‘মোদীনমিক্সে’র স্বীকৃতি, সিওল শান্তি পুরস্কারে ভূষিত মোদী

PM Modi awarded 2018 Seoul Peace Prize: ভারতে জীবনধারণের মানোন্নয়ন, গণতন্ত্রের ভিত আরও গভীর করা এবং বিশ্ব শান্তিতে অবদানের জন্যও ভারতের প্রধানমন্ত্রীকে এই পুরস্কার দেওয়া হল।

By: New Delhi  Published: October 24, 2018, 2:06:21 PM

‘মোদীনমিক্সে’র মাধ্যমে ভারতের অর্থনীতিকে তথা বিশ্ব অর্থনীতিকে বৃদ্ধির পথ দেখানোর জন্য ২০১৮ সালের সিওল শান্তি পুরস্কারে ভূষিত হলেন নরেন্দ্র মোদী। ভারতে জীবনধারণের মানোন্নয়ন, গণতন্ত্রের ভিত আরও গভীর করা এবং বিশ্ব শান্তিতে অবদানের জন্যও ভারতের প্রধানমন্ত্রীকে এই পুরস্কার দেওয়া হল বলে জানিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রক। সুষমা স্বরাজের দফতরের পক্ষ থেকে জারি করা এক বিবৃতিতে বলা হয়েছে, “আন্তর্জাতিক স্তরে সহযোগীতা বাড়ানো, বিশ্ব অর্থনীতির বৃদ্ধি ত্বরান্বিত করা, বিশ্বের বৃহত্তম গণতন্ত্রে অর্থনৈতিক শ্রীবৃদ্ধির মাধ্যমে জীবন ধারণের মানোন্নয়ন, দুর্নীতি দমনের দ্বারা গণতন্ত্রের উন্নতি সাধন করা এবং সামাজিক ঐক্য স্থাপনের জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ২০১৮ সালের সিওল শান্তি পুরস্কার দেওয়া হবে বলে সিদ্ধান্ত নিয়েছে পুরস্কার প্রদানকারী কমিটি”।

আরও পড়ুন- নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত মোদী!

এই পুরস্কারের জন্য ভারতের প্রধানমন্ত্রীর নাম ঘোষণার সময় তাঁর অবদানকে ‘মোদীনমিক্স’ নামে উল্লেখ করা হয়েছে। ভারতে ধনী ও দরিদ্রদের মধ্যে অর্থনৈতিক বিভেদ ঘোচানোর জন্য নরেন্দ্র মোদীর যে নীতি, তাকেই ‘মোদীনমিক্স’ বলে উল্লেখ করা হয়েছে। বিমুদ্রাকরণ এবং দুর্নীতি বিরোধী পদক্ষেপের মাধ্যমে সরকারি কাজকর্মে স্বচ্ছতা আনার জন্যও নমোর প্রশংসা করা হয়েছে। ‘মোদী ডকট্রিন’ ও ‘অ্যাক্ট ইস্ট পলিসি’র দ্বারা নরেন্দ্র মোদী যে অতিসক্রিয় বিদেশ নীতি গ্রহণ করেছেন তার ফলে আঞ্চলিক ও আন্তর্জাতিক স্তরে শান্তি স্থাপন প্রক্রিয়া অনেকটা গতি পেয়েছে বলেও জানিয়েছে সিওল শান্তি পুরস্কার কমিটি। ভারতের সঙ্গে প্রজাতন্ত্রী কোরিয়ার গভীর বন্ধুত্বের কথা স্মরণ করিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইতিমধ্যে এই পুরস্কার গ্রহণ করেছেন। উভয় দেশের সুবিধামতো সময়ে পুরস্কারটি হাতে তুলে দেওয়া হবে বলেও জানিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রক।

নরেন্দ্র মোদীর এই সম্মান প্রাপ্তির খবরে উচ্ছ্বাস প্রকাশ করেছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি তথা মোদীর দীর্ঘ দিনের সহচর অমিত শাহ। একাধিক টুইট করে শাহ এদিন জানিয়েছেন, “১৩০ কোটি ভারতীয়ের জন্য আজ এক গর্বের দিন। বিশ্ব শান্তি স্থাপনে এবং আন্তর্জাতিক স্তরে অর্থনৈতিক বৃদ্ধিতে নরেন্দ্র মোদীর ভূমিকা স্বীকৃতি পেল এই সম্মানের মাধ্যমে”।

উল্লেখ্য, ১৯৯০ সাল থেকে সিওল শান্তি পুরস্কার প্রদান শুরু হয়েছে। প্রজাতন্ত্রী কোরিয়ায় সেই বছর ২৪তম অলিম্পিক খেলার আসর বসেছিল। এই খেলায় অংশ নিয়েছিল বিশ্বের ১৬০টি দেশ। এই খেলার মাধ্যমে এক অসাধারণ সৌহার্দ, মৈত্রী এবং শান্তির আবহ তৈরি হয়েছিল। এরপর থেকে সৌহার্দ ও মৈত্রীর উদযাপন এবং কোরিয় উপকূলে শান্তি রক্ষার জন্য কোরিয়ানদের ব্যকুলতাকে সম্মান জানিয়ে এই পুরস্কার দেওয়া হয়।

আরও পড়ুন- শপথের জন্য রাষ্ট্রসংঘের পরিবেশ সংক্রান্ত সেরার শিরোপা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে

বিশ্বের বিভিন্ন প্রান্তের ১৩০০ মনোনয়নের মধ্যে থেকে এ বছর নরেন্দ্র মোদীকেই এই পুরস্কারের জন্য যোগ্যতম হিসাবে বেছে নিয়েছে সিওল শান্তি পুরস্কার কমিটি। মোদীর আগে এই পুরস্কারে ভূষিত হয়েছেন রাষ্ট্র সঙ্ঘের প্রাক্তন সেক্রেটারি জেনারেল কোফি আন্নান, জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল প্রমুখ। উল্লেখ্য, চলতি বছরের ৩ অক্টোবর রাষ্ট্র সঙ্ঘের পরিবেশ বিষয়ক সর্বোচ্চ সম্মান ‘চ্যাম্পিয়ান অফ দ্য আর্থ’ পুরস্কারে ভূষিত হয়েছেন মোদী।

Read full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Recognition for modinomics pm modi awarded 2018 seoul peace prize

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং