এই মিউজিক ভিডিও বলবে স্বাধীনতা দিবস অতীত নাকি ভবিষ্যত

Sare Jahan Se Achha song recomposed by children: সৌরেন্দ্র-সৌম্যজিৎ সঙ্গীতের মাধ্যমে দেশের ইতিহাসকেও তুলে ধরতে চেয়েছেন, যার ফলে ভিডিওটিতে দেখা যাচ্ছে বিভিন্ন যুগের দেশবরেণ্য নেতাদের সাজে বেশ কয়েকজন খুদেকে।

By: Kolkata  Published: August 14, 2018, 9:47:21 PM

Sare Jahan Se Achha song: ভারতের স্বাধীনতা দিবসের সঙ্গে গান ওতপ্রোতভাবে জড়িয়ে। ভারতের জাতীয় কংগ্রেসের মিটিংয়ের শুরুতে গান্ধীজি এক ঘণ্টা গান না শুনে মিটিংই শুরু করতেন না। আজাদ হিন্দ ফৌজ বাহিনীর মূলমন্ত্র সঙ্গীতের মাধ্যমেই জাতীর কাছে পৌঁছে দিতে চেয়েছিলেন নেতাজি। সেসময় সবাইকে একত্রিত করা হত, এবং স্বাধীনতার জন্য লড়াই করার উদ্দীপনা জাগিয়ে তোলা হত সঙ্গীতের মাধ্যমে। যেকোনো বিপ্লবের ক্ষেত্রে সঙ্গীত চিরকাল অপরিহার্য ভূমিকা পালন করে গেছে। সেই ইতিহাসকেই পরিকাঠামো করে সৌরেন্দ্র মল্লিক এবং সৌম্যজিৎ দাসের নতুন ভিডিও, যার মূলে রয়েছে এই দেশের স্বাধীন পরিচিতির একটি প্রধান স্তম্ভ, মহম্মদ ইকবালের অমর সৃষ্টি, ‘সারে জাহাঁ সে আচ্ছা’।

বেশ কয়েকজন প্রতিভাবান শিশুশিল্পীদের কন্ঠে গাওয়া গানটির মধ্যে বৈচিত্র্য এনেছেন সৌরেন্দ্র-সৌম্যজিৎ, গানের শেষে জাতীয় সঙ্গীতের ‘জয় হে’ অংশটি জুড়ে দিয়ে। বর্তমানে শুধু দেশ স্বাধীন নয়, আমাদের ভাবনাচিন্তাও অনেকাংশে স্বাধীন। মহম্মদ ইকবাল স্বাধীনতা পরবর্তী কালে পাকিস্তানে চলে যান, কিন্তু তিনি ভারতের কথা তথা হিন্দুস্থানের জয়গান লিখেছেন। সেই ভাবধারাকে পরের প্রজন্মের মনে গেঁথে দেওয়ার জন্য বেছে নেওয়া হয়েছে এই গান এবং শিশুশিল্পীদের, বলে জানান দুই শিল্পী।

সৌরেন্দ্র-সৌম্যজিৎ সঙ্গীতের মাধ্যমে দেশের ইতিহাসকেও তুলে ধরতে চেয়েছেন, যার ফলে ভিডিওটিতে দেখা যাচ্ছে, বিভিন্ন যুগের দেশবরেণ্য নেতাদের সাজে বেশ কয়েকজন খুদেকে।

“স্বাধীনতা দিবস বিষয়টি যত না বেশি অতীত তার চেয়েও বেশি ভবিষ্যত,” বলছেন সৌরেন্দ্র। “শিশুর সবে একটা চরিত্র গঠন হচ্ছে, তার ভিতরে যদি ঐতিহ্য, ইতিহাসের বীজ বপন করা যায়, তাহলে দেশের ভবিষ্যতের পরিকাঠামো আরও সুদৃঢ় হতে পারে।” আধুনিক বা শাস্ত্রীয় সঙ্গীত প্রশিক্ষণ প্রাপ্ত শিশুরাই এই গানটি গেয়েছে।

গানের ভিডিওটিতে গান্ধীজি, নেতাজি, মাদার টেরিজা, ভগৎ সিং, স্বামী বিবেকানন্দ, ইন্দিরা গান্ধী, জহরলাল নেহেরু ও রবীন্দ্রনাথের মত ব্যক্তিত্বদের বেশে দেখা গেছে শিশুদের। সৌরেন্দ্র জানান, “স্বাধীনতা সংগ্রামীরা আমাদের পথপদর্শক, শুধু যে তাঁরা দেশ গড়েছেন এমনটা নয়, আমাদের ভবিষ্যতকেও পোক্ত করতে সাহায্য করেছেন। দেশের ঐতিহ্যকে ধরে রাখা বর্তমানে খুব দরকার। তাই স্কুল কলেজে সবার যাতে নজর কাড়ে, ইতিহাসের পাতায় যাঁরা শহীদ তাদের প্রভাবটা যাতে বর্তমানে শিশুরা অনুভব করতে পারে, তাই এই উদ্যোগ।”

Happy Independence Day 2018: Sare Jahan Se Achha song based on children in Kolkata

এর আগে ২০১১ সালে দেশের ৪০ জন কিংবদন্তী শিল্পীকে নিয়ে ১৫ আগস্ট ‘জয় হে’ শীর্ষক একটি মিউজিক ভিডিও লঞ্চ করেছিলেন সৌরেন্দ্র-সৌম্যজিৎ। যা আন্তর্জাতিক স্তরে সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে এখন ভাইরাল। যাঁরা দেশের বাইরে আছেন, তাঁরা ১৫ অগাস্ট আজও শুভেচ্ছা জানানোর জন্য শেয়ার করে থাকেন সেই ভিডিও।

শহরে এখন চেনা নাম সৌরেন্দ্র-সৌম্যজিৎ। সৌরেন্দ্র বলেন, “যে ঐতিহ্য বা ইতিহাসের ওপর ভর করে রয়েছে আমাদের দেশ, তা নতুন প্রজন্মের জানা খুব প্রয়োজন। স্বাধীনতা পেতে যে শক্তি ক্ষয় হয়েছে এবং প্রাণ গেছে বহু মানুষের, সেই গল্পটা আগামী প্রজন্মের জানাটা খুবই প্রয়োজনীয়।”

পরবর্তী পরিকল্পনা নিয়ে সৌরেন্দ্র বলেন, “এর পরে স্বামী বিবেকানন্দের শিকাগো ভাষণের ১২৫ বছর পূর্তি নিয়ে কাজ করার ইচ্ছা আছে, দেশের অতি বিখ্যাত গায়কদের সঙ্গে।”

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Saare jahan se acha sourendro soumyojit

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X