scorecardresearch

বড় খবর

আরও ভয়ঙ্কর যুদ্ধের ইঙ্গিত? হাজার হাজার মানুষকে শহর ছাড়ার নির্দেশ রুশ প্রশাসনের

ইউক্রেনের দাবি- মিসাইল হামলা চালাচ্ছে রাশিয়া

আরও ভয়ঙ্কর যুদ্ধের ইঙ্গিত? হাজার হাজার মানুষকে শহর ছাড়ার নির্দেশ রুশ প্রশাসনের
হাজার হাজার মানুষকে শহর ছাড়ার নির্দেশ রুশ প্রশাসনের

রুশ প্রশাসন ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় শহর খেরসনের সকল সাধারণ নাগরিককে অন্যত্র চলে গিয়ে শহরটি খালি করার নির্দেশ দিয়েছে। ইউক্রেনের আগ্রাসনের পরিপ্রেক্ষিতে রুশ কর্তৃপক্ষ এই আদেশ জারি করেছে। গত ফেব্রুয়ারিতে রুশ আগ্রাসনের পর থেকে খেরসন রাশিয়ার নিয়ন্ত্রণে রয়েছে। এখন রুশ প্রশাসনের আশঙ্কা, ইউক্রেন শহরটি পুনরুদ্ধার করতে পাল্টা হামলা চালাতে পারে। টেলিগ্রামে শেয়ার করা একটি পোস্টে, রাশিয়ার প্রেসিডেন্টের কার্যালয় থেকে এই বিষয়ে একটি নির্দেশ দেওয়া হয়েছে।

রুশ প্রশাসন সূত্রে জানানো হয়েছে ইউক্রেনের সেনাবাহিনী খেরসনের খুব কাছাকাছি পৌঁছে গিয়েছে। যে কোন মুহূর্তেই পাল্টা হামলা চালাতে পারে ইউক্রেন। ফলে আগেভাগেই শহরের সব বাসিন্দাদের শহর ছেড়ে অন্যত্র নিরাপদ আশ্রয়ে চলে যাওয়ার কথা বলা হয়েছে। ইতিমধ্যেই প্রায় ৬০ হাজার সাধারণ মানুষকে নিরাপদ স্থানে পাঠানোর ব্যবস্থা করেছে রুশ প্রশাসন। ২৫ হাজারের কাছাকাছি মানুষকে সরিয়ে নিয়ে যাওয়া সম্ভব হয়েছে। বাকীদেরও সরানোর কাজ চলছে।

আরও পড়ুন : [ ইতিহাস গড়ল ভারত, ৩৬টি স্যাটেলাইট নিয়ে মহাকাশে পাড়ি সবচেয়ে ভারী রকেটের ]

ইউক্রেনের দাবি- মিসাইল হামলা চালাচ্ছে রাশিয়া

এদিকে, ইউক্রেনের বিমান বাহিনী শনিবার এক বিবৃতিতে বলেছে, ‘রাশিয়া গুরুত্বপূর্ণ ইউক্রেনের একাধিক স্থানে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, ৩৩টি ক্ষেপণাস্ত্রের মধ্যে ১৮টিকে ধ্বংস করা হয়েছে’। কিয়েভের মেয়র ভিটালি ক্লিশকো বলেছেন, ‘শনিবার সকালে রাজধানীর একাধিক স্থানে হামলা চালায় রাশিয়া’। 

পুতিন শুরু থেকেই আলোচনার পক্ষেদাবি রাশিয়ার

রাশিয়া বলেছে, প্রেসিডেন্ট পুতিন শুরু থেকেই ইউক্রেনের সঙ্গে আলোচনার পক্ষে ছিলেন এবং এখনও তাঁর সিদ্ধান্তের কোন পরিবর্তন হয়নি। রুশ প্রশাসনের মুখপাত্র দিমিত্রি পেসকভ শুক্রবার বলেছেন, ‘পুতিন সব সময়েরি আলোচনার পক্ষে’। যুদ্ধের অবসানে আলোচনার সম্ভাবনা সম্পর্কে তিনি বলেন, ‘আমরা আশা ছাড়িনি’!

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Russian installed authorities order all residents of ukraines kherson to leave immediately