বড় খবর

IRCTC Refund Rules 2020: অনুপযুক্ত যাত্রীদের টিকিটের দাম ফেরৎ দেবে আইআরসিটিসি

লকডাউনের জেরে বিভিন্ন রাজ্যে আটকে পড়াদের বাড়ি ফেরাতে স্পেশাল রাজধানী ট্রেন চালাচ্ছে রেলমন্ত্রক। স্টেশনেই যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা হচ্ছে।

লকডাউনের জেরে বিভিন্ন রাজ্যে আটকে পড়াদের বাড়ি ফেরাতে স্পেশাল রাজধানী ট্রেন চালাচ্ছে রেলমন্ত্রক। এক্ষেত্রে স্টেশনেই যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা হচ্ছে। যদি বৈধ যাত্রীর জ্বর থাকে, করোনা উপসর্গ দেখা যায় তবে সেই যাত্রীকে ট্রেনে উঠতে দেওয়া হচ্ছে না। এক্ষেত্রে বৈধ যাত্রীকে টিকিটের পুরো মূল্যই ফিরিয়ে দেওয়া হবে। বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে রেল।

আইআরসিটিসি নীতি অনুসারে, একজনে যাত্রীর ক্ষেত্রে একটি পিএনআর নম্বর থাকে। এক্ষেত্রে যাত্রী ট্রেনে যাতাযাতের অনুপযুক্ত বলে বিবেচিত হলে, তিনি পুরো টিকিট মূল্যই ফেরৎ পাবেন।

একটি পিএনআরের অন্তর্গত একাধিক যাত্রী থাকতে পারে (পার্টি টিকিট)। এক্ষেত্রে একজন যাত্রী  অনুপযুক্ত বলে বিবেচিত হলে এবং অন্য যাত্রীরা যেতে না চাইলেওপ্রত্যেকের টিকিট মূল্য ফেরত দেওয়া হবে।

বিশেষ এই পরিস্থিতিতে পার্টি টিকিটে কজন যাত্রী  অনুপযুক্ত বলে বিবেচিত হলে এবং অন্য যাত্রীরা যেতে রাজি থাকলে সংশ্লিষ্ট ব্যক্তির ট্রেন ভাড় ফিরিয়ে দেওয়া হবে।

উপরোক্ত প্রত্যেকটি ক্ষেত্রেই টেস্টের মাধ্যমে টিটিই সার্টিফিকেট দেওয়া হবে অনুপযুক্ত যাত্রীকে। যাত্রার দিন থেকে অনলাইনে ১০ দিনের মধ্যে টিডিআর ফাইল করতে হবে।

আরও পড়ুন- ৩০ জুন পর্যন্ত সব যাত্রীবাহী ট্রেন বাতিল করল রেল, ফেরৎ দেওয়া হবে টিকিটের মূল্য

জোনাল অফিসগুলিতে রেল জানিয়েছে, এবার থেকে স্পেশাল রাজধানীর ক্ষেত্রে যাত্রীদের ওয়েটিং লিস্ট থাকবে। জানানো হয়েছে এসি থ্রি টায়ারের জন্য ১০০টি, এসি টু টায়ারের জন্য ৫০টি ও স্লিপার ও চেয়ারকারের জন্য যতাক্রমে ২০০ ও ১০০টি ওয়েটিং লিস্ট থাকবে। এছাড়াও ফাস্ট এসি ও এক্সিকিউটিভ ক্লাসের জন্য ওয়েটিং লিস্ট থাকবে ২০টি করে। ২২ মে থেকে যেসব ট্রেন চলবে তাতেই এই বদল বিবেচিত বলে গন্য হবে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Rctc refund rules 2020 corona railways issues reimbursement policy for passengers unfit to travel

Next Story
FM Nirmala Sitharaman Press Conference Highlights: পরিযায়ীদের রেশন কার্ড না থাকলেও বিনামূল্য়ে মিলবে খাদ্য়শস্য়: সীতারমনNirmala Sitharaman, নির্মলা সীতারমন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com