বড় খবর

জামনগরের বিশেষ পাগড়ি পরে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী

নয়াদিল্লির রাজপথে উত্তোলিত হল জাতীয় পতাকা।

করোনা পর্বে মঙ্গলবার ৭২তম প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে অনেক কাটছাঁট। প্রায় দর্শকাসন নিয়ে এদিন শুরু হয় নয়াদিল্লির কুচকাওয়াজ অনুষ্ঠান। বিশেষ জামনগরের পাগড়ি পরে কুচকাওয়াজে অংশ নেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন তিনি প্রথমে ইন্ডিয়া গেটে ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে সেরিমোনিয়াল বইয়ে স্বাক্ষর করেন। এরপর কুচকাওয়াজ অনুষ্ঠানের আগে জাতীয় পতাকা উত্তোলনে অংশ নেন। উপস্থিত হন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ-সহ অন্যান্য অভ্যাগতরা। এদিন ভিডিও বার্তায় ব্যতিক্রমী সংবিধানের জন্মদিনের শুভেচ্ছা জানান ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

ইতিহাসে প্রথমবার, প্রায় ফাঁকা দর্শকাসন রাজপথের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে। মঙ্গলবার সকালে এক অন্যরকম প্রজাতন্ত্র দিবস উদযাপনের সাক্ষী থাকল রাজধানী নয়াদিল্লি। গতবছর দর্শকের সংখ্যা যেখানে ছিল ১.২৫ লক্ষ, সেটা এবার কোভিড প্রোটোকল মেনে কমিয়ে করা হয়েছে ২৫ হাজার। কমছে কুচকাওয়াজে অংশগ্রহণকারী ট্যাবলোর সংখ্যাও। ১৪৪ থেকে কমিয়ে সেটা করা হয়েছে ৯৬। থাকছে না মোটরসাইকেল স্টান্ট। সাহসিকতার জন্য পুরস্কারপ্রাপ্ত শিশুদের মার্চ পাস্টও হচ্ছে না। বিভিন্ন রাজ্য, মন্ত্রক ও সরকারি বিভাগের ট্যাবলোতে অংশগ্রহণকারীদের কোভিড টেস্ট বাধ্যতামূলক করা হয়েছে।

এবার ট্যাবলো থাকছে মোট ৩২টি। বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ১৭টি, ৯টি মন্ত্রকের এবং ৬টি প্রতিরক্ষা বিভাগের। প্রথমবার জম্মু-কাশ্মীর ও লাদাখ কেন্দ্রশাসিত অঞ্চলের ট্যাবলো থাকবে কুচকাওয়াজে। এদিন দেশবাসীকে ৭২তম প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গতকালই দেশবাসীর উদ্দেশে প্রজাতন্ত্র দিবস উপলক্ষে ভাষণ দেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। করোনার জন্য এবছর প্রজানত্র দিবসের মুখ্য় অতিথি হিসাবে ভারতে আসতে পারেননি ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। তবে তিনি প্রজাতন্ত্র দিবসের জন্য ভারতবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন। ইতিহাসে প্রথমবার এবছর কোনও দেশের রাষ্ট্রনায়ক অতিথি হিসাবে থাকছেন না নয়াদিল্লির অনুষ্ঠানে।

আরও পড়ুন পুলওয়ামার বিপদ আঁচ করে বাঁচানোর চেষ্টা! রাষ্ট্রপতি পদক পাচ্ছেন শহিদ CRPF অফিসার

এদিকে, কৃষি আইন বাতিলের দাবিতে আন্দোলনকারী কৃষকদের ট্রাক্টর প্যারেড নিয়েও সরগরম দিল্লি। দিল্লি পুলিশ কৃষকদের ট্রাক্টর মিছিলের অনুমতি দিয়েছে। যদিও এই মিছিলের জেরে উত্তেজনা ছড়ানোর আশঙ্কা রয়েছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার কৃষক ট্রাক্টর নিয়ে দিল্লি সীমান্তে উপস্থিত হয়েছেন। জানা গিয়েছে, এদিন সকালেই আন্দোলনরচ কৃষকরা টিকরি সীমান্তে পুলিশ ব্যারিকেড ভেঙে পায়ে হেঁটে দিল্লির উদ্দেশে এগিয়ে যাচ্ছেন।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Republic day 2021 live updates pm modi is wearing a special paghdi from jamnagar

Next Story
দ্বিপাক্ষিক বৈঠকে সায়, LAC থেকে দ্রুত সেনা সরাতে চায় ভারত-চিন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com