scorecardresearch

বড় খবর

নির্দেশিকা ‘লঙ্ঘন’, বন্ধ করে দেওয়া হল সংসদ টিভির YouTube চ্যানেল

সংসদ টিভির ইউটিউব অ্যাকাউন্টে রাজ্যসভা ও লোকসভার বিভিন্ন অনুষ্ঠান সম্প্রচার হয়।

নির্দেশিকা ‘লঙ্ঘন’, বন্ধ করে দেওয়া হল সংসদ টিভির YouTube চ্যানেল
বন্ধ করে দেওয়া হল সংসদ টিভির ইউটিউব অ্যাকাউন্ট।

নির্দেশিকা লঙ্ঘনের অভিযোগে সংসদ টিভির ইউটিউব অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে। সংসদ টিভির এই ইউটিউব অ্যাকাউন্টটিতে রাজ্যসভা এবং লোকসভার কার্যধারার সম্প্রচার করা হয়।

মঙ্গলবার সংসদ টিভির ইউটিউব অ্যাকাউন্টে একটি 404 error মেসেজটি দেখায়। সেই মেসেজে লেখা ছিল, “এই পৃষ্ঠাটি উপলব্ধ নয়। এর জন্য দুঃখিত। অন্য কিছু খোঁজার চেষ্টা করুন।” সংসদ টিভির ইউটিউব অ্যাকাউন্টে লোকসভা ও রাজ্যসভার সরাসরি কার্যক্রম সম্প্রচার করা হয়। মঙ্গলবার সকালে ইউটিউবের কমিউনিটি নির্দেশিকা লঙ্ঘনের অভিযোগে সংসদ টিভির অ্যাকাউন্টটি বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানানো হয়।

নির্দেশিকা লঙ্ঘনের কথা বলা হলেও তার স্পষ্ট কোনও ব্যাখ্যা এখনও পর্যন্ত মেলেনি। ঠিক কোন নির্দেশিকা লঙ্ঘনের জন্য সংসদ টিভির ইউটিউব অ্যাকাউন্টটি বন্ধ করে দেওয়া হল তারও কোনও ব্যাখ্যা নেই। ইতিমধ্যেই এব্যাপারে বিষদে ব্যাখ্যা পেতে ইউটিউবের মালিকানাধীন Google-এ একটি ইমেল পাঠানো হয়েছে। যদিও সেই ইমেলেরও পাল্টা উত্তর এখনও পর্যন্ত আসেনি।

উল্লেখ্য, কোন ধরনের তথ্য বা ভিডিও বা বক্তব্য ইউটিউব প্ল্যাটফর্ম ব্যবহার করে প্রকাশ করা যাবে না, তা সংস্থার কমিউনিটি গাইলাইনে উল্লেখ করা রয়েছে। তবে কোন ধরনের খবর বা অনুষ্ঠান সম্প্রচারের জন্য সংসদ টিভির ইউটিউব অ্যাকাউন্টটি বন্ধ করা হল তা এখনও স্পষ্ট হয়নি। এব্যাপারে ইউটিউবের তরফে স্পষ্ট করে কিছু জানানোও হয়নি। ইউটিউব প্ল্যাটফর্মটি প্রত্যেকের জন্যই সমানভাবে একই নির্দেশিকা দেয়।

আরও পড়ুন- সুস্থতার পথে দেশ, একদিনে সংক্রমণ কমল ২০ শতাংশ, সংক্রমণ হারেও বড়সড় স্বস্তি

ইউটিউবের কমিউনিটি গাইডলাইনে বলা রয়েছে, ”আমাদের নীতির লক্ষ্য হল YouTube-কে একটি নিরাপদ প্ল্যাটফর্ম হিসেবে গড়ে তোলা। এই প্ল্যাটফর্মের মাধ্যমে নির্মাতারা যাতে তাঁদের সৃষ্টি ও অভিজ্ঞতা স্বাধীনভাবে অন্যদের সঙ্গে ভাগ করে নিতে পারেন সেদিকে আমাদের নজর থাকে।”

স্প্যাম এবং প্রতারণামূলক কোনও অনুশীলন বা সংবেদনশীল কোনও বিষয়ের সম্প্রচারের চেষ্টা হলে ইউটিউব সেই অ্যাকাউন্টটি বন্ধ করে দেয়। এছাড়াও শিশু নিরাপত্তা বিঘ্নিত হতে পারে এমন কোনও ঘটনা বা বিষয়ের সম্প্রচারের চেষ্টা হলেও কড়া পদক্ষেপ করে কর্তৃপক্ষ। একইভাবে ছদ্মবেশ, নগ্নতা এবং যৌন বিষয়বস্তু, আত্মহত্যায় প্ররোচনা দিতে পারে বা অন্যদের আঘাত করতে পারে এমন কোনও বিষয়ের সম্প্রচারের চেষ্টা হলে অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়। অশ্লীল ভাষার প্রয়োগের কারণেও সেই ভিডিওটি বা সংশ্লিস্ট অ্যাকাউন্টটি বন্ধ করে দেয় ইউটিউব কর্তৃপক্ষ।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Sansad tv youtube account terminated violating platforms guidelines