scorecardresearch

বড় খবর

মসজিদে মাথা ঠেকালেন, মাদ্রাসা ঘুরলেন ভাগবত, ইমামরা বললেন, ‘রাষ্ট্রপিতা’

ভাগবতের সঙ্গে ছিলেন সংঘের সহ-সরকার্যবাহ বা যুগ্ম সাধারণ সম্পাদক কৃষ্ণগোপাল এবং মুসলিম রাষ্ট্রীয় মঞ্চের পৃষ্ঠপোষক ইন্দ্রেশ কুমার-সহ সংঘের প্রবীণ নেতৃত্ব।

মসজিদে মাথা ঠেকালেন, মাদ্রাসা ঘুরলেন ভাগবত, ইমামরা বললেন, ‘রাষ্ট্রপিতা’
আরএসএস প্রধান মোহন ভাগবত

মুসলিম সম্প্রদায়ের মধ্যে আরএসএসের গ্রহণযোগ্যতা বাড়াতে বৃহস্পতিবার মসজিদে গিয়ে শ্রদ্ধা জানালেন সংঘ প্রধান মোহন ভাগবত। পরিদর্শন করলেন মাদ্রাসা। বৈঠক করলেন সর্বভারতীয় ইমাম সংস্থার প্রধানের সঙ্গে। পালটা, সর্বভারতীয় ইমাম সংস্থার প্রধান ভাগবতকে ‘রাষ্ট্রপিতা’ বলে অভিহিত করলেন।

গালাগালির পথ থেকে সরে মুসলিম সম্প্রদায়ের সঙ্গে আরএসএস প্রধানের এই গলাগলির পথটা আগেই তৈরি হয়ে গিয়েছিল। মুসলিম সম্প্রদায়ের বিশিষ্টদের সঙ্গে দুই সম্প্রদায়ের সমস্যা মেটাতে আলোচনায় বসেছিলেন ভাগবত। তারই ফলশ্রুতি হিসেবে বৃহস্পতিবার সরসঙ্ঘচালক মধ্য দিল্লির কস্তুরবা গান্ধী মার্গের একটি মসজিদে যান। উত্তর দিল্লির আজাদপুরের মাদ্রাসা তাজবিদুল কুরআন পরিদর্শন করেন।

তিনি একটি মাদ্রাসাও পরিদর্শন করেন। এই প্রথম একটি মাদ্রাস পরিদর্শন করলেন ভাগবত। তাঁর সঙ্গে ছিলেন আরএসএসের কয়েকজন শীর্ষস্থানীয় স্বয়ংসেবক। অল ইন্ডিয়া ইমাম অর্গানাইজেশনের প্রধান উমর আহমেদ ইলিয়াসি মাদ্রাসায় শিশুদের সঙ্গে কথা বলার সময় ভাগবতের জন্য ‘রাষ্ট্রপিতা’ শব্দটি ব্যবহার করেন। পালটা ভাগবত জানান, জাতির পিতা আগে থেকেই আছেন। আর সবাই, ‘ভারত কি সন্তান’ (দেশের সন্তান)।

আরএসএস প্রধান মাদ্রাসার পড়ুয়াদের দেশবাসী সম্পর্কে আরও জানার প্রয়োজনীয়তা রয়েছে বলে জানান। একইসঙ্গে বুঝিয়ে দেন যে উপাসনার পদ্ধতি ভিন্ন হতে পারে। তবে, সমস্ত সম্প্রদায়কে অবশ্যই সম্মান করতে হবে। মসজিদ চত্বরেই অল ইন্ডিয়া ইমাম অর্গানাইজেশনের অফিস এবং বাসভবন। সেই অফিসে ইলিয়াসি ও ভাগবত ঘণ্টাখানেক বৈঠক করেন। পরে ভাগবত সম্পর্কে ইলিয়াসি জানান, ‘তিনি একজন রাষ্ট্রপিতা। আমরা দেশকে শক্তিশালী করার জন্য বেশ কয়েকটি বিষয় নিয়ে তাঁর সঙ্গে আলোচনা করেছি।’ ভাগবত তাঁর আমন্ত্রণে মসজিদের পাশাপাশি মাদ্রাসাতেও গিয়েছিলেন বলেই জানান ইলিয়াসি।

ইমাম সংগঠনের প্রধান বলেন, ‘ভাগবতের এই সফরের মাধ্যমে একটি বার্তা যাওয়া উচিত যে আমরা সবাই ভারতকে শক্তিশালী করার জন্য কাজ করতে চাই। আমাদের সবার কাছেই দেশ সবার আগে। আমাদের ডিএনএ একই। কেবল আমাদের ধর্ম এবং ঈশ্বরের উপাসনার পদ্ধতিগুলো আলাদা।’ এই সফরে ভাগবতের সঙ্গে ছিলেন সংঘের সহ-সরকার্যবাহ বা যুগ্ম সাধারণ সম্পাদক কৃষ্ণগোপাল এবং মুসলিম রাষ্ট্রীয় মঞ্চের পৃষ্ঠপোষক ইন্দ্রেশ কুমার-সহ সংঘের প্রবীণ নেতৃত্ব।

আরও পড়ুন- নারী নিগ্রহকারী বিজেপি নেতা শ্রীকান্ত ত্যাগীকে জামিন দিল আদালত

মসজিদ ও মাদ্রাসা পরিদর্শনের পরে এক বিবৃতিতে, আরএসএসের প্রচার প্রধান সুনীল আম্বেকর বলেন, ‘সরসঙ্ঘচালক সর্বস্তরের মানুষের সঙ্গেই দেখা করেন। এটি ধারাবাহিক সাধারণ সংবাদ আদানপ্রদান প্রক্রিয়ার একটি অংশ।’ বিজেপির পরামর্শদাতা সংগঠনের প্রধানের এই উল্লেখযোগ্য সফরের দিনই কেন্দ্রের একাধিক তদন্তকারী সংস্থা গোটা দেশে মৌলবাদী জঙ্গিদের ধরতে অভিযান চালিয়েছে। দেশে জঙ্গি কার্যকলাপে সমর্থন করার অভিযোগে পপুলার ফ্রন্ট সংগঠনের শতাধিক কর্মীকে গ্রেফতার করেছে।

আরএসএস প্রধান গত কয়েক সপ্তাহ ধরেই সাম্প্রদায়িক সম্প্রীতি জোরদার করার জন্য মুসলিম বুদ্ধিজীবীদের সঙ্গে বৈঠক করছেন। সম্প্রতি তিনি দিল্লির প্রাক্তন লেফটেন্যান্ট গভর্নর নজিব জং, প্রাক্তন মুখ্য নির্বাচন কমিশনার এসওয়াই কুরেশি, আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য জমিরউদ্দিন শাহ, প্রাক্তন সাংসদ শাহিদ সিদ্দিকি এবং ব্যবসায়ী সইদ শেরওয়ানির সঙ্গেও বৈঠক করেন।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Rss chief visits mosque and madrassa