শুক্রবার কনকদুর্গা-বিন্দুদের নিরাপত্তা সংক্রান্ত শুনানি সুপ্রিম কোর্টে

গত ২ জানুয়ারি শবরীমালা মন্দির দর্শনের পরই কনকদুর্গা ও বিন্দুকে ঘিরে নতুন করে বিক্ষোভ-অশান্তি শুরু হয়েছে কেরালায়।

By: New Delhi  Updated: January 17, 2019, 04:32:01 PM

সুপ্রিম রায়কে মাথায় নিয়ে শবরীমালা মন্দিরে পা রেখেছিলেন ওঁরা। হাজারো বিক্ষোভ-অশান্তির মধ্যেই আয়াপ্পা দর্শন করেছিলেন ওঁরা। তারপর থেকেই বিক্ষোভকারীদের রোষের মুখে পড়তে হয়েছে ওঁদের। শবরীমালা মন্দিরের সেই দুই মহিলা দর্শনার্থী কনকদুর্গা ও বিন্দুর নিরাপত্তা সংক্রান্ত আবেদন কাল শুনবে সুপ্রিম কোর্ট। সংবাদসংস্থা পিটিআই সূত্রে এমনই খবর।

গত ২ জানুয়ারি শবরীমালা মন্দির দর্শনের পরই কনকদুর্গা ও বিন্দুকে ঘিরে নতুন করে বিক্ষোভ-অশান্তি শুরু হয়েছে কেরালায়। দক্ষিণপন্থীদের বিক্ষোভের আঁচে কার্যত দিশাহারা অবস্থা ওই দুই মহিলার। তাই নিরাপত্তার দাবি জানিয়ে আদালতের দ্বারস্থ হয়েছেন তাঁরা। অন্যদিকে, আয়াপ্পা দর্শন করায় নিজের পরিবারেরই রোষের মুখে পড়তে হয়েছে বলে সরব হয়েছেন কনকদুর্গা। গত ১৫ জানুয়ারি শাশুড়ির বিরুদ্ধে হেনস্থার অভিযোগ দায়ের করেছেন কনকদুর্গা। তাঁর বিরুদ্ধেও পাল্টা হেনস্থার অভিযোগ তুলেছেন কনকদুর্গার শাশুড়ি।

আরও পড়ুন, শবরীমালায় ঢুকতে ফের ‘বাধা’ দুই মহিলাকে

তবে কনকদুর্গার মতো বাড়িতে এখনও কোনও সমস্যার মুখোমুখি হতে হয়নি বিন্দুকে। তবে তাঁর গ্রামে এ নিয়ে সমস্যা হয়েছে বলে জানিয়েছেন বিন্দু। কোঝিকোড় জেলার একটি গ্রামে বাড়ি বিন্দুর। তিনি বলেছেন, ‘‘পরিবারের সকলেই আমার পাশে রয়েছেন। কিন্তু স্থানীয় বাসিন্দারা আমাদের এড়িয়ে চলছেন।’’ ইতিমধ্যেই কর্মক্ষেত্র ও বাড়িতে পুলিশি নিরাপত্তা পেয়েছেন বিন্দু।

অন্যদিকে, বুধবার পর্বত সঙ্কুল পথ পেরিয়ে মন্দির দর্শনে পা বাড়িয়েছিলেন দুই মহিলা, যাঁদের বয়স পঞ্চাশের কম। মন্দির দর্শন করে ফেরার সময় মহিলাদের মাঝপথে দেখে তাঁদের পথ আটকান একদল পুরুষ তীর্থযাত্রী। বিক্ষোভের আঁচে পুলিশি নিরাপত্তা কাজেই আসেনি। শেষমেশ বাধ্য হয়েই মন্দির দর্শনে পিছু হঠেন ওই দুই মহিলা।

শবরীমালা মন্দিরে সব বয়সের মহিলাদের প্রবেশাধিকার নিয়ে যুগান্তকারী রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। কিন্তু শীর্ষ আদালতের রায়ের পরও মন্দিরে ঢুকতে গিয়ে বাধার সম্মুখীন হচ্ছেন মহিলারা। এমনকি, এ নিয়ে অশান্তির আগুনে জ্বলছে কেরালা।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Sabarimala kanakadurga and bindu sc to hear plea tomorrow

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement