scorecardresearch

বড় খবর

শবরীমালা নিয়ে জরুরি ভিত্তিতে শুনানির আর্জি খারিজ সুপ্রিম কোর্টে

শবরীমালা ইস্যুতে আবারও ধাক্কা খেলেন বিক্ষোভকারীরা। সুপ্রিম কোর্টের সেই যুগান্তকারী রায়ের পুনর্বিবেচনা মামলার শুনানি জরুরি ভিত্তিতে করার আর্জি এদিন খারিজ হয়ে গেল দেশের শীর্ষ আদালতে।

supreme court, সুপ্রিম কোর্ট
সুপ্রিম কোর্ট, ফাইল ছবি, ইন্ডিয়ান এক্সপ্রেস।

শবরীমালা ইস্যুতে আবারও ধাক্কা খেলেন বিক্ষোভকারীরা। সুপ্রিম কোর্টের সেই যুগান্তকারী রায়ের পুনর্বিবেচনা মামলার শুনানি জরুরি ভিত্তিতে করার আর্জি এদিন খারিজ হয়ে গেল দেশের শীর্ষ আদালতে। কেরালার শবরীমালা মন্দিরে সব বয়সের মহিলারাই ঢুকতে পারবেন বলে গত ২৮ সেপ্টেম্বর ঐতিহাসিক রায় শোনানো হয়েছিল সুপ্রিম কোর্টে। যে রায়কে চ্যালেঞ্জ জানিয়ে পুনর্বিবেচনার আর্জি জানানো হয়। সুপ্রিম রায় পুনর্বিবেচনার মামলার শুনানির জন্য দিন ধার্য করা হয়েছে আগামী ১৩ নভেম্বর। তার আগে যে জরুরি ভিত্তিতে এ মামলার শুনানি করা হবে না, তা এদিন সাফ জানিয়ে দেওয়া হল সর্বোচ্চ আদালতের তরফে।

এদিকে, শবরীমালা মন্দিরে সব বয়সের মহিলাদের প্রবেশাধিকারের রায় মেলার পর থেকেই সে রাজ্যে বিক্ষোভ শুরু হয়েছে। সুপ্রিম রায়ের পরও মন্দিরের গর্ভগৃহে ১০ থেকে ৫০ বছর বয়সী মহিলাদের ঢুকতে বাধা দিচ্ছেন ভক্তরা। যার জেরে দক্ষিণের রাজ্যে টালমাটাল পরিস্থিতি তৈরি হয়েছে। শবরীমালা মন্দির কর্তৃপক্ষের তরফ থেকে সরকারকে চিঠি লিখে জানানো হয়েছে, মন্দিরের ঐতিহ্য ভাঙার চেষ্টা করা হলে, মন্দিরে তালা মেরে দেওয়া হবে এবং সমস্ত অনুষ্ঠান বন্ধ করে দেওয়া হবে।

আরও পড়ুন, শবরীমালা রায় পুনর্বিবেচনার পরবর্তী শুনানি ১৩ নভেম্বর, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

শবরীমালা মন্দির নিয়ে সুপ্রিম কোর্টের রায় বাস্তবায়িত করতে আসরে নেমেছে সে রাজ্যের বাম সরকারও। বিক্ষোভকারীদের রুখতে তৎপর হয়েছে সরকার। গত রবিবার পর্যন্ত সাড়ে ৩ হাজারেরও বেশি বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে বলে খবর। উল্লেখ্য, আগামী ৫ ও ৬ নভেম্বর ২৪ ঘণ্টা খোলা থাকবে মন্দির।

শবরীমালা মন্দিরের বিক্ষোভ নিয়ে সরব হয়েছে বিজেপি ও কংগ্রেসও। ইতিমধ্যেই কেরালায় ভক্তদের বিক্ষোভ নিয়ে সোচ্চার হয়েছেন বিজেপি সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। বাম সরকারকে দুষে তিনি বলেছেন যে, তাঁর দল বিক্ষোভকারীদের পাশেই রয়েছেন। এমনকি, নভেম্বরে অমিত শাহ শবরীমালা মন্দিরে যাওয়ারও ইচ্ছাপ্রকাশ করেছেন বলে সে রাজ্যের এক বিজেপি নেতা জানিয়েছেন।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Sabarimala temple verdict supreme court urgent hearing