বড় খবর

প্রথা ভেঙে ব্রিটিশ রাজপরিবারে প্রথম সমলিঙ্গ বিবাহ

আগের পক্ষের স্ত্রী পেনির সঙ্গে ইভারের তিন সন্তান রয়েছে। শুনলে অবাক হবেন, প্রাক্তন স্ত্রী এবং সন্তানরা খুব সহজ ভাবেই নিয়েছেন ইভার-জেমসের ভালোবাসাকে। দু’জনের একসঙ্গে থাকার ব্যাপারেও পরিবারের পূর্ণ সমর্থন ছিল।

চেনা ছকের বাইরে বেরোনোটাই কি রীতি হয়ে দাঁড়াল রক্ষণশীল ব্রিটিশ রাজপরিবারে? এই তো সেদিন যুবরাজ উইলিয়াম আর মেগান মার্কেলের বিয়ে নিয়ে শোরগোল পড়ে গিয়েছিল। জন্মসূত্রে ব্রিটিশ তো নয়ই মেগান। পুরোপুরি মার্কিনও নয়। ব্রিটিশ রাজ পরিবারে এমন ঘটনা এই প্রথম। চমকের রেশ কাটতে না কাটতেই আবার নতুন চমক। রাজপরিবারের প্রথম সমলিঙ্গ বিবাহের সাক্ষী থাকল ব্রিটেন।

রানি দ্বিতীয় এলিজাবেথের এক নিকট আত্মীয়, সম্পর্কে তাঁর ভাই, নাম – লর্ড ইভার মাউন্টব্যাটন। ২০১৬ সাল থেকে ঘোষিত ভাবে সমকামী সম্পর্কে রয়েছেন সঙ্গী জেমস কয়েলের সঙ্গে। ডেভনের বার্ড ওয়েল পার্ক চ্যাপেলে চার হাত এক হল গত ২২ সেপ্টেম্বর। সপ্তাহভর চলল উদযাপন।


ইভার মাউন্টব্যাটনের সঙ্গে ২০১৪ সালে প্রথম আলাপ জেমসের। জেমস তখন ছিলেন এয়ারলাইন কেবিন সার্ভিসের ডিরেক্টর।ইভার আবার রানি ভিক্টোরিয়ারও উত্তরসূরি। আগের পক্ষের স্ত্রী পেনির সঙ্গে ইভারের তিন সন্তান রয়েছে। শুনলে অবাক হবেন, প্রাক্তন স্ত্রী এবং সন্তানরা খুব সহজ ভাবেই নিয়েছেন ইভার-জেমসের ভালোবাসাকে। দু’জনের একসঙ্গে থাকার ব্যাপারেও পরিবারের পূর্ণ সমর্থন ছিল।

১৭৭২ সালের নিয়ম মেনেই এখনও বিয়ে হয় ব্রিটিশ রাজ পরিবারে। বিয়ের অনুষ্ঠানের আগে নেওয়া হয় রানির অনুমতি। এক্ষেত্রে ইভার সরাসরি রাজ পরিবারের না হওয়ায় তাঁকে অনুমতি নিতে হয়নি। বাকিমহাম রাজপ্রাসাদের অধিকাংশই অনুপস্থিত ছিলেন রাজ পরিবারের প্রথম সমকামী বিয়েতে। ঘনিষ্ঠ আত্মীয়, বন্ধু বান্ধব, শুভাকাঙ্ক্ষীরা মিলেই উদযাপন করেছেন। পাশে থাকার জন্য ইন্সটাগ্রামে ইভার ধন্যবাদ জানিয়েছেন তাঁর তিন মেয়েকে। আপাতত নব দম্পতি ব্রাজিল গিয়েছেন মধুচন্দ্রিমা উপলক্ষে।

Web Title: Royal gay wedding mountbatten james coyle38387

Next Story
জোরালো ভূমিকম্পে কাঁপল ইন্দোনেশিয়াearthquake, ভূমিকম্প
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com