পলিসি কমিটি ফের রেপো রেট বাড়ানোয় তা বেড়ে দাঁড়ায় ৫.৯০ শতাংশ। আগামী দিনে ঋণ আরও ব্যয়বহুল হবে।  রেপো রেট বাড়লে স্বাভাবিক ভাবেই ঋণের বোঝাও বাড়বে।

রেপো রেট কি?

উল্লেখযোগ্যভাবে, রেপো রেট হল সেই হার যে হারে ব্যাঙ্ককে আরবিআই ঋণ দেয় এবং এর ভিত্তিতে ব্যাঙ্কগুলি গ্রাহকদের ঋণ দেয়, যেখানে রিভার্স রেপো রেট হল সেই হার যে হারে আরবিআই তাদের ব্যাঙ্ক থেকে আমানতের উপর ঋণ দেয়। এমন পরিস্থিতিতে, যখন আরবিআই রেপো রেট বাড়ায়, ব্যাঙ্কগুলির উপর বোঝা বাড়ে এবং ঋণের ওপর বাড়তি বোঝা পড়ে গ্রাহকদের ওপর। 

দেশে ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির কারণে, রিজার্ভ ব্যাঙ্ক শুক্রবার আবারও রেপো রেট (RBI রেপো রেট হাইক) বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। এবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ৫০ বেসিস পয়েন্ট বা ০.৫০ শতাংশ বাড়িয়েছে। এমনটাই জানিয়েছেন ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। এর ফলে রেপো রেট এখন বেড়ে হয়েছে ৫.৯০ শতাংশে।

সংবাদ সম্মেলনে শক্তিকান্ত দাস বলেন, এই পরিবর্তন অবিলম্বে কার্যকর করা হবে। চলতি বছরে কেন্দ্রীয় ব্যাংক চতুর্থবারের জন্য সুদের হার বৃদ্ধি করেছে। এর আগে আগস্টে, রেপো রেট ৫০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করা হয়েছিল এবং সুদের হার ৪.৯০ শতাংশ থেকে বাড়িয়ে ৫.৪০ শতাংশ করা হয়েছিল।

RBI রেপো রেট বৃদ্ধির কারণে, বাড়ি, ব্যক্তিগত এবং গাড়ি ঋণের মতো ঋণের ক্ষেত্রে সুদের হার বাড়বে এবং একই সঙ্গে বাড়বে EMI-ও । দেশের ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে কেন্দ্রীয় ব্যাঙ্ক ক্রমাগত সুদের হার বাড়াচ্ছে, কিন্তু তারপরও দেশে মুদ্রাস্ফীতির হার ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের নির্ধারিত সীমার চেয়ে বেশি। বর্তমানে তা ৭ শতাংশে রয়েছে।

রিজার্ভ ব্যাঙ্কের এই সিদ্ধান্তে ব্যাঙ্কগুলির দেওয়া ঋণ আরও ব্যয়বহুল হবে। ব্যাঙ্কের অনেক ঋণ সরাসরি রেপো রেটের সঙ্গে যুক্ত। তাই রেপো রেটের যে কোনও পরিবর্তন হলে তা সরাসরি সাধারণ গ্রাহকের ওপর প্রভাব ফেলে। এমন পরিস্থিতিতে বাড়ি কেনা সাধারণের জন্য ব্যয়বহুল হয়ে পড়বে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Rbi hikes repo rate by 50 bps to 3 year high of 5 9 gdp expected to grow at

Next Story
হাসপাতালেই পড়ুয়াকে লক্ষ্য করে পরপর গুলি, চরম আতঙ্কে রোগী-পরিজনরা