scorecardresearch

বড় খবর

মারাত্মক অভিযোগ! ভারতে ধর্মান্তরণে খ্রিস্টান সংস্থাকে সাহায্য করছে অ্যামাজন, দাবি আরএসএসের

আরএসএসের অভিযোগ অস্বীকার করেছে অ্যামাজন।

মারাত্মক অভিযোগ! ভারতে ধর্মান্তরণে খ্রিস্টান সংস্থাকে সাহায্য করছে অ্যামাজন, দাবি আরএসএসের
মুখপত্র 'দ্য অর্গানাইজার'-এ এই অভিযোগ এনেছে আরএসএস।

আরএসএসের মুখপত্র ‘দ্য অর্গানাইজার’ তার সর্বশেষ সংখ্যার কভার স্টোরিতে ই-কমার্স জায়ান্ট অ্যামাজনকে তীব্র আক্রমণ করল। দেশের উত্তর-পূর্বে ধর্মান্তরণে অর্থায়ন করছে এই ই-কমার্স জায়ান্ট। এমনটাই অভিযোগ ‘দ্য অর্গানাইজার’-এর। ‘আশ্চর্যজনক ক্রস কানেকশন’ শিরোনামে ওই কভার স্টোরিতে, ম্যাগাজিনটি আরও অভিযোগ করেছে যে অ্যামাজনের সঙ্গে ‘আমেরিকান ব্যাপটিস্ট চার্চ’-এর ঘনিষ্ঠ আর্থিক সম্পর্ক আছে। যার সাহায্য নিয়ে দেশের উত্তর-পূর্বাঞ্চলে চলছে ধর্মান্তরণ কার্যকলাপ। যদিও আরএসএসের অভিযোগ অস্বীকার করেছে অ্যামাজন।

‘দ্য অর্গানাইজার’ তাদের ওই কভার স্টোরিতে লিখেছে, ‘ই-কমার্স জায়ান্ট অ্যামাজন আমেরিকান ব্যাপটিস্ট চার্চ (ABM) দ্বারা পরিচালিত খ্রিস্টানধর্মে রূপান্তরের ছকে অর্থদান করছে। ভারতের বিশাল ধর্মপ্রচারকারী এবং ধর্মান্তরণ কর্মসূচিতে অর্থদানের জন্য বহুজাতিক কোম্পানিটি এবং ABM-এর মধ্যে অর্থের আদানপ্রদান হওয়ার সম্ভাবনা রয়েছে। এবিএম ভারতে অল ইন্ডিয়া মিশন (AIM) নামে একটি কর্মসূচি চালাচ্ছে। এই এআইএম তাদের সামনের সারির সংগঠন, যারা নিজেদের ওয়েবসাইটে প্রকাশ্যে দাবি করেছে যে তারা উত্তর-পূর্ব ভারতে ২৫ হাজার মানুষকে খ্রিস্টান ধর্মে ধর্মান্তরিত করেছে।’

AmazonSmile লোগো-সহ Amazon-এর মাধ্যমে AIM-এর তহবিলে আবেদনের একটি তথাকথিত টুইটার পোস্ট প্রকাশ করে আরএসএসের মুখপত্র দাবি বলেছে, ‘একজন ভারতীয় জিনিস কেনাকাটার জন্য যে তাদের অর্থ দিচ্ছে, তা থেকেই Amazon ওই সর্বভারতীয় ধর্মান্তরণ কর্মসূচিকে স্পনসর করছে।

আরও পড়ুন- অ্যামাজনের ব্যাপক কর্মী ছাঁটাই, বড় বিপদ আসছে, কেন বলছেন বিশেষজ্ঞরা?

তবে, দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস এই ব্যাপারে যোগাযোগ করলে অ্যামাজনের একজন মুখপাত্র বলেন, ‘অল ইন্ডিয়া মিশন বা এর সহযোগীদের সঙ্গে অ্যামাজন ইন্ডিয়ার কোনও সম্পর্ক নেই। আর, অ্যামাজন ইন্ডিয়ার বাজারে AmazonSmile বলে কোনও কর্মসূচি নেই। যেখানে AmazonSmile কর্মসূচি রয়েছে, সেটা একটা দাতব্য বিষয়। যেখানে গ্রাহকরা একাধিক স্বেচ্ছাসেবী সংস্থার মধ্যে থেকে কোনও দাতব্য সংস্থায় অর্থদান করতে পারেন।’

একইসঙ্গে অ্যামাজন ইন্ডিয়া জানিয়েছে, AmazonSmile দাতব্য কর্মসূচিতে অংশগ্রহণকারী ধর্মীয় প্রতিষ্ঠান-সহ কোনও সংস্থারই মতামতকে সমর্থন করে না। যদিও ‘দ্য অর্গানাইজার’-এর দাবি, ন্যাশনাল কমিশন ফর প্রোটেকশন অফ চাইল্ড রাইটস (এনসিপিসিআর) সেপ্টেম্বরে তাদের আগের প্রতিবেদনের পর বিষয়টি নিয়ে বিবেচনা করছে।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Rss affiliated magazine targets amazon