scorecardresearch

বড় খবর

অর্ডন্য়ান্স ফ্য়াক্টরি বোর্ডের ত্রুটিপূর্ণ অস্ত্র কেনায় ৯৬০ কোটির ক্ষতি: সেনা

২০১৪ সাল থেকে অর্ডন্য়ান্স ফ্য়াক্টরি বোর্ডের থেকে ত্রুটিপূর্ণ অস্ত্র কেনায় ক্ষতি হয়েছে ৯৬০ কোটি টাকা। এ টাকায় ১০০-১৫৫ মিমি মাঝারি মানের কামান কেনা যেত, এমন কথাই রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

অর্ডন্য়ান্স ফ্য়াক্টরি বোর্ডের ত্রুটিপূর্ণ অস্ত্র কেনায় ৯৬০ কোটির ক্ষতি: সেনা
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

অর্ডন্য়ান্স ফ্য়াক্টরি বোর্ডের থেকে ত্রুটিপূর্ণ সামরিক সম্ভার কেনায় প্রায় হাজার কোটি টাকার লোকসান হয়েছে। এমন তথ্য়ই মিলল ভারতীয় সেনার রিপোর্টে। ২০১৪ সাল থেকে অর্ডন্য়ান্স ফ্য়াক্টরি বোর্ডের থেকে ত্রুটিপূর্ণ অস্ত্র কেনায় ক্ষতি হয়েছে ৯৬০ কোটি টাকা। এ টাকায় ১০০-১৫৫ মিমি মাঝারি মানের কামান কেনা যেত, এমন কথাই রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

জুলাই মাসে আপডেট করা ওই রিপোর্টে অর্ডিন্য়ান্স ফ্য়াক্টরি বোর্ডের কর্পোরেটাইজেশনের সুপারিশ করেছে সেনা। রিপোর্টে বলা হয়েছে, ২০১৪ সালের এপ্রিল মাস থেকে ২০১৯ সালের এপ্রিল মাসের মধ্য়ে ৬৫৮.৫৮ কোটি টাকা মূল্য়ের গোলাবারুদ নষ্ট হয়েছে। ২০১৬ সালের মে মাস থেকে ৩০৩.২৩ কোটি টাকার মাইন নষ্ট হয়েছে।

আরও পড়ুন: আরও শক্তিশালী ভারত, ব্রহ্মোস মিসাইলের সফল পরীক্ষা

সেনার রিপোর্টে বলা হয়েছে, ”নিম্নমানের উৎপাদনের জেরে প্রায়শই দুর্ঘটনা ঘটেছে। এরফলে সৈনিকদের প্রাণহানি যেমন হয়েছে, তেমন অনেকে আহতও হয়েছেন। গড়ে প্রতি সপ্তাহে একটি করে দুর্ঘটনা ঘটেছে”।

২০১৪ সাল থেকে আজ পর্যন্ত অর্ডন্য়ান্স ফ্য়াক্টরি বোর্ডের ত্রুটিপূর্ণ গোলবারুদের জেরে ২৭ জন সেনা ও সাধারণ নাগরিক প্রাণ হারিয়েছেন। জখম হয়েছেন ১৫৯ জন।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Rs 960 crore lost since 2014 due to faulty ofb ammo army