বড় খবর

২০০০ টাকার নোট বাতিলের খবর ভুয়ো: রিজার্ভ ব্যাঙ্ক

চলতি বছর অক্টোবরে তথ্যের অধিকার আইনের আওতায় দাখিল হওয়া এক আবেদনের ভিত্তিতে প্রকাশ্যে আসে আরবিআই দু’হাজার টাকার নোট ছাপানো বন্ধ করে দিয়েছে।

“বাতিল হয়ে যাচ্ছে ২০০০ টাকার নোট, ৩১ ডিসেম্বর, ২০১৯ এর পর থেকে ব্যাঙ্কেও আর বদলানো যাবে না ২০০০ এর নোট’, সম্প্রতি এরকমই এক মেসেজ ভাইরাল হয়েছে হোয়াটসঅ্যাপে। মেসেজে উল্লেখ রয়েছে চলতি বছরের শেষ দিনের মধ্যেই বাজার থেকে সব ২০০০ টাকার নোট তুলে নিয়ে নতুন ১০০০ টাকার নোট নিয়ে আসছে রিজার্ভ ব্যাঙ্ক। এই প্রসঙ্গে দেশের কেন্দ্রীয় ব্যাঙ্ক আরবিআই জানিয়েছে এই তথ্য ভুয়ো, রিজার্ভ ব্যাঙ্কের পক্ষ থেকে এ ধরণের কোনও বিজ্ঞপ্তি জারি করা হয়নি। রিজার্ভ ব্যাঙ্ক সংক্রান্ত সমস্ত তথ্যের জন্য যেন ব্যাঙ্কের ওয়েবসাইট যাচাই করা হয়।

হোয়াটসঅ্যাপ মারফত ছড়িয়ে যাওয়া বার্তায় বলা হয়েছে ৫০০০০ টাকা পর্যন্ত দু’হাজার টাকা ব্যাঙ্কে বদলাতে পারবেন সাধারণ মানুষ এবং আগামী ১ জানুয়ারি, ২০২০ থেকে বাজারে আসবে নতুন এক হাজার টাকার নোট।

আরও পড়ুন, হাতে আর দু’সপ্তাহ, আধারের সঙ্গে প্যান লিঙ্ক করিয়েছেন?

চলতি বছর অক্টোবরে তথ্যের অধিকার আইনের আওতায় দাখিল হওয়া এক আবেদনের ভিত্তিতে প্রকাশ্যে আসে আরবিআই দু’হাজার টাকার নোট ছাপানো বন্ধ করে দিয়েছে। তারপর থেকেই নতুন ২০০০ টাকার নোট বাজারে আসার গুজব ছড়াতে শুরু করে।

প্রেস ইনফরমেশন ব্যুরোর তরফেও জানানো হয়েছে ৫ ডিসেম্বর বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত হওয়া খবরটি ভুল, রিজার্ভ ব্যাঙ্ক এ ধরনের কোনও ঘোষণা করেনি। ১১ ডিসেম্বর কেন্দ্রীয় অর্থমন্ত্রকের প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুরও রাজ্যসভায় একি কথা জানান। সমাজবাদী পার্টির বিশ্বম্ভর প্রসাদ নিশাদ রাজ্যসভায় জিজ্ঞেস করেন কেন্দ্রের তরফে ফের এক হাজার টাকার নোট নিয়ে এসে দু’হাজার টাকার নোট বাতিল করে দেওয়া হবে কি না। তিনি প্রশ্ন তোলেন, “২০০০ টাকার নোট বাজারে আসার পর থেকে কালো টাকার পরিমাণ বেড়ে গিয়েছে। সাধারণ মানুষের মনে একটা ভুল ধারণা তৈরি হচ্ছে, ২০০০ টাকার নোট বাতিল করে কেন্দ্র বাজারে ১০০০ টাকার নোট আনতে চলেছে”।

এর উত্তরে রাজ্যসভায় অনুরাগ ঠাকুর বলেন, “নোটবন্দির ভয় আবার চেপে বসছে। এই নিয়ে চিন্তার কোনও কারণই ঘটেনি”।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Rs 2000 notes are not being banned

Next Story
যারা ভোট দেননি তাদের কথাও বিবেচনা করতে হবে সরকারকে: প্রণব মুখোপাধ্যায়
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com