scorecardresearch

বড় খবর

আজব কাণ্ড! বিহারের স্কুলে ছাত্রদের দেওয়া হল স্যানিটারি ন্যাপকিন

প্রশ্নের মুখে নীতীশ কুমার সরকার।

প্রতীকী ছবি

স্কুলে গরিব মেয়েদের জন্য স্যানিটারি ন্যাপকিন দেওয়ার প্রকল্প রয়েছে বিহারে। কিন্তু এবার সেই প্রকল্প ঘিরেই শোরগোল। সরকারি স্কুলে এবার ছেলেদের দেওয়া হল স্যানিটারি ন্যাপকিন। যা নিয়ে বিতর্কের ঝড়। প্রশ্নের মুখে নীতীশ কুমার সরকার।

জানা গিয়েছে, বিহারের সরণ জেলার মানঝি ব্লকে কো-এড সরকারি স্কুলে হয়েছে এই কাণ্ড। হালকারি সাহ হাইস্কুলে এই কাণ্ড নিয়ে জেলা শিক্ষা আধিকারিক অজয় কুমার সিং বলেছেন, সরকারি টাকার খরচে দুর্নীতি পাওয়া গিয়েছে। স্কুলের প্রধান শিক্ষক প্রথম বিষয়টি গোচরে আনেন। উচ্চতর কর্তৃপক্ষকে প্রধান শিক্ষক জানান অন্তত সাত জন ছাত্রকে বছরে ১৫০ টাকা করে দেওয়া হয়েছে স্যানিটারি ন্যাপকিন কেনার জন্য ২০১৬-১৭ শিক্ষাবর্ষে।

সংবাদসংস্থা পিটিআই-কে ওই আধিকারিক আরও জানিয়েছেন, দুই সদস্যের কমিটি গঠন করা হয়েছে বিষয়টি তদন্ত করার জন্য। কমিটির তদন্ত রিপোর্টের উপর ভিত্তি করে উপযুক্ত শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে দোষী কর্মীদের বিরুদ্ধে। চারদিনের মধ্যে রিপোর্ট জমা দেবে কমিটি।

আরও পড়ুন নিজের কেন্দ্রেই ‘নিগৃহীত’ উত্তরপ্রদেশের উপমুখ্যমন্ত্রী, বিজেপির নিশানায় বিরোধীরা

বহুবার চেষ্টা করেও বিহারের অতিরিক্ত মুখ্যসচিব সঞ্জয় কুমারের সঙ্গে যোগাযোগ করা যায়নি বিষয়টি নিয়ে মন্তব্যের জন্য।

উল্লেখ্য, বিহারের মুখ্যমন্ত্রী থাকাকালীন ২০১৫ সালে নীতীশ কুমার ঘোষণা করেন, সরকারি স্কুলগুলিতে ছাত্রীদের স্যানিটারি ন্যাপকিন দেওয়া হবে সুস্বাস্থ্য ও পরিচ্ছন্নতার জন্য। মুখ্যমন্ত্রী কিশোরী স্বাস্থ্য কার্যক্রম প্রকল্পের অধীনে অষ্টম শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত বার্ষিক ১৫০ টাকা করে দেওয়া হত ব্যক্তিগত ব্যবহারে স্যানিটারি ন্যাপকিন কেনার জন্য। বছরে এই প্রকল্পে ৬০ কোটি টাকা খরচ করে রাজ্য সরকার। সরকারি স্কুলগুলির প্রায় ৩৭ লক্ষ ছাত্রী এতে উপকৃত হয়।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Sanitary napkins provided to boys in bihar school