বিশ্ব রাজনীতি তোলপাড়, তেহরানে পুতিন, এবার আরও কাছাকাছি রাশিয়া ও ইরান

রাশিয়ার বিদেশ দফতরের তরফে জানানো হয়েছে, আমেরিকা এবং ইউরোপ থেকে নিষেধাজ্ঞার দরুণ প্রায় বিচ্ছিন্ন রাশিয়া এবং ইরান কতটা কাছাকাছি আসতে পারে, সেই ব্যাপারে নিশ্চিত হতেই পুতিনের এই তেহরান সফর।

বিশ্ব রাজনীতি তোলপাড়, তেহরানে পুতিন, এবার আরও কাছাকাছি রাশিয়া ও ইরান

দুই দেশের বিরুদ্ধেই নিষেধাজ্ঞা। ইরানের বিরুদ্ধে নানা নিষেধাজ্ঞা জারি করে রেখেছে আমেরিকা ও তাদের নেতৃত্বাধীন বিশ্বের বিভিন্ন দেশ। আর, ইউক্রেন ইস্যুতে বিশ্বে বর্তমানে একঘরে রাশিয়া। এই পরিস্থিতিতে গোটা বিশ্ব থেকে প্রায় বিচ্ছিন্ন দুই আরও কাছাকাছি এল। ইরান সফরে এলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মার্কিন আধিকারিকদের মতে, ইউক্রেনের সঙ্গে যুদ্ধে রাশিয়ার ড্রোনের অভাব দেখা দিয়েছে। সেই কারণেই ড্রোন চাইতে পুতিন তেহরানে গিয়েছেন।

অভ্যন্তরীণ কারণটা যাই হোক, ‘আস্তানা প্রক্রিয়া’ বা বৈঠক ফলপ্রসূ করতে মঙ্গলবার তেহরানে সাংবাদিক বৈঠকও করেছেন রুশ প্রেসিডেন্ট। এর আগে মঙ্গলবারই তিনি তেহরানে পৌঁছন। রাশিয়ার বিদেশ দফতরের তরফে জানানো হয়েছে, আমেরিকা এবং ইউরোপ থেকে নিষেধাজ্ঞার দরুণ প্রায় বিচ্ছিন্ন রাশিয়া এবং ইরান কতটা কাছাকাছি আসতে পারে, সেই ব্যাপারে নিশ্চিত হতেই পুতিনের এই তেহরান সফর।

রাশিয়া যে এই সম্পর্ক দৃঢ় করতে রীতিমতো কোমর বেঁধেই নেমেছে, পুতিনের সফরের আগে তা কার্যত স্পষ্ট করে দিয়েছেন রুশ মুখপাত্র দিমিত্রি পেসকভ। তিনি রাশিয়া এবং পারস্যের মধ্যে ষোড়শ শতকের কূটনৈতিক ইতিহাস তুলে ধরেছেন। একইসঙ্গে, সেই সূত্র ধরে আশা প্রকাশ করেছেন যে দুই দেশের সেই সম্পর্ক ফের স্থাপিত হবে। যা তেহরান ও মস্কোর মধ্যে নতুন বন্ধুত্বের সূচনা করবে। বন্ধুত্বের সেই ঐতিহ্যের কথা বলতে গিয়ে পেসকভ জানিয়েছেন, ‘ আজকের দিনে এমন বহু দেশ আছে, সেই সময়ে যার কোনও অস্তিত্বই ছিল না।’

আরও পড়ুন- অবশেষে সুপ্রিম স্বস্তি মহম্মদ জুবেরের, সমস্ত মামলায় জামিন দিল শীর্ষ আদালত

পেসকভ জানিয়েছেন, ইরান ও রাশিয়া শীঘ্রই কৌশলগত সহযোগিতা বজায় রেখে একটি চুক্তি স্বাক্ষর করতে পারে। ব্যাংকিং ও অর্থায়নে পারস্পরিক সহযোগিতা সম্প্রসারণ করতে পারে। ডলারকে বাদ দিয়ে দুই দেশের বাণিজ্য বিস্তারে পদক্ষেপ করতে পারে। শুধু রাশিয়াই নয়, এই সম্পর্কের বিস্তারে যে তাদেরও আগ্রহ আছে, তা স্পষ্ট বুঝিয়ে দিয়েছে ইরানও। ইরানের পার্লামেন্টের অর্থনৈতিক কমিটির প্রধান মহম্মদারেজ পোউরেব্রাহিমি এই ধরনের পদক্ষেপ বাড়ানোকে ইরান ও রাশিয়া, উভয় দেশের জন্যই গুরুত্বপূর্ণ বলে জানিয়েছেন। ইরানের পার্লামেন্টের অর্থনৈতিক কমিটির প্রধান বলেন, ‘রাশিয়ার ওপর মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপের নিষেধাজ্ঞা আছে। ইরানের ওপরও আছে। এই নিষেধাজ্ঞাই ইরান এবং রাশিয়ার সহযোগিতাকে আরও প্রয়োজনীয় করে তুলেছে।’

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Russia and iran grow closer in their isolation

Next Story
অবশেষে সুপ্রিম স্বস্তি মহম্মদ জুবেরের, সমস্ত মামলায় জামিন দিল শীর্ষ আদালত