বড় খবর

ওমিক্রন আতঙ্ক: ‘আন্তর্জাতিক বিমান চলাচলের সিদ্ধান্ত পুনঃমূল্যায়ন করুন’, আধিকারিকদের বার্তা মোদীর

আগামী ১৫ ডিসেম্বর থেকে আন্তর্জাতিক বিমান চলাচল শুরু হওয়ার কথা ভারতে। তার মধ্যেই করোনভাইরাসের সাম্প্রতিক আবিষ্কৃত ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ নিয়ে বিশ্বজুড়ে উদ্বেগ তৈরি হয়েছে।

করোনা পরিস্থিতি পর্যালোচনা বৈঠকে মোদী।

আগামী ১৫ ডিসেম্বর থেকে আন্তর্জাতিক বিমান চলাচল শুরু হওয়ার কথা ভারতে। তার মধ্যেই করোনভাইরাসের সাম্প্রতিক আবিষ্কৃত ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ নিয়ে বিশ্বজুড়ে উদ্বেগ তৈরি হয়েছে। এই প্রেক্ষাপটে শনিবার দেশের করোনা পরিস্থিতি পর্যালোচনা করলেন প্রধানমন্ত্রী মোদী। বৈঠকে আন্তর্জাতিক ভ্রমণে নিষেধাজ্ঞা শিথিল করার পরিকল্পনা পর্যালোচনা করতে আধিকারিকদের নির্দেশ দেন মোদী।

বৈঠকের শুরুতেই শীর্ষ স্বাস্থ্য আধিকারিকরা করোনা ভ্যারিয়ান্ট ‘ওমিক্রন’ নিয়ে প্রধানমন্ত্রীকে বিস্তারিত তত্য দেন। এই ভ্যারিয়ান্টের জেরে ভারত ও অন্যান্য দেশে কী প্রভাব পড়েছে সেকথাও তুলে ধরেন। মারণ ভাইরাসের নয়া এই ভ্যারিয়ান্টের সংক্রমণ নিয়ে সতর্ক করে প্রধানমন্ত্রী। নজরদারি ও ক্লাসটার রিপোর্টিংয়ের উপর জোর দেন তিনি।

এই পরিস্থিতিতে উচ্চ পর্যায়ের পর্যালোচনা, আন্তর্জাতিক বিমান চলাচলে নজরদারি, নির্দেশিকা মেনে টেস্টিংয়ের উপর জোর দেন। প্রধানমন্ত্রীর দফতর এক বিবৃতিতে জানিয়েছে যে, ‘প্রধানমন্ত্রীর পক্ষে আধিকারিকদের আন্তর্জাতিক ভ্রমণে নিষেধাজ্ঞা শিথিল করার পরিকল্পনা পর্যালোচনা করতে বলা হয়েছে।’

প্রধানমন্ত্রী বলেছেন যে নতুন হুমকির আবহে মানুষকে আরও সতর্ক হতে হবে। মাস্ক পরা ও সামাজিক দূরত্বের মতো যথাযথ সতর্কতা অবলম্বন করতে হবে। প্রধানমন্ত্রী ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে চিহ্নিত দেশগুলির উপর নির্দিষ্ট ফোকাস দেওয়ার কথা বলেন। তাছাড়া সমস্ত আন্তর্জাতিক ভ্রমণের ক্ষেত্রে নির্দেশিকা অনুযায়ী যাত্রীদের পরীক্ষার প্রয়োজনীয়তা তুলে ধরেন।

স্বাস্থ্য মন্ত্রকের আধিকারিকদের রাজ্য সরকারেরগুলির সঙ্গে সমন্বয় রেখে কাজের নির্দেশ দিয়েছেন মোদী। সতর্ক করার উপরও জডোর দেওয়া হয়েছে। ক্লাসটার করে এই নজরদারি চালালে ফল মিলতে পারে বলে মনে করেন প্রধানমন্ত্রী।

Read in English

Read in English

ইন্ডিয়ানএক্সপ্রেসবাংলাএখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Review easing of international travel curbs pm modi to officials amid concerns over omicron variant

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com