প্রজাতন্ত্র দিবসে নেপালকে অ্যাম্বুল্যান্স ও বাস উপহার ভারতের

প্রজাতন্ত্র দিবসে নেপালকে উপহার পাঠাল ভারত। ৩০টি অ্যাম্বুল্যান্স ও ৬টি বাস উপহার হিসেবে নেপালকে দিল ভারত সরকার।

By: New Delhi  Updated: January 27, 2019, 04:22:57 PM

প্রজাতন্ত্র দিবসে পড়শি দেশের জন্য উপহার পাঠাল ভারত। শনিবার উপহার হিসেবে নেপালকে অ্যাম্বুল্যান্স ও বাস দিল কেন্দ্রীয় সরকার। ৩০টি অ্যাম্বুল্যান্স ও ৬টি বাসের চাবি এদিন নেপালের হাতে তুলে দেয় ভারত। শনিবার দেশের ৭০ তম প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানের মধ্যেই নেপালে ভারতীয় রাষ্ট্রদূত মঞ্জিভ সিং পুরি অ্যাম্বুল্যান্স ও বাসের চাবি তুলে দেন নেপালের সংস্থার হাতে। এদিন কাঠমাণ্ডুতে ভারতীয় দূতাবাস চত্বরে প্রজাতন্ত্র দিবস পালন করা হয়।

তবে এই প্রথমবার নয়, এর আগেও নেপালকে উপহার পাঠিয়েছে ভারত। ১৯৯৪ সাল থেকে নেপালের বিভিন্ন সংস্থার হাতে অ্যাম্বুল্যান্স ও বাস তুলে দিয়েছে ভারত সরকার। এখনও পর্যন্ত মোট ৭২২টি অ্যাম্বুল্যান্স ও ১৪২টি বাস নেপালকে দিয়েছে ভারত। শুধু বাস বা অ্যাম্বুল্যান্সই নয়, যুদ্ধক্ষেত্রে নিহত গোর্খা সম্প্রদায়ের পরিজনদের হাতে নগদ টাকাও তুলে দিয়েছেন ভারতীয় রাষ্ট্রদূত। একইসঙ্গে সে দেশের ৫৩টি স্কুল ও লাইব্রেরিতে বই উপহার দেওয়া হয়েছে ভারতের তরফে।

আরও পড়ুন, Republic Day Parade 2019: রাজপথের কুচকাওয়াজে প্রথমবার আইএনএ-র প্রবীণ যোদ্ধারা

শনিবার কাঠমাণ্ডুতে ভারতীয় দূতাবাসে প্রজাতন্ত্র দিবস উপলক্ষে জাতীয় পতাকা উত্তোলন করেন মঞ্জিভ সিং পুরি। পাশাপাশি রাষ্ট্রপতির পাঠানো বার্তা পড়ে শোনান তিনি। পুরি বলেছেন, ‘‘সমৃদ্ধ নেপাল ও সুখি নেপালের জন্য ভারত সরকার সবসময় সাহায্যের হাত বাড়িয়ে দেবে।’’ উল্লেখ্য, প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে সেদিন ২ হাজারেরও বেশি মানুষ জড়ো হয়েছিলেন। ভারতীয় দূতাবাসের কর্মীদের পাশাপাশি অনুষ্ঠানে ছিলেন নেপালে বসবাসকারী ভারতীয় নাগরিকরা। এছাড়াও কাঠমাণ্ডুতে বসবাসকারী ভারতীয় ব্যবসায়ীরাও হাজির হয়েছিলেন অনুষ্ঠানে।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Republic day india gifts 30 ambulances 6 buses to nepal

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
দশেরার বার্তা
X