বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

লালকেল্লায় তাণ্ডবের নেপথ্যে গভীর ষড়যন্ত্র, ট্রাক্টর বিক্রির বাড়বাড়ন্তকেই কাঠগড়ায় তুলল পুলিশ

দিল্লি পুলিশের দাবি, পাঞ্জাব ও হরিয়ানায় গত বছর নভেম্বর থেকে এবছর জানুয়ারির মধ্যে ট্রাক্টর বিক্রি অনেকটাই ঊর্ধ্বমুখী।

দিল্লি পুলিশের দাবি, পাঞ্জাব ও হরিয়ানায় গত বছর নভেম্বর থেকে এবছর জানুয়ারির মধ্যে ট্রাক্টর বিক্রি অনেকটাই ঊর্ধ্বমুখী।

চলতি বছর প্রজাতন্ত্র দিবসে দিল্লিতে হিংসার ঘটনায় ষড়যন্ত্রের শিকড় অনেক গভীরে বলে মনে করছে দিল্লি পুলিশ। ২৬ জানুয়ারি ট্রাক্টর মিছিলের নামে রাজধানীতে গন্ডগোল এবং লালকেল্লায় তাণ্ডবের পিছনে আচমকা ট্রাক্টর কেনার হিড়িককে দায়ী করেছে পুলিশ। দিল্লি পুলিশের দাবি, পাঞ্জাব ও হরিয়ানায় গত বছর নভেম্বর থেকে এবছর জানুয়ারির মধ্যে ট্রাক্টর বিক্রি অনেকটাই ঊর্ধ্বমুখী।

লালকেল্লা তাণ্ডবের চার্জশিটে দিল্লি পুলিশ উল্লেখ করেছে, যেভাবে ট্রাক্টর বিক্রির গ্রাফ ঊর্ধ্বমুখী তা থেকে এটা স্পষ্ট যে লালকেল্লায় তাণ্ডবের নেপথ্যে গভীর ষড়যন্ত্র ছিল। কারণ ট্রাক্টর মিছিলের নামে দিল্লিতে গন্ডগোল পাকানোই ছিল মূল উদ্দেশ্য। চার্জশিটে উল্লেখ, পাঞ্জাবে ওই তিন মাসে সবচেয়ে ট্রাক্টর বিক্রি বেড়েছে। ডিসেম্বর মাসে ৯৪.৩০ শতাংশ বাড়ে ট্রাক্টর বিক্রি। ২০১৯ সালের ডিসেম্বরে যেখানে পাঞ্জাবে ৭৯০টি ট্রাক্টর বিক্রি হয়েছিল, সেখানে গত বছর ডিসেম্বরে ১,৫৩৫টি বিক্রি হয়েছে। তাতেই ষড়যন্ত্রের গন্ধ পেয়েছে পুলিশ।

একইভাবে এবছর জানুয়ারি মাসে ট্রাক্টর বিক্রি বেড়েছে ৮৫.১৩ শতাংশ। মোট ২,৮৪০টি ট্রাক্টর বিক্রি হয়েছে। যেখানে গত বছর জানুয়ারিতে ১,৫৩৪টি ট্রাক্টর বিক্রি হয়েছিল। গত বছর নভেম্বরে বিক্রি বেড়েছিল ৪৩.৫৩ শতাংশ। বিক্রি হয়েছে ১,৯০৯টি ট্রাক্টর, সেখানে ২০১৯ সালে নভেম্বর মাসে ১,৩৩০টি বিক্রি হয়।

আরও পড়ুন পাক মদতে দেশব্যাপী বিস্ফোরণের হাত থেকে রেহাই! দিল্লি পুলিশের হাতে ধৃত ৬

হরিয়ানাতেও পাল্লা দিয়ে বাড়ে ট্রাক্টর বিক্রি। গত বছর নভেম্বরে হরিয়ানায় ৩১.৮১ শতাংশ বিক্রি বৃদ্ধি পেয়েছে। বিক্রি হয়েছে মোট ৩,১৭৪টি ট্রাক্টর। তুলনায় তার আগের বছর নভেম্বরে ২,৪০৮টি বিক্রি হয়েছিল। গত বছর ডিসেম্বরে ট্রাক্টর বিক্রি বাড়ে ৫০.৩২ শতাংশ (২,৩১২টি)। তুলনায় তার আগের বছর ডিসেম্বরে বিক্রি হয় ১,৫৩৮টি ট্রাক্টর। এবছর জানুয়ারিতে ৪৮ শতাংশ বেড়ে বিক্রি হয়েছে ৩,৯০০টি ট্রাক্টর। যা গত বছর জানুয়ারিতে ছিল ২,৬৩৫টি।

চার্জশিটে বলা হয়েছে, বহু এম ভিডিও ক্লিপ হাতে এসেছে যেখানে কৃষক নেতাদের বলতে শোনা গিয়েছে, ট্রাক্টরগুলিকে মডিফাই করার জন্য, ধাতব সামগ্রী বেশি করে লাগাতে হবে যাতে পুলিশ ব্যারিকেড সহজেই ভাঙা যায়। এই ভিডিও গুলি প্রজাতন্ত্র দিবসের আগেই পাওয়া যায়।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Red fort violence delhi police sees a conspiracy in rise of tractor sales

Next Story
পাক মদতে দেশব্যাপী বিস্ফোরণের হাত থেকে রেহাই! দিল্লি পুলিশের হাতে ধৃত ৬Delhi Police, Pak ISI, IED Blast
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com