scorecardresearch

বড় খবর

কিয়েভ ছেড়ে বেরিয়ে এসেছেন সব ভারতীয়, জানালেন বিদেশ সচিব

রাশিয়ার আক্রমণের মুখে পড়ে খারকিভ ন্যাশনাল মেডিকেল ইউনিভার্সিটির যে ভারতীয় ছাত্রের মৃত্যু হয়েছে তা নিয়েও গভীর শোক প্রকাশ করেন তিনি।

Russia-Ukraine crisis Updates
ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের ফেরানো হচ্ছে।

রাশিয়ার ঝাঁঝালো আক্রমণের মুখে পড়ে কিয়েভ ছেড়ে ইতিমধ্যেই সকল ভারতীয় অন্যত্র চলে গেছেন। এমনই দাবি করেছেন বিদেশ সচিব হর্ষ বর্ধন শৃঙ্গলা। তিনি বলেন, ‘সমস্ত ভারতীয় নাগরিক রাশিয়ান সেনাদের আক্রমণের মুখে ইউক্রেনের রাজধানী শহর কিয়েভ ছেড়ে চলে গেছেন’। তিনি আরও জানান যে ‘মোট ভারতীয় নাগরিকদের ৬০ শতাংশ ইউক্রেন থেকে নিরাপদে দেশে ফিরে এসেছেন’।

বিদেশ মন্ত্রকের তথ্য অনুসারে কিয়েভে প্রায় ২০ হাজার ভারতীয় পড়ুয়া ছিলেন। প্রথম বার কিয়েভ ছাড়ার নির্দেশের পর সেখান থেকে ১২ হাজার পড়ুয়া কিয়েভ ছেড়েছেন। শৃঙ্গলা জানিয়েছেন ‘যে বাকি ৪০ শতাংশের মধ্যে প্রায় অর্ধেক খারকিভ, সামি এবং বাকী অর্ধেক হয় ইউক্রেনের পশ্চিম সীমান্তে পৌঁছে গেছেন বা ইউক্রেনের পশ্চিম অংশের দিকে চলে গেছে, যেটিকে নিরাপদ স্থান হিসাবে বিবেচনা করা হয়’।

সেই সঙ্গে তিনি বলেন, ‘রাশিয়া এবং ইউক্রেনের রাষ্ট্রদূতের সঙ্গে ইতিমধ্যে ভারতীয় পড়ুয়াদের নিরাপত্তা নিয়ে কথা হয়েছে, এবং রাশিয়ার আক্রমণের মুখে পড়ে খারকিভ ন্যাশনাল মেডিকেল ইউনিভার্সিটির যে ভারতীয় ছাত্রের মৃত্যু হয়েছে তা নিয়েও গভীর শোক প্রকাশ করেন’ তিনি। একই সঙ্গে তিনি জানিয়েছেন আগামী তিনদিনের মধ্যে সকল ভারতীয় পড়ুয়াদের উদ্ধারের কাজে ২৬টি বিমানকে কাজে লাগানো হয়েছে। সেই সকল বিমান বুখারেস্ট এবং বুদাপেস্ট ছাড়াও পোল্যান্ড থেকে ভারতীয় পড়ুয়াদের উদ্ধার করে নিরাপদে দেশে ফিরবে।

এদিকে ইউক্রেনের খারকিভে রুশ হামলায় নিহত ভারতীয় পড়ুয়ার মৃত্যু নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে ভারত। এই প্রথম ইউক্রেনে রুশ বাহিনীর হামলায় কোনও ভারতীয়ের মৃত্যু হল। বিদেশ মন্ত্রকের তরফে নিহত ছাত্রের পরিবারের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে। একইসঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে ইউক্রেন ও রাশিয়ার বিদেশ মন্ত্রকের সঙ্গেও। পুতিন ফৌজের গোলাবর্ষণে পড়ুয়ার মৃত্যুতে ব্যাপক ক্ষোভ প্রকাশ ভারতের।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Russia ukraine conflict indian citizens students evacuation kyiv kharkiv harsh vardhan shringla