বড় খবর

অযোধ্যা বিতর্কের মধ্যস্থতায় শাহরুখকে চেয়েছিলেন বোবদে, প্রকাশ্যে গোপন তথ্য

এমনকি মধ্যস্থতাকারীর প্রস্তাবে ‘বাদশাহ’ রাজিও হয়েছিলেন। তবে তা আর ফলপ্রসূ হয়নি।

Shah Rukh Khan Bobde Ayodhya

অযোধ্যা বিতর্কের মিমাংসায় প্রখ্যাত বলিউড অভিনেতা শাহরুখ খানকে মধ্যস্থতাকারী হিসেবে চেয়েছিলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এস এ বোবদে। এমনকি মধ্যস্থতাকারীর প্রস্তাবে ‘বাদশাহ’ রাজিও হয়েছিলেন। তবে তা আর ফলপ্রসূ হয়নি। প্রধান বিচারপতি পদ থেকে বোবদের বিদায়বেলায় এই গোপন তথ্য প্রকাশ্যে এসেছে।

শুক্রবার ছিল দেশের প্রধান বিচারপতি এস এ বোবদের শেষ দিন। বিদায়ী ভার্চুয়াল অনুষ্ঠান শীর্ষ আদালতের বার অ্যাসোসিয়েশনের সভাপতি বিকাশ সিং অযোধ্যা বিতর্কের মধ্যস্থতাকীরি হিসাবে শাহরুখকে কাজে লাগাবার বোবদের প্রস্তাবের কথা ফাঁস করেন। তিনি বলেন, ‘অযোধ্যা বিতর্কে শাহরুখ খান মধ্যস্থতাকারী হতে চান কি না, আমায় সে ব্যাপারে খোঁজ নেওয়ার দায়িত্ব দিয়েছিলেন বিচারপতি এস এ বোবদে। আমি শাহরুখের সঙ্গে এ নিয়ে কথাও বলেছিলাম, তিনি রাজিও হয়েছিলেন। এমনকি তিনি বলেছিলেন যে, মন্দিরের ভিত্তিপ্রস্তর কোনও মুসলমান আর মসজিদের ভিত্তিপ্রস্তর কোনও হিন্দুর করা উছিত। কিন্তু তার পর বিষটা আর এগোয়নি।’

এরপরই অযোদ্যা বিতর্ক অবসানে তৎকালীন প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃতাধীন পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ ২০১৯ সালে তিন সদস্যের একটি মধ্যস্থতাকারী দল গঠন করেছিল। সেই দলে ছিলেন সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি এফএমআই কালিফুল্লা, ধর্মগুরু শ্রী শ্রী রবিশঙ্কর, অভিজ্ঞ আইনজীবী শ্রীরাম পঞ্চু। দু’‌পক্ষের সঙ্গে একাধিকবার বৈঠকে বসেছিল এই মধ্যস্থতাকারী দল, কিন্তু মেলেনি কোনও সমাধান সূত্র। তার পরই ওই মামলার শুনানি চালু করার সিদ্ধান্ত নিয়েছিলেন তৎকালীন দেশের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ।

বিদায়ী অনুষ্ঠানে বোবদে বলেছেন, ‘‌অনেক ভাল সময় কাটিয়েছি এখানে। কিছু ভাল স্মৃতি নিয়ে আজ এই আদালত ছাড়ছি। শেষ দিনের এই মিশ্র অনুভূতি বলে বোঝানো সম্ভব নয়।’‌

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: S a bobde wanted shah rukh khan to mediate in ayodhya row

Next Story
করোনার ভয়ঙ্কর থাবা রেলে, থমকাবে ট্রেনের চাকা?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com