Sudip Bandopadhyay: সুদীপ বন্দ্যোপাধ্যায় ইডিতে, এখন যাবেন না তাপস পাল

Sudip Bandopadhyay at ED Office: রোজ ভ্যালি তদন্ত নিয়ে ফের সক্রিয় হয়ে উঠেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। টানা বেশ কয়েক ঘণ্টা তৃণমূল সাংসদকে জিজ্ঞাসাবাদ করেন ইডির আধিকারিকরা।

By: Kolkata  Published: October 5, 2018, 9:58:24 PM

Rose Valley Scam; Sudip Bandopadhyay at ED Office: ১৭,০০০ কোটি টাকার রোজ ভ্যালি কাণ্ডে এই প্রথম শাসকদলের কোনও সাংসদকে জিজ্ঞাসাবাদ করল এনফোর্সেমন্ট ডিরেক্টরেট (ইডি)। শুক্রবার সকাল সাড়ে এগারোটা নাগাদ সল্টলেকের সিজিও কমপ্লেক্সে ইডির দপ্তরে হাজির হন তৃণমূল কংগ্রেসের সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়। তাঁকে টানা জিজ্ঞাসাবাদ করেন ইডির তদন্তকারি আধিকারিকরা। এর আগে রোজ ভ্যালি কাণ্ডে সিবিআই গ্রেপ্তার করেছিল লোকসভার এই তৃণমূল নেতাকে। এবার সুদীপ বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ইডি তলব করেছে আর এক তৃণমূল সাংসদ তাপস পালকেও। সূত্রের খবর, শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে কৃষ্ণনগরের সাংসদ হাজির হননি ইডির দপ্তরে।

সারদা চিটফান্ড কেলেঙ্কারির পর রোজ ভ্যালি কাণ্ডেও শাসকদলের বেশ কয়েকজন নেতার নাম জড়িয়ে যায়। ইডি ও সিবিআই বেশ কিছু তথ্য প্রমাণ যোগাড় করে। সারদা কাণ্ডে একের পর তৃণমূল নেতা ও মন্ত্রীকে জিজ্ঞাসাবাদ করেছে সিবিআই এবং ইডি। এমনকী গ্রেপ্তারও করেছে। তবে রোজ ভ্যালি কেলেঙ্কারিতে তৃণমূল কংগ্রেসের এই দুই সাংসদকে  গ্রেপ্তার করেছিল সিবিআই। তার বেশি তদন্তে অগ্রগতি হয়নি। রোজ ভ্যালি আর্থিক কেলেঙ্কারিতে এবার রাজনৈতিক প্রভাবশালীদের জিজ্ঞাসাবাদ শুরু করল ইডি। সূত্রের খবর, প্রয়োজনে যে আর্থিক সুবিধা তাঁরা ওই বেআইনি অর্থলগ্নি সংস্থা থেকে নিয়েছেন বলে অভিযোগ, তা বাজেয়াপ্ত করবে ইডি।

আরও পড়ুন: উৎসবের মরশুমে অশান্তির চেষ্টা চলছে, পুলিশকে সতর্ক হতে বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

২০১৬-র ৩০ ডিসেম্বর তাপস পালকে গ্রেপ্তার করেছিল সিবিআই। তার বেশ কয়েক মাস আগে ওই অভিনেতা সাংসদের বাড়িতে তল্লাশি করেছিল কেন্দ্রীয় তদন্তকারি সংস্থা। বেশ কিছু গুরুত্বপূর্ণ নথি উদ্ধার হয়েছিল তাঁর বাড়ি থেকে। তাপসকে গ্রেপ্তার করেই নিয়ে যাওয়া হয়েছিল ভুবনেশ্বরে। এর কয়েকদিন পরেই সিবিআই গ্রেপ্তার করে সুদীপকে। তাঁকেও জিজ্ঞাসাবাদ করতে ভুবনেশ্বরে নিয়ে গিয়েছিল সিবিআই। তারপর অসুস্থতার জন্য হাসপাতালে ভর্তি করা হয়েছিল। ২০১৭ সালের ১৯ মে জামিন পান সুদীপ। তাপস পালের জামিন মেলে চলতি বছরের ফেব্রুয়ারিতে। সিবিআইেয়র পর এবার রোজ ভ্যালি তদন্তে সক্রিয় হয়ে উঠল ইডিও।

রোজ ভ্যালি কর্তা গৌতম কুন্ডুর সঙ্গে কি ভাবে পরিচয় হয়েছিল, কে ছিলেন মধ্যস্থতায়, তা জানতে চান ইডির আধিকারিকরা। সূত্রের খবর, রোজ ভ্যালির বিভিন্ন অনুষ্ঠানে হাজির হয়েছিলেন সুদীপ। তৃণমূল সাংসদের কাছে জানতে চাওয়া হয়েছে, ওই সব অনুষ্ঠানে তিনি কেন গিয়েছিলেন। সেন্ট জেভিয়ার্স স্কুলে ভর্তি কেলেঙ্কারি সম্পর্কেও তাকে জিজ্ঞাসা করে হয়েছে বলে জানা গিয়েছে।

এদিকে সুদীপ ইডির দপ্তরে হাজির হলেও তাপস পাল আপাতত ওমুখো হচ্ছেন না। সূত্রের খবর, ইডির আধিকারিকদের তিনি জানিয়ে দিয়েছেন, তাঁর শরীর ভাল নেই। তিনি ইডির দপ্তরে এই মুহূর্তে যেতে পারবেন না। তবে শরীরিক অবস্থার উন্নতি হলেই তিনি ইডির সঙ্গে যোগাযোগ করবেন।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Rose valley case sudip bandopadhyay at ed office today at cgo complex

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement