দাঙ্গায় আহতদের জাতীয় সঙ্গীত গাইতে জোর, ১৭ মাস পর চিহ্নিত দিল্লি পুলিশের তিন কর্মী

Riot-injured forced to recite anthem: এমন অমানবিক কাজের জন্য রোষের মুখে পড়ে পুলিশ। অভিযুক্তদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিতে চলেছে দিল্লি পুলিশ।

দাঙ্গায় আহতদের জাতীয় সঙ্গীত গাইতে জোর, ১৭ মাস পর চিহ্নিত দিল্লি পুলিশের তিন কর্মী
ফাইল ছবি।

উত্তর-পূর্ব দিল্লিতে গত বছর ভয়াবহ দাঙ্গার সময় একটি ভিডিও ভাইরাল হয়। যাতে দেখা যায়, দিল্লি পুলিশের কর্মীরা দাঙ্গায় আহত পাঁচজন যুবককে মাটিতে পড়ে থাকা অবস্থায় জাতীয় সঙ্গীত গাইতে জোর করছেন। তুমুল নিন্দা হয় সেই ভাইরাল ভিডিওর জেরে। একবছর পর সেই তিন পুলিশ কর্মীকে চিহ্নিত করল দিল্লি পুলিশ। আহতদের মধ্যে একজন পরে মারাও যান। এমন অমানবিক কাজের জন্য রোষের মুখে পড়ে পুলিশ। অভিযুক্তদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিতে চলেছে দিল্লি পুলিশ।

ক্রাইম ব্রাঞ্চের বিশেষ তদন্তকারী দল ১০০ জনেরও বেশি পুলিশ কর্মীকে জেরা করেন, বহু নথি খতিয়ে দেখেন। এমনকী ডিউটি রোস্টার ঘেঁটে দেখে দাঙ্গার সময় কর্তব্যরত পুলিশকর্মীদের খোঁজখবর নেন। প্রায় ১৭ মাস পর পুলিশ ওই তিন অভিযুক্ত কর্মীকে খুঁজে বের করেছে। এক শীর্ষ আধিকারিক তা নিশ্চিত করেছেন। তাদের লাই ডিটেক্টর টেস্ট করা হবে বলে জানা গিয়েছে।

YouTube Poster

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের রিপোর্টে প্রকাশিত, গত বছর ২৫ ফেব্রুয়ারি যে ঘটনা হয়েছিল ৬৬ নম্বর ফুটা রোডে, তিন-চারটি থানা বেষ্টিত এলাকায় কর্তব্যরত পুলিশ কর্মীদের খুঁজে বের করতে কেন দিল্লি পুলিশ গড়িমসি করছে। ভিডিওতে পরিষ্কার দেখা গিয়েছিল তিন পুলিশ কর্মী, ওই পাঁচ যুবককে জাতীয় সঙ্গীত গাইতে জোর করছিলেন। সেই সময় মাটিতে শুয়ে যন্ত্রণায় কাতরাচ্ছিলেন ওই পাঁচ জন। পরে একজন মারাও যান।

আরও পড়ুন বিনা দোষে ৬০৪ দিন সৌদির জেলে বন্দি, দেশে ফিরে কান্নায় ভেঙে পড়লেন যুবক

জন-গণ-মন এবং বন্দে মাতরম গাওয়ার জন্য যে পাঁচজনকে জোর করছিল অভিযুক্ত পুলিশ কর্মীরা তাঁদের খুঁজে বের করতে লাগল ১৭ মাসেরও বেশি। আহতদের মধ্যে ফয়জান নামে এক যুবক থানা থেকে ছাড়া পাওয়ার একদিন পর হাসপাতালে মারা যান। বাকি দুই যুবকের পরিবার দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছিল, এই ঘটনা করদম পুরী এলাকায় হয়েছিল। কিন্তু জ্যোতি নগর থানার পুলিশ দিল্লি হাইকোর্টে জানায়, ফেব্রুয়ারি ২৪ থেকে মার্চের ৪ তারিখ পর্যন্ত এলাকার সিসিটিভি ক্যামেরা কাজ করেনি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Riot injured forced to recite anthem 3 policemen identified

Next Story
বিনা দোষে ৬০৪ দিন সৌদির জেলে বন্দি, দেশে ফিরে কান্নায় ভেঙে পড়লেন যুবক