বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

যাঁরা মূল্য দেবেন, তাঁদের জন্য কোভিশিল্ডের দ্বিতীয় ডোজের ব্যবধান কমান: হাইকোর্ট

Kerala High Court: আদালতের নির্দেশ, ‘মূল্য দিলে কোভিশিল্ডের দ্বিতীয় ডোজের ব্যবধান ৪ সপ্তাহ করা হোক।‘

India records 41649 new Covid cases 31 july 2021 active cases rise for 4th day
দেশজুড়ে চলছে টিকাকরণ কর্মসূচি।

Kerala High Court: যারা মূল্য দিয়ে কোভিশিল্ড নিতে চান, দ্বিতীয় ডোজের জন্য তাঁদের সময়সীমা কমাক কেন্দ্র। সোমবার মোদী সরকারকে এই নির্দেশ দিল কেরল হাইকোর্ট। এই সংক্রান্ত প্রাযুক্তিক ত্রুটি এড়াতে কো-উইনে পরিবর্তন আনতেও পরামর্শ দিয়েছে হাইকোর্ট। আদালতের নির্দেশ, ‘মূল্য দিলে কোভিশিল্ডের দ্বিতীয় ডোজের ব্যবধান ৪ সপ্তাহ করা হোক।‘

একজন ব্যক্তি মুল্যের বিনিময়ে জাতীয় টিকাকরণ কর্মসূচির আওতায় নিজেকে কতটা নিরাপদ করতে পারবেন? এই সংক্রান্ত একটি মামলার শুনানিতে এই নির্দেশ বিচারপতি পিবি সুরেশের। পর্যবেক্ষণে বিচারপতি বলেছেন, ‘যারা বিদেশ ভ্রমণে আগ্রহী, তাঁদের যদি সরকার করোনা সংক্রমণ রুখতে প্রাথমিক নিরাপত্তা এবং আরও ভালো নিরাপত্তা বাছাইয়ের সুযোগ দিতে পারে, তাহলে যারা কর্মস্থল এবং শিক্ষাঙ্গনে যেতে আগ্রহী, তাঁদের কেন সরকার সেই সুযোগ দেবে না?’ তবে বিনামূল্যে টিকাকরণের আওতায় যারা নিজেদের সুরক্ষিত করতে চান। তাঁরা এই সুযোগ পাবেন না। এমনটাই জানান বিচারপতি।

এদিকে, দেশে এখন প্রতিদিন এক কোটি বেশি মানুষের টিকাকরণ চলছে। হিমাচল প্রদেশের এক অনুষ্ঠানে সোমবার এই দাবি করেন প্রধানমন্ত্রী। রাজ্যের স্বাস্থ্যকর্মীদের ওই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা দিন প্রতি ১ কোটি ২৫ লক্ষ মানুষকে টিকা দিতে পারছি।‘ এই প্রসঙ্গে উল্লেখ্য, হিমাচল প্রদেশ প্রথম রাজ্য, যেখানে ১০০% মানুষ কোভিড টিকার প্রথম ডোজ পেয়ে গিয়েছেন।

এদিকে, গত ২৪ ঘণ্টায় দেশে ৩৮,৯৪৮ জন সংক্রমিত। এই সংখ্যা ধরে দেশে মোট সংক্রমিত ৩,৩০,২৭ ৬২১ জন। মোট মৃত্যু ৪,৪০, ৭৫২ জনের। একদিনে সংক্রমণের জেরে মৃত ২১৯ জন। জানা গিয়েছে, গত সাড়ে পাঁচ মাসের মধ্যে গত ২৪ ঘণ্টায় মৃত সবচেয়ে কম।  স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান মতে, দেশে মৃত্যুর হার ১.৩৩%। অপরদিকে, কেন্দ্রীয় মন্ত্রী জি কিষাণ রেড্ডি বলেন, ‘কেন্দ্রের লক্ষ্য ডিসেম্বরের মধ্যে ১০০% মানুষের টিকাকরণ সম্পন্ন করা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে বিশ্বের সর্ববৃহৎ গণটিকাকরণ কর্মসূচিতে এখনও পর্যন্ত ৬৯ কোটি মানুষ বিনামূল্যে টিকা পেয়েছেন।।‘

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন   টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Reduce the covishield second dose scheduling for paid jobs kerala high court national

Next Story
সচিবালয় ঘেরাওয়ের ডাক কৃষকদের! ‘অব্যবস্থা’ এড়াতে দেড় দিন নেট বন্ধ কারনালেFarmers Agitation, Farm Law, Haryana
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com