বড় খবর

সরকার বিল পাশ করতে তাড়াহুড়ো করছে, রাজ্যসভার চেয়ারম্যানকে চিঠি ১৭ বিরোধী দলের

চিঠিতে স্বাক্ষর করেছে কংগ্রেস, সমাজবাদী পার্টি, বহুজন সমাজ পার্টি, তৃণমূল কংগ্রেস, রাষ্ট্রীয় জনতা দল, তেলুগু দেশম পার্টি, সিপিআই এবং সিপিএম।

Venkaiah Naidu
ভেঙ্কাইয়া নাইডু (ফাইল ফোটো)

সংসদে কোনও স্ক্রুটিনি ছাড়াই বিল পাশ করে দেওয়া নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে রাজ্য সভার চেয়ারম্যান ভেঙ্কাইয়া নাইডুকে চিঠি দিল ১৭টি বিরোধী দল।

প্রতিষ্ঠিত যে প্রথা রয়েছে তা না-মেনে তাড়াহুড়ো করে বিল পাশ করানোর যে পদ্ধতি নেওয়া হচ্ছে সে নিয়ে আপত্তি তুলে চিঠিতে স্বাক্ষর করেছে কংগ্রেস, সমাজবাদী পার্টি, বহুজন সমাজ পার্টি, তৃণমূল কংগ্রেস, রাষ্ট্রীয় জনতা দল, তেলুগু দেশম পার্টি, সিপিআই এবং সিপিএম।

চিঠিতে অভিযোগ করা হয়েছে, “চতুর্দশ লোকসভায় ৬০ শতাংশ বিল স্ক্রুটিনিতে পাঠানো হয়েছিল। পঞ্চদশ লোকসভায় স্ক্রুটিনিতে পাঠানো হয়েছিল ৭১ শতাংশ। অন্যদিকে ষোড়শ লোকসভায় মাত্র ২৬ শতাংশ বিল স্ক্রুটিনিতে পাঠানো হয়েছে।”

চিঠিতে লেখা হয়েছে, “সপ্তদশ লোকসভায় প্রথম সেশনে ১৪টি বিল পাশ হয়ে গিয়েছে। কোনও বিলই স্ট্যান্ডিং কমিটি  বা সিলেক্ট কমিটিতে পাঠানো হয়নি।”

একদিন আগেই রাজ্যসভায় তথ্যের অধিকার (সংশোধনী) বিল পাশ হয়েছে। সে বিল পাশ নিয়ে ওয়াকআউট করেছিলেন বিরোধীরা। তারপরেই এই চিঠি। বিল নিয়ে বিরোধীরা তাঁদের পক্ষে ৭৫টি ভোট পেয়েছিলেন। অন্যদিকে সরকার পক্ষ পেয়েছে ১১৭টি ভোট।

বিরোধীদের অভিযোগ সরকার তথ্যের অধিকারের ধাঁচাটিকেই ধ্বংস করে দিতে চাইছে। অন্যদিকে সরকার এ সংক্রান্ত অভিযোগ অস্বীকার করেছে এবং বলেছে আইনের স্বাধীনতা ও স্বায়ত্তশাসনে কোনও হস্তক্ষেপ করা হবে না।

Read the Full Story in English

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Rti bill rajya sabha 17 opposition parties letter to venkaiah naidu

Next Story
গরু নিঃশ্বাসে অক্সিজেন ত্যাগ করে, বিশ্বাস মুখ্যমন্ত্রীরUttarakhand CM
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com