বড় খবর

রক্তাক্ত দিল্লি, সরলেন পুলিশ কমিশনার অমূল্য পট্টনায়ক

দিল্লির নতুন পুলিশ কমিশনার হচ্ছেন এস এন শ্রীবাস্তব।

অমূল্য পটনায়ক

হিংসার আবহেই রাজধানী শহরের কমিশনার বদল। শনিবার অবসর নেবেন দিল্লির পুলিশ কমিশনার অমূল্য পট্টনায়ক। তাঁর জায়গায় দিল্লির নতুন পুলিশ কমিশনার হবেন এস এন শ্রীবাস্তব। দিন তিনেক আগেই তাঁকে স্পেশাল কমিশনার (আইন-শৃঙ্খলা) পদে নিয়োগ করেছিল স্বরাষ্ট্রমন্ত্রক।

শুক্রবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জানানো হয় যে, অরুনাচল প্রদেশ- গোয়া- মিজোরাম সহ অন্যান্য কেন্দ্রীয় শাসিত ক্যাডারের ১৯৮৫ ব্যাচের অফিসারই দিল্লির পরবর্তী কমিশনার হিসাবে শনিবার থেকে দায়িত্ব নেবেন। এদিন শ্রীবাস্তব বলেন, ‘দিল্লি হিংসায় আইবি কর্মী অঙ্কিত শর্মার মৃত্যুর ঘটনা ভয়ঙ্কর। পুলিশ প্রতিটি মামলাই সমান গুরুত্ব সহকারে বিবেচনা করবে।’

গত শনিবার রাত থেকে সিএএ বিরোধী আন্দোলনকে কেন্দ্র করে উত্তপ্ত দিল্লি। রবিবার জাফরাবাদে তা বড় আকার ধারণ করে। পরে যা থেকে উত্তর পূর্ব দিল্লিতে হিংসা ছড়িয়ে পড়ে। এখনও পর্যন্ত দিল্লি হিংসায় নিহত ৩৯ জন। এই সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা। কাঠগড়ায় স্বরাষ্ট্রমন্ত্রকের অধীনস্ত দিল্লি পুলিশ। হিংসা ছড়ানোর জন্য পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে। আদালতেও ভর্ৎসনার শিকার হয় দিল্লি পুলিশ। দ্য ইন্ডিয়ার এক্সপ্রেস আগেই জানিয়েছিল যে, দিল্লির পরবর্তী কমিশনার হিসাবে আলোচনায় নাম রয়েছে আইপিএস শ্রীবাস্তবের।

আরও পড়ুন: দিল্লি হিংসা: স্থানীয় অপরাধীরাই অস্ত্র জুগিয়েছে বলে দাবি পুলিশের

দিল্লি হিংসার নিয়ন্ত্রণে পুলিশের ব্যর্থতার অভিযোগ তুলেছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাজধানীতে সেনা নামানোর জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে চিঠি লেখেন তিনি। বুধবার উত্তপ্ত উত্তর পূর্ব দিল্লি পরিদর্শন করেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। পরে তিনি রিপোর্ট দেন কেন্দ্রীয় ক্যাবিনেটের কাছে। প্রধানমন্ত্রী মোদী থেকে মুখ্যমন্ত্রী কেজরিওয়াল দিল্লিতে শান্তি বজায় রাখার আহ্বান জানান। পুরো ঘটনার দায় কেন্দ্রের ঘাড়ে চাপিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের পদত্যাগ দাবি করে কংগ্রেস। এই পরিস্থিতি দিল্লির আইন-শৃঙ্খলার দায়িত্ব নিচ্ছেন কমিশনার এস এন শ্রীবাস্তব।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: S n shrivastava is new delhi police commissioner amulya patnaik

Next Story
দিল্লি হিংসা: স্থানীয় অপরাধীরাই অস্ত্র জুগিয়েছে বলে দাবি পুলিশের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com