বড় খবর

সাঁইবাবার জন্মস্থান ঘিরে বিতর্ক, রবিবার থেকে বন্ধ শিরডির মন্দির

মহারাষ্ট্রের পার্বণী জেলার পাথরি শহরের মানুষের দাবি, শিরডিতে নয়, সাঁইবাবার প্রকৃত জন্মস্থান পার্বণীতে। এই দাবিতে মুখ্যমন্ত্রীর সম্মতি ঘিরেই শুরু হয় বিতর্ক।

বন্ধ হয়ে গেল মহারাষ্ট্রের বিখ‌্যাত শিরডির সাঁইবাবার মন্দির।

সাঁইবাবার জন্মস্থান ঘিরে বিতর্ক। তার জেরেই বন্ধ হয়ে গেল মহারাষ্ট্রের বিখ‌্যাত শিরডির সাঁইবাবার মন্দির। রবিবার থেকে আপাতত অনির্দিষ্টকালের জন্য মন্দির বন্ধের ঘোষণা করে সাঁইবাবা সমাধি বোর্ড।

মহারাষ্ট্রের পার্বণী জেলার পাথরি শহরের মানুষের দাবি, শিরডিতে নয়, সাঁইবাবার প্রকৃত জন্মস্থান পার্বণীতে। যদিও তা চিরকাল অস্বীকার করেছে শিরডির সাধারণ মানুষ এবং মন্দির কর্তৃপক্ষ। তাঁদের দাবি, সাঁইবাবা আহমেদনগর জেলার শিরডিতেই জন্মগ্রহণ করেছিলেন। কিন্তু সম্প্রতি মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে দাবি করেন, পার্বণীর পাথরিতে জন্ম হয়েছিল সাঁইবাবার। পাথরিতে সাঁই মন্দিরের উন্নয়ন ও পুণ‌্যার্থীদের থাকার জন‌্য আবাসন বানাতে রাজ্যেরললকোষাগার থেকে আর্থিক সাহায্য দেওয়ার ঘোষণা করেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন: গান্ধীজিকে ভারতরত্ন দেওয়ার আর্জি খারিজ সুপ্রিম কোর্টে

এরপরই নতুন করে শুরু হয়েছে বিতর্ক। তারপরই মন্দির কমিটি দেশের অন‌্যতম সমৃদ্ধ এই মন্দির বন্ধের সিদ্ধান্ত নিয়েছে। সাঁইবাবার মন্দির বন্ধ হওয়ার ঘোষণা গিরে শুরু হয়েছে রাজনৈতিক তরজা। শাসক শিবসেনাকে বিঁধে মুখ্যমন্ত্রীর ঘোষণার সময় নিয়ে প্রশ্ন তুলেছে বিজেপি।

আহমেদনগরের বিজেপি সাংসদ সুজয় ভিকলে পাটিল বলেন, ”সাঁইবাবর জন্মস্থান নিয়ে কোনও বিতর্ক ছিল না। পাথরি শহরেই সাঁইবাবার জন্মস্থান সেই প্রমাণই কী সরকারের বদল হতেই মিলল। এনসিপি নেতা দুরানি আবদুল্লা খান বলেন, প্রমাণ রয়েছে যে পাথরি সাঁইবাবার জন্মভূমি এবং শিরডি হল কর্মভূমি। দুটি জায়গারই নিজস্ব স্থান মাহাত্ম রয়েছে।

Read  the full story in English

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Sai baba birthplace shirdi to remain closed from sunday

Next Story
বহিষ্কৃত ডিএসপি দভিন্দরের বিরুদ্ধে মামলা রুজু এনআইয়েরDavinder Singh
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com