বড় খবর

২৭ সেপ্টেম্বর ভারত বনধের ডাক, আন্দোলনের তেজ বাড়াচ্ছেন কৃষকরা

দেশকে বাঁচাতে হবে, কিষাণ মহাপঞ্চায়েতে বার্তা রাকেশ টিকায়েতের।

Farmers Agitation, Farm Law, Haryana
রবিবার মুজফ্ফরনগরে কিষাণ মহাপঞ্চায়েত আয়োজিত হয়। ফাইল ছবি

নির্ধারিত কর্মসূচি বদল করল সংযুক্ত কিষাণ মোর্চা। ২৫ সেপ্টেম্বরের বদলে এবার ২৭ তারিখ ভারত বনধের ডাক দিল কৃষক সংগঠনগুলির সম্মিলিত মোর্চা।

প্রসঙ্গত, রবিবার মুজফ্ফরনগরে কিষাণ মহাপঞ্চায়েত আয়োজিত হয়। সেখানে সংযুক্ত কিষাণ মোর্চার মুখপাত্র যোগেন্দ্র যাদব বলেন, “গত ১০০ দিন ধরে সরকারের লোকজন বলছে, কৃষকদের আন্দোলন তেজ হারাচ্ছে। কিন্তু এত বড় জমায়েতের জন্য এই শহর যথেষ্ট নয়। কোটি কোটি টাকায় দেনায় উত্তরপ্রদেশের কৃষকরা ডুবে।”

তিনি আরও বলেন, “এটা সেই মুজফ্ফরনগর যেখানে হিন্দু-মুসলিমের রক্তের নদী বয়েছিল। যে মানুষটা সম্প্রদায়ের মধ্যে লড়াই বাধিয়ে দেয়, সে কখনওই দেশের আসল সন্তান হতে পারে না।”

উল্লেখ্য, কৃষক সংগঠনগুলি একত্রিত হয়ে সংযুক্ত কিষাণ মোর্চার ছাতার তলায় দেশজুড়ে আন্দোলন করছে। কৃষি আইনের প্রতিবাদে গত নভেম্বর মাস থেকে আন্দোলন করছেন কৃষকরা। দিল্লির সিংঘু, টিকরি ও গাজিপুর সীমান্তে দীর্ঘদিন ধরে আন্দোলন করছেন কৃষকরা। কিন্তু ধীরে ধীরে গতি হারাচ্ছে আন্দোলন। তাই ফের আন্দোলনের তেজ বাড়াতে দেশের বিভিন্ন জায়গায় কিষাণ মহাপঞ্চায়েত আয়োজন করছে কৃষক সংগঠনগুলি।

আরও পড়ুন হাতজোড় করে ক্ষমা চান জাভেদ আখতার-না হলেই ছবি প্রদর্শন বন্ধ, হুঙ্কার বিজেপি বিধায়কের

এর আগে ২৫ সেপ্টেম্বর ভারত বনধের ডাক দিয়েছিল কৃষক সংগঠনগুলি। কিন্তু দিন পরিবর্তন করে সেই বনধ পালন হবে ২৭ সেপ্টেম্বর। কৃষক নেতা রাকেশ টিকায়েত এদিন মহাপঞ্চায়েতে বলেন, “আমাদের আরও বড় সভা-মিছিল করতে হবে। এটা শুধু উত্তরপ্রদেশ বা উত্তরাখণ্ডে সীমাবদ্ধ রাখলে হবে না। দেশজুড়ে ৬০০ কৃষকের মৃত্যু হয়েছে বিক্ষোভ চলাকালীন। সরকার কারও জন্য দুঃখপ্রকাশ করেনি। আমাদের লক্ষ্য, দেশকে বাঁচাতে হবে। আর সেই লক্ষ্যে আমাদের সফল হতেই হবে।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Samyukt kisan morcha issues call for bharat bandh on september 27

Next Story
হাতজোড় করে ক্ষমা চান জাভেদ আখতার-না হলেই ছবি প্রদর্শন বন্ধ, হুঙ্কার বিজেপি বিধায়কেরNo film of Javed Akhtar will be screened until he apologises with folded hands warned BJP MLA Ram Kadam
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com