scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষে সংখ্যাগরিষ্ঠতা অর্জন রিপাবলিকানদের, অভিনন্দন বাইডেনের

রিপাবলিকান পার্টি সদ্য সমাপ্ত নির্বাচনে ২১৮টি আসনে জয়লাভ করে।

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষে সংখ্যাগরিষ্ঠতা অর্জন রিপাবলিকানদের, অভিনন্দন বাইডেনের

মার্কিন যুক্তরাষ্ট্রে সাম্প্রতিক মধ্যবর্তী নির্বাচনের এক সপ্তাহ পর, বিরোধী দল রিপাবলিকান পার্টি হাউস অব রিপ্রেজেন্টেটিভসের নিম্নকক্ষে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে। রিপাবলিকান পার্টি সদ্য সমাপ্ত নির্বাচনে ২১৮টি আসনে জয়লাভ করে। এই জয়ের জন্য রিপাবলিকান পার্টিকে অভিনন্দন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি তাঁর এক ভাষণে বলেন, ‘সবাইকে নিয়ে কাজ করতে তিনি প্রস্তুত’।

মার্কিন পার্লামেন্টের এই গুরুত্বপূর্ণ কক্ষে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে রিপাবলিকান পার্টি, এতে দলের ২০২৪ সালের পথচলাও কিছুটা সহজ হবে বলেই মনে করছেন রাজণৈতিক বিশেষজ্ঞরা। অনেক আসনের ফলাফল এখনও ঘোষণা করা হয়নি আসেনি। ফলে রিপাবলিকান পার্টির আসন সংখ্যা আরও কিছুটা বাড়তে পারে।

রিপাবলিকানদের এই জয়ের জন্য মার্কিন প্রেসিডেন্ট বাইডেন অভিনন্দন জানিয়েছেন। তিনি প্রতিশ্রুতি দিয়েছিলেন যে তিনি আমেরিকান জনগণের উন্নতির জন্য তিনি বিরোধী রাজনৈতিক দলের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করবেন। তিনি এই জয়ের জন্য রিপাবলিকান নেতা কেভিন ম্যাককার্থিকে অভিনন্দন জানিয়েছেন এবং বলেছেন যে তিনি আমেরিকার সাধারণ মানুষের স্বার্থে হাউসে রিপাবলিকানদের সঙ্গে কাজ করতে প্রস্তুত। বিডেন একটি বিবৃতি জারি করে বলেছেন, “আমি রিপাবলিকান বা ডেমোক্র্যাট যে কারও সঙ্গে দেশের উন্নতির জন্য কাজ করব।”

অ্যাসোসিয়েটেড প্রেসের প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে যে মার্কিন প্রেসিডেন্ট বাইডেন মার্কিন পার্লামেন্টের উভয় কক্ষে তার দল ডেমোক্র্যাটদের সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতা অর্জন করেছিলেন, তবে রিপাবলিকান পার্টি এখন নিম্নকক্ষে সংখ্যাগরিষ্ঠ থাকায় তার পক্ষে কাজ করা কঠিন হতে পারে। তার মেয়াদের এখনও দুবছর বাকী। ফলে বেশ কিছু আইনী জটিলতা দেখা দিতে পারে। নিম্নকক্ষে তাদের জন্য নতুন আইন বা বিল পাস করতে অসুবিধা হতে পারে।

আরও পড়ুন: [ ভারতীয় শিল্প-সংস্কৃতিকে বিশ্বদরবারে তুলে ধরে রাষ্ট্রনেতাদের মোদীর তাক লাগানো উপহার ]

ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টির এখনও মার্কিন সিনেট, উচ্চকক্ষে সংখ্যাগরিষ্ঠতা রয়েছে এবং সেখান থেকেই তারা বিচার ও প্রশাসনিক বিল পাস করতে পারবে। তবে বেশ কিছু গুরুত্বপূর্ণ বিলগুলি পাস করতে সমস্যা হতে পারে, যা উভয় কক্ষে সংখ্যাগরিষ্ঠতার দ্বারা পাস করা দরকার। রিপাবলিকান পার্টি বাইডেনের বিপক্ষে ভোট দিয়ে তার অসুবিধা বাড়াতে পারে।

২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনের জন্য নিজের প্রার্থীপদ ইতিমধ্যেই ঘোষণা করেছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোলান্ড ট্রাম্প। আবারও নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে চলেছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে আবার প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত নিয়েছেন। সম্প্রতি এমন ইঙ্গিতও দিয়েছিলেন তিনি।  গতকাল তিনি ফ্লোরিডার পাম বিচে মার-এ-লাগোতে জানান যে তিনি আবারও নির্বাচনের ময়দানে নামবেন এবং খুব শীঘ্রই জনগণের কাছে তার উদ্দেশ্য সম্পর্কেও স্পষ্ট বার্তা দেবেন।

গত নির্বাচনে জো বাইডেনের কাছে হার স্বীকার করে নিতে হয় ট্রাম্পকে। ২০২৪ এ তৃতীয়বারের মতো মার্কিন প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন তিনি।  নিজের প্রার্থীপদ ঘোষণা করে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘এবারের নির্বাচনের প্রচার আগের দুবারের চেয়ে হবে একেবারেই আলাদা’। তিনি আরও বলেন, ‘তিনি পুরো বিশ্বে আমেরিকার শক্তি এবং উজ্জ্বলতা ফিরিয়ে আনতে চান’।

৮ নভেম্বর ভোট অনুষ্ঠিত হয়

মার্কিন যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচন অনুষ্ঠিত হয় ৮ নভেম্বর। মার্কিন প্রেসিডেন্ট বাইডেন দেশের অর্থনীতিকে পুনরুজ্জীবিত করতে এবং মন্দার হাত থেকে বাঁচাতে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপের ঘোষণা করেছেন।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Republicans win slim house majority biden congratulates gop leader kevin mccarthy