বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

আসামের মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে FIR প্রত্যাহারে রাজি মিজো সরকার, সম্পর্কের বরফ গলছে?

জানা গিয়েছে, শাহের নির্দেশ শনিবারই দুই রাজ্যের মুখ্যমন্ত্রী কথা বলেছিলেন। তারপরই নয়া মোড়।

Ready to withdraw FIR against Assam CM Himanta Biswa Sarma Mizoram govt
আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। ফাইল ছবি

সীমানা সংঘর্ষের জেরে আসাম-মিজোরাম সম্পর্ক প্রায় তলানীতে। রক্তক্ষয়ী বিবাদের জেরে প্রাণ গিয়েছে ৬ জন পুলিশ ও ১ নাগরিকের। এর জেরে আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা সহ সরকারি আধিকারিকদের বিরুদ্ধে মামলা দায়ের করেছে মিজোরাম পুলিশ। শুক্রবারের সেই ঘটনা ঘিরে নতুন করে বিতর্ক দানা বাঁধে। হস্তক্ষেপ করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। জানা গিয়েছে, দুই মুখ্যমন্ত্রী ফোনে কথাও বলেছেন। এরপরই ঘটনায় নয়া মোড়। মিজোরাম সরকার আজ জানিয়েছে হিমন্তের বিরুদ্ধে দায়ের করা মামলা তারা প্রত্যাহারে রাজি।

মিজোরামের মুখ্য সচিব লালনুমাওয়িয়া চুয়াংগোর দাবি, তিনি এবং রাজ্যের মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গা আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মার বিরুদ্ধে এফআইআরের বিষয় অবগত ছিলেন না। তাঁর কথায়, ‘মুখ্যমন্ত্রী (জোরামথাঙ্গা) এবং আমি আসামের মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে এফআইআর-এর বিষয়টি জানতাম না। মুখ্যমন্ত্রী আমাকে এই বিষয়টি পুনর্বিবেচনা করতে বলেছেন। আমি কর্মকর্তাদের সঙ্গে কথা বলব। মিজোরাম সরকার আসামের মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে হওয়া মামলা প্রত্যাহারে প্রস্তুত।’ তবে আইন খতিয়ে দেখেই পুরো বিষয়টি হবে বলে জানিয়েছেন মিজো মুখ্য সচিব।

সোমবারের অসম-মিজোরাম সীমান্তে সংঘর্ষে বিবাদের জেরে ৬ জন অসম পুলিশ প্রাণ হারানোর পর থেকেই দুই রাজ্যের সম্পর্ক উত্তপ্ত। এমনকি সেই রক্তক্ষয়ী সংঘর্ষের জন্য অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার বিরুদ্ধে মামলা দায়ের করেছিল মিজোরাম পুলিশ। এই সেই সমস্যাই মিটতে চলেছে। মিজোরামের মুখ্যসচিব জানিয়েছেন, মিজোরাম সরকার সীমান্তে সাম্প্রতিক সংঘর্ষের জন্য অসমের মুখ্যমন্ত্রী বিরুদ্ধে দায়ের করা এফআইআর (FIR) পুনর্বিবেচনা করবে।

এর আগে অবশ্য আসাম সরকার একমাত্র মিজো সাংসদ কে ভেনলালভিনা সহ সে রাজ্যের ৬ রাজ্য সরকারি আধিকারিককে সমন পাঠিয়েছে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Ready to withdraw fir against assam cm himanta biswa sarma mizoram govt

Next Story
কংগ্রেসকে ‘জেমস বন্ড’ খোঁচা কেন্দ্রীয় মন্ত্রীর! অচল সংসদ সচলে ভূমিকা নিতে আবেদনNaqvi, Union Minister, Pegasus
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com