সীমান্ত উত্তেজনার আবহেই আজ ভারত-চিন বিদেশমন্ত্রী পর্যায়ের বৈঠক, বরফ গলবে?

১৫ জুন রাতে ইন্দো-চিন সীমান্ত উত্তেজনার পর এই প্রথম বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর চিনা বিদেশমন্ত্রী ওয়াংদি ই-য়ের মুখোমুখি হবেন।

By: Shubhajit Roy New Delhi  June 23, 2020, 9:08:49 AM

গালওয়ানে এখনও নিয়ন্ত্রণরেখা বরাবর মুখোমুখি দাঁড়িয়ে রয়েছে ভারত-চিন সেনাবাহিনী। যেকোনও সময় ঘটতে পারে সংঘর্ষের ঘটনা। নিয়ন্ত্রণরেখায় প্রতিপক্ষ হামলা করলেই ভারতীয় সেনাকে সমরাস্ত্র দিয়ে মোকাবিলার পূর্ণ স্বাধীনতা দেওয়া হয়েছে। উত্তেজনা প্রশমণের জন্য গতকালই দু’দেশের সেনা পর্যায়ে আলোচনা চলেছে। কিন্তু, ফল বিশেষ মেলেনি বলেই সূত্রের খবর। এই আবহেই আজ ভারত চিন রাশিয়ার বিদেশমন্ত্রী পর্যায়ের ত্রিপাক্ষিক ভিডিয়ও বৈঠক হবে। বর্তমান পরিস্থিতিতে যা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেই মনে করছেন কূটনীতিকরা। ১৫ জুন রাতে ইন্দো-চিন সীমান্ত উত্তেজনার পর এটাই প্রথম বৈঠক যেখানে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর চিনা বিদেশমন্ত্রী ওয়াংদি ই-য়ের মুখোমুখি হবেন। এই বৈঠক ভারত ও চিনের কাছে কিছুটা পারস্পরিক কৌশলগত আস্থা পুনরুদ্ধারের মঞ্চ হয়ে উঠতে পারে।

সোমবার তিন দিনের সফরে মস্কো গিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। রাশিয়ার দ্বিতীয় বিশ্বযুদ্ধে রাশিয়ার জার্মানিকে হারানোর ৭৫ বছরপূর্তির অনুষ্ঠানে যোগ দেবেন তিনি। এই সফরে আন্তর্জাতিক রাজনীতি, প্রতিরক্ষা, ভৌগলিক কৌশলগত আলোচনার প্রেক্ষিতে ভারত চিন সীমান্ত প্রসঙ্গও উঠতে পারে বলে মনে করছে সাউথ ব্লক।

রাশিয়ার বিজয় অনুষ্ঠানে ২৪ জুন কুচকাওয়াজে অংশ নেবে ভারতীয় বাহিনী। সেখানেই প্যারেড করতে দেখা যাবে চিনা সেনাদেরও। ভারত থেকে ইতিমধ্যেই সেনাপ্রতিনিধিরা মস্কোয় পৌঁছে গিয়েছেন। জানা গিয়েছে, চিনা ডিফেন্স মিনিস্টার জেনারেল উই ফেমগেও এই অনুষ্ঠানে থাকবেন।

ভারত থেকে মস্কোয় যাওয়ার আগে টুইটে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং জানান, ‘তিন দিনের সফরে মস্কোয় যাচ্ছি। ভারত-রাশিয়া প্রতিরক্ষা ও কৌশলগত পারস্পরিক সম্পর্ক মজবুত করতে এই সফরকে কাজে লাগাব। ৭৫তম বিজয় দিবসের প্যারেডেও অংশ নেব।’

এস-৪০০ ক্ষেপণাস্ত্র বিধ্বংসী যন্ত্র ভারতে কবে পৌঁছবে? মস্কোয় রাশিয়ার উপপ্রধানমন্ত্রী বরিসভ, প্রতিরক্ষামন্ত্রী সেরজেই শোইগু ও সেনার শীর্ষ কর্তাদের সঙ্গে কথা বলে তা জানতে চাইতে পারেই রাজনাথ সিং। এছাড়াও প্রতিরক্ষা সংক্রান্ত নানা প্রসঙ্গে এই বৈঠকে উঠে আসতে পারে।

২০১৯ সালে বালাকোট এয়ার স্ট্রাইকে পরের দিন ২৭ ফেব্রুয়ারিু রিক বৈঠকে যোগ দিয়েছিলেন ভারতের তৎকালীন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। কেন এয়ারস্ট্রাইকের প্রয়োজন ছিল, সেবার তা চিন ও রাশিয়ার বিদেশমন্ত্রীকে ব্যাখ্যা করেছিলেন স্বরাজ। তার আগে, ২০১৮ সালে বুয়েনস এয়ার্সে জি-২০ সম্মেলনের এক ফাঁকে ১২ বছর পর রিক-এর বৈঠক হয়। ভারত রাশিয়া ও চিনের রাষ্ট্রপ্রধানরা এই বৈঠকে অংশ নিয়েছিলেন।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

S jaishankar wang yi meet today at ric talks russia moscow

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
মুখ পুড়ল ইমরানের
X