উদ্বিগ্ন বাংলাদেশ, ‘বিএসএফ-ভারতীয়দের হাতে সীমান্তে হত্যা বাড়ছে’

"এটি ভারত-বাংলাদেশের দ্বিপাক্ষিক চুক্তি লঙ্ঘন করছে। ভারতীয় সীমান্ত সুরক্ষা বাহিনীকে অনুরোধ করা হচ্ছে তাঁরা যেন সংযত থাকেন এই বিষয়ে।"

By: Shubhajit Roy
Edited By: Pallabi Dey New Delhi  Updated: August 20, 2020, 11:49:11 AM

ভারত-বাংলাদেশ সম্পর্কের উন্নয়নে দু’দিনের বাংলাদশ সফরে ঢাকায় রয়েছেন ভারতের বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা। বুধবার শেখ হাসিনার সঙ্গে বৈঠক সেরে বাংলাদেশের বিদেশমন্ত্রকের সঙ্গে বৈঠক করেন তিনি। আর সেখানেই ভারত-বাংলাদেশ সীমান্ত সমস্যা নিয়ে উদ্বেগ প্রকাশ করল ঢাকা।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রকের তরফে বুধবার যে বিবৃতি প্রকাশ করা হয়েছে সেখানে বলা হয়েছে চলতি বছরের প্রথমার্ধে সীমান্তে বিএসএফ এবং ভারতীদের হাতে হত্যার সংখ্যা বৃদ্ধি পেয়েছে। মন্ত্রকের তরফে এও বলা হয়, “এটি ভারত-বাংলাদেশের দ্বিপাক্ষিক চুক্তি লঙ্ঘন করছে। ভারতীয় সীমান্ত সুরক্ষা বাহিনীকে অনুরোধ করা হচ্ছে তাঁরা যেন সংযত থাকেন এই বিষয়ে। যদিও ভারত আশ্বস্ত করেছে যে বিএসএফ কর্তৃপক্ষও এই বিষয়টি নিয়ে সংবেদনশীল। এই গোটা বিষয়টি নিয়ে বিজিবি এবং বিএসএফ-এর তরফেও ডেপুটি জেনারেল পর্যায়ে সমস্ত রকম আলোচনা হবে।”

এছাড়াও, লকডাউনের ফলে ভারতের আটকে পড়া তাবলিঘিদের বাংলাদেশে দ্রুত ফিরিয়ে দিতে বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলাকে অনুরোধ করেন বাংলাদেশের বিদেশমন্ত্রী মাসুদ বিন মোমেন। পাশাপাশি, “আসামের ধুবরি জেলায় কারাগারে থাকা ২৫ জন বাংলাদেশী জেলেদের দ্রুত মুক্তি দেওয়ার জন্যও অনুরোধ করা হয়েছে”, এমনটাই জানান হয়েছে বিবৃতিতে। ভারতের তরফে আশ্বস্ত করে জানান হয়েছে যে এই বিষয়টি এখন বিবেচনাধীন। বাংলাদেশের নাগরিকরা যেন শীঘ্রই ফিরতে পারেন তার চেষ্টা করা হচ্ছে।

বুধবারের এই বৈঠক পরবর্তী যে বিবৃতি প্রকাশ করা হয়েছে সেখানে জানান হয় যে, উভয় পক্ষই এই আলোচনা নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেছে এবং করোনা অতিমারী নিয়েও দুই দেশ সহযোগিতার আশ্বাস দিয়েছে একে অপরকে। বিদেশমন্ত্রী মোমেন বলেন বাংলাদেশ কোভিড ভ্যাকসিনের উন্নয়নে সহযোগিতা করতে প্রস্তুত। এছাড়াও চট্টগ্রাম-মংলা বন্দর ব্যবহার সংক্রান্ত চুক্তির আওতায় ভারতীয় পণ্যে পরিবহনের প্রথম ট্রায়াল শুরু করার বিষয়টি নিয়েও গুরুত্বপূর্ণ কথোপকথন চলে দুই দেশের মধ্যে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Rise in killings at border by bsf indian nationals dhaka raises concern

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
মুখ পুড়ল ইমরানের
X