বড় খবর

Covaxin-এর আরও ৪৫ লক্ষ ডোজ কিনবে কেন্দ্র, নতুন বরাত পেল ভারত বায়োটেক

দেশের বিভিন্ন শহরে এই ডোজগুলি সরবরাহ করা ছাড়াও আট লক্ষেরও বেশি ডোজ মরিশাস, ফিলিপাইন এবং মায়ানমারের মতো বন্ধুত্বপূর্ণ দেশগুলিতে বিনা মূল্যে সরবরাহ করা হবে.

Coronavirus, britain new strain, covid-19, corona vaccine
প্রতীকী ছবি

দেশজুড়ে ভ্যাকসিন বিতর্কের মাঝেই মঙ্গলবার আরও ৪৫ লক্ষ কোভ্যাকসিন (Covaxin) ডোজ কেনার ‘লেটার অফ কমফোর্ট’ দেওয়া হল ভারত বায়োটেককে। কেন্দ্রের তরফে এই নতুন বরাত দেওয়া হয়েছে, সূত্র মারফত এমনটাই খবর।

এই ৪৫ লক্ষ ডোজগুলির মধ্যে দেশের বিভিন্ন শহরে এই ডোজগুলি সরবরাহ করা ছাড়াও আট লক্ষেরও বেশি ডোজ মরিশাস, ফিলিপাইন এবং মায়ানমারের মতো বন্ধুত্বপূর্ণ দেশগুলিতে বিনা মূল্যে সরবরাহ করা হবে বলে জানান হয়েছে। কিছু দিনের মধ্যে আগের ডোজের ২০ লক্ষ ডোজ এই দেশগুলিতে পাঠানো হবে।

আরও পড়ুন, করোনা-শূন্য হবে না বিশ্ব, নতুন স্ট্রেন রুখতে পারাটাই চ্যালেঞ্জ

কেন্দ্রের তরফে বলা হয়, “কোভ্যাকসিনের আরও ৪৫ লক্ষ ডোজ সরবরাহ করার জন্য সংস্থাটিকে একটি লেটার অফ কর্মফোর্ট দেওয়া হয়েছে।” সূত্রের তরফে সংবাদসংস্থা পিটিআইকে বলা হয়েছে, মন্ত্রকের তরফে সবুজ সংকেত দেওয়া মাত্রই ডোজগুলি পাঠিয়ে দেওয়া হবে নির্দিষ্ট স্থানে।

সূত্রের তরফে আরও জানান হয়েছে সরবরাহগুলি সরকারের দেওয়া আদেশের উপর নির্ভর করে। বলা হয় “এটি কোনও নিয়মিত টেন্ডারের মতো নয় যেখানে পণ্য সরবরাহের জন্য সময়সীমা থাকে। অর্ডার পাঠানো হবে তারপর সরবরাহ হবে ভ্যাকসিন। কীভাবে সেই অর্ডার দেওয়া হবে তা মন্ত্রীর আহ্বানের উপর নির্ভর করে।”

আরও পড়ুন, এই কয়েকটি উপসর্গ থাকলে করোনা ভ্যাকসিন নেওয়া উচিত নয়!

সরবরাহ ও ব্যবস্থাপনা যথাযথ রয়েছে কি না তা নিশ্চিত করতে ভ্যাকসিন নির্মাতারা এবং অন্যান্য স্টেকহোল্ডারদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ১৪ দিন অন্তর একটি বৈঠকে বসছেন।  এও জানান হয়েছে, “সংস্থাটি বিভিন্ন দেশে যে পরিমাণ ডোজ সরবরাহ করার প্রতিশ্রুতি দিয়েছিল তা বিদেশ মন্ত্রকের মাধ্যমে পর্যবেক্ষণ করা হবে।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Reports says centre issues letter of comfort to bharat biotech for 45 lakh doses

Next Story
করোনা-শূন্য হবে না বিশ্ব, নতুন স্ট্রেন রুখতে পারাটাই চ্যালেঞ্জ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com