খুলে গেল শবরীমালা মন্দির, ভক্তদের মানতে হচ্ছে কড়া স্বাস্থ্যবিধি

পাঁচদিনের পুজো উপলক্ষ্যে আয়প্পার মন্দিরে প্রবেশের অনুমতি মিলেছে পুণ্যার্থীদের।

By: Kerala  Updated: October 17, 2020, 01:26:08 PM

১৮ মার্চের পর ১৭ অক্টোবর, সাত মাস বন্ধ থাকার পরে আজ ফের খুললো শবরীমালা মন্দির। পাঁচদিনের পুজো উপলক্ষ্যে আয়প্পার মন্দিরে প্রবেশের অনুমতি মিলেছে পুণ্যার্থীদের। তবে, কোভিড নিয়মকানুন মেনেই করা হচ্ছে মন্দিরে প্রবেশ থেকে পুজো দেওয়া। পুজোর আচারেও মানতে হচ্ছে কড়া নিয়ম। এমনকী পূর্ণার্থীদের মন্দিরে প্রবেশের ক্ষেত্রে বয়সসীমাও বেঁধে দেওয়া হয়েছে। করোনা পরীক্ষা না করিয়ে মন্দিরে ঢোকার অনুমতি মিলছে না।

নিউ নর্মালে নিয়ম অনুসারে, সামাজিক দূরত্ববিধি মেনে দৈনিক সর্বাধিক ২৫০ জন ঢুকতে পারছেন মন্দিরে। এক্ষেত্রে পূর্ণার্থীদের বয়স ১০ বছর থেকে ৬০ বছরের মধ্যে হতে হবে। নিলাকালের কাছে বেস ক্যাম্পে র‍্যাপিড অ্যান্টিজেন টেস্টের ব্যবস্থাও করা হয়েছে। কোনও ভক্তের টেস্ট রিপোর্ট নিয়ে সংশয় থাকলে মন্দিরে ঢোকার আগে করোনা পরীক্ষা করানো হবে। মন্দিরে প্রবেশের ন্যীনতম ৪৮ ঘণ্টা আগে কোভিড টেস্ট করিয়ে সে রিপোর্ট জমা করতে হবে। পূর্ণার্থীদের ফেস-মাস্ক বাধ্যতামূলক।

নেয়াভিষেকাম ও আনন্দানম বিধি পালনেও কোভিড প্রটোকোল মানতে হচ্ছে পূজারী ও ভক্তদের। বিধি মেনে পাম্বা নদীতে এখন স্নানের অনুমতি দেওয়া হয়নি। বদলে মন্দির প্রাঙ্গনেই স্নানের ব্যবস্থা করা হয়েছে। সংক্রমণ যাতে না ছড়ায় তাই স্টিলের পাত্রে জল দেওয়া হচ্ছে পুণ্যার্থীদের।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Sabarimala temple opens for devotees after lockdown

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং