বড় খবর

“ক্ষমতাশালীরা হুমকি দিচ্ছে, এখন দেশে ফিরতে পারব না”, ব্রিটিশ দৈনিককে বললেন সেরাম কর্তা

দ্রুত ভ্যাকসিন সরবরাহের জন্য চাপ দেওয়া হচ্ছে। পুনাওয়ালার এই অভিযোগে দেশজুড়ে শোরগোল পড়ে গিয়েছে।

সেরাম ইনস্টিটিউটের সিইও আদার পুণাওয়ালা

ভারত তথা বিশ্বের অন্যতম বৃহত্তম ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থা সেরাম ইনস্টিটিউট। পুণের এই সংস্থার সিইও আদার পুণাওয়ালা এই মুহূর্তে দেশের সবচেয়ে আলোচিত ব্যক্তি। কিন্তু কোভিশিল্ড উৎপাদন যেন তাঁর গলার কাঁটা হয়ে গিয়েছে এখন। ব্রিটিশ একটি দৈনিক সংবাদপত্রকে সাক্ষাৎকারে তিনি বলেছেন, কিছু প্রভাবশালী রাজনীতিবিদের তরফ থেকে হুমকি পাচ্ছেন তিনি। দ্রুত ভ্যাকসিন সরবরাহের জন্য চাপ দেওয়া হচ্ছে। পুনাওয়ালার এই অভিযোগে দেশজুড়ে শোরগোল পড়ে গিয়েছে।

কয়েকদিন আগেই ব্রিটেনে চলে গিয়েছেন পুনাওয়ালা। সেখানে বসেই ব্রিটিশ দৈনিক সংবাদপত্রের কাছে তিনি দাবি করেছেন, ব্রিটেনে ভ্যাকসিন প্রস্তুতের লক্ষ্য রয়েছে, এই খবর ভিত্তিহীন। তিনি বলেছেন, লাগাতার হুমকি দেওয়া হয়েছে। দ্য টাইমসকে তিনি বলেছেন, দিল্লির কিছু প্রভাবশালী নেতা তাঁকে চাপ দিচ্ছেন। সরকারের সদস্য়ও রয়েছে এই হুমকি দেওয়ার তালিকায়। এমনকী বেশ কিছু মুখ্যমন্ত্রী, শিল্পপতিও রয়েছেন।

পুনাওয়ালার অভিযোগ, “ভ্যাকসিন উৎপাদনের গতি বাড়ানোর জন্য আমার উপর ব্যাপক চাপ সৃষ্টি করা হচ্ছে। প্রত্যাশা এবং আগ্রাসন বাড়ছে। সবাই ভ্যাকসিন নিতে চান। কিন্তু সবাই যদি আগে নিতে চান সেটা তো সম্ভব নয়।” সেরাম কর্তার দাবি, “নেতারা হুমকি দিচ্ছেন, ভ্যাকসিন না দিলে ফল খারাপ হবে। এটা কোনও কুমন্তব্য নয়, তবে ভাষার প্রয়োগ ঠিক নয়। তার মানে আমি প্রত্যাশা পুরণ না করলে তাঁরা বুঝে নেবেন। ওঁরা নিয়ন্ত্রণ বজায় রাখতে চাইছেন। আমরা কাজে বাধা পাচ্ছি।”

উল্লেখ্য, গত কয়েকদিন ধরে পরিবার-সহ ব্রিটেনে রয়েছেন পুনাওয়ালা। তাও আবার ভারত থেকে ব্রিটেনগামী বিমান পরিষেবা বন্ধ হওয়ার কয়েক ঘণ্টা আগেই লন্ডনে চলে আসেন পুনাওয়ালা। তিনি সংবাদপত্রকে জানিয়েছেন, “এই পরিস্থিতিতে ভারতে ফিরতে চাই না। সব কিছু আমার ঘাড়ের উপর ফেলা হচ্ছে। কিন্তু আমি কী করতে পারি! এখন এই মুহূর্তে কোনও এক্স, ওয়াই, জেডদের দাবি দাওয়া রাখার জন্য আমি দেশে ফিরতে পারব না।”

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Receiving threats cant comment on kumbh or polls adar to uk daily

Next Story
দেশে অবিলম্বে লকডাউন প্রয়োজন, কেন্দ্রকে চাপ টাস্ক ফোর্সের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com