বড় খবর

মহা বড়লোকেরাই নির্বাচনী বন্ড কিনেছেন, দেখাচ্ছে আরটিআই তথ্য

আরটিআইয়ের নথি থেকে দেখা যাচ্ছে ১২টির বেশি পর্যায়ে মাত্র চারটি শহরে ৮৩ শতাংশ নির্বাচনী বন্ড বিক্রি হয়েছে।

প্রায় ৮০ শতাংশ বন্ড ভাঙানো হয়েছে দিল্লিতে

এক কোটি টাকার নির্বাচনী বন্ডের ৯১ শতাংশই স্টেট ব্যাঙ্কের নির্বাচিত শাখা থেকে প্রথম ১১ পর্যায়ে বিক্রি হয়ে গিয়েছে। এর মোট মূল্য ৫৮৯৬ কোটি টাকা।

আরটিআই আইনের আওতায় সমাজকর্মী লোকেশ বাত্রা যে তথ্য পেয়েছেন, সে অনুসারে এক কোটি টাকা মূল্যের এবং ১০ লাখ টাকা মূল্যের নির্বাচনী বন্ডের বিক্রি সবচেয়ে বেশি। দেখা যাচ্ছে ২০১৮ সালের ১ মার্চ থেকে ২০১৯ সালের ২৪ জুলাই পর্যন্ত প্রথম ১১ পর্যায়ে যে পরিমাণ বন্ড বিক্রি হয়েছে তার ৯৯.৭ শতাংশ বিক্রি হয়েছে ১ কোটি ও ১০ লাখ টাকা মূল্যের বন্ডে।

Electoral Bond

১০০০ টাকা, ১০ হাজার টাকা এবং ১ লক্ষ টাকা মূল্যের বন্ডের বিক্রি মাত্র ১৫.০৬ কোটি টাকা (চিত্র ১)। যে ১১ ৭৮২টি বন্ড বিক্রি হয়েছে তার মধ্যে ৫৪০৯টি ১ কোটি টাকা মূল্যের এবং ৪৭২৩টি ১০ লক্ষ টাকা মূল্যের

উচ্চ মূল্যের বন্ডের বিক্রি থেকে স্পষ্ট পুরো টাকাটাই প্রায় এসেছে সমাজের ধনীতম অংশের থেকে।

আরটিআইয়ের নথি থেকে দেখা যাচ্ছে ১২টির বেশি পর্যায়ে মাত্র চারটি শহরে ৮৩ শতাংশ নির্বাচনী বন্ড বিক্রি হয়েছে। ৬২১৮.৭২ কোটি টাকা মূল্যের বন্ডের মধ্যে মুম্বই, কলকাতা, নয়া দিল্লি এবং হায়দরাবাদে বিক্রি হয়েছে ৫০৮৫ কোটি টাকার বন্ড (২ নং চিত্র)।  এর মধ্যে ৬১০৮.৪৭ কোটি টাকার বন্ড ভাঙানো হয়েছে। ২০.২৫ কোটি টাকা প্রধানমন্ত্রীর জাতীয় ত্রাণ তহবিলে গিয়েছে। প্রায় ৮০ শতাংশ বন্ড ভাঙানো হয়েছে দিল্লিতে।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Richest people spends on electoral bond shows rti data

Next Story
তৃতীয় চন্দ্রাভিযানের প্রস্তুতি নিচ্ছে ইসরো, জানাল সরকারisro chairman k shivan
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com