বড় খবর

Indian Railways Trains: মহাত্মা গান্ধীর ১৫০ তম জন্মবার্ষিকী উদযাপনে ভারতীয় রেল

Indian Railways to display Swachh Bharat Logo and National Flag: গান্ধীজীর ১৫০ বছরের জন্মবার্ষিকী পালনের জন্য চলতি বছরের অক্টোবর থেকে ২০১৯ সালের মার্চ মাস পর্যন্ত প্রতিটি সরকারি বিভাগকে তাদের প্রকল্পের নথিপত্র জমা দিতে বলা হয়েছে।

South Eastern Railway Recruitment 2018

Indian Railway Board: মহাত্মা গান্ধীর ১৫০ তম জন্মবার্ষিকী উদযাপনে উদ্যোগ নিল ভারতীয় রেল। জাতীয় পরিবহন প্রকল্পের মধ্যে রাখা হয়েছে সরকারের ‘স্বচ্ছ ভারত’ প্রকল্পের লোগো এবং জাতীয় পতাকা লাগানো হবে ট্রেনের প্রতিটি কামরায়। এই প্রকল্পটির নাম ‘স্বচ্ছতা পাখওয়ারা’।

ভারতীয় রেলওয়ে বোর্ড জানিয়েছিল গত ১৫ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবরের মধ্যে কাজ শেষ করে ফেলা হবে। ১৫০ বছর জন্মদিনে গান্ধীজীর প্রতি শ্রদ্ধাজ্ঞাপনের জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে। মহাত্মা গান্ধীর জীবনের সঙ্গে জড়িত ভারতের বেশ কয়েকটি স্টেশনকে চিহ্নিত করা হয়েছে এই প্রকল্পের জন্য। যেখানে গান্ধীজির সঙ্গে কী কারণে ঐ জায়গাটি জড়িত সেই ঘটনাকে লক্ষ্য করেই নির্দিষ্ট আদলে ছবি আঁকার কাজ শুরু হয়েছে। একইসঙ্গে ভারতের ২৮ টি আদর্শ স্থানে ব্যাপকভাবে চলছে পরিচ্ছন্নতার অভিযান।

আরও পড়ুন:Mahatma Gandhi Speech: জন্মবার্ষিকীতে গান্ধীজির ভাষণের দুর্লভ ভিডিও

প্রায় ৪৩ টি স্টেশনকে এই প্রকল্পের আওতায় নিয়ে আসা হয়েছে। যার মধ্যে রয়েছে দিল্লি, লক্ষ্ণৌ, মুম্বাই, সুরাট, দানাপুর, আসানসোল, বেঙ্গালুরু, ভাদোদরা, পুরী, অমৃতসর, হরিদ্বার, ইত্যাদি। রেল পরিষেবাকে সম্পূর্ণ সাজিয়ে তুলতে সময় লাগবে আরও ছয় মাস। যে আদলে সাজানো হবে তার মধ্যে থাকবে অহিংসা, সাম্প্রদায়িক ঐক্য, অস্পৃশ্যতা দূরীকরণ, নারীর ক্ষমতায়নের মত বিষয়। রেলপথের ধারে লাগানো হবে গাছ।

রেল কর্তৃপক্ষ জানিয়েছেন, এদিন থেকে পরিচ্ছন্নতার প্রতি বিশেষ নজরদারি চালানোর জন্য প্রতিজ্ঞাবদ্ধ হতে হবে। প্রশাসনিক দপ্তরগুলোতে পরিচ্ছন্নতা বজায় রাখার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি, গান্ধীজীর ১৫০ বছরের জন্মবার্ষিকি পালনের জন্য চলতি বছরের অক্টোবর থেকে ২০১৯ সালের মার্চ মাস পর্যন্ত প্রতিটি সরকারি বিভাগকে তাদের প্রকল্পের নথিপত্র জমা দিতে বলা হয়েছে।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Recommendations for train coaches to swachh bharat logo

Next Story
অ্যাপেল আধিকারিক বিবেক তেওয়ারিকে গুলি করে হত্যা- কী বলছেন প্রত্যক্ষদর্শী সানা খান
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com